১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মীনা দিবস উদযাপিত

-

বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধে সরকারের অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে এবার উদযাপিত হলো ‘মীনা দিবস’। শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্য বিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ ইত্যাদি বিষয়ে জনগণকে সচেতন করা ও কার্যকরী বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মীনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এবার দিবসটির প্রতিপাদ্য ‘মায়ের দেয়া খাবার খাই, মনের আনন্দে স্কুলে যাই’ যা ঝরেপড়া রোধ, শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগী করতে সহায়ক ভূমিকা পালন করবে।
রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতর মিলনায়তনে মীনা দিবসের অনুষ্ঠানের আয়োজন করে অধিদফতর। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো: মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ে নতুন নিয়োগপ্রাপ্ত সচিব মো: আকরাম-আল-হোসেন। এ ছাড়া জনপ্রিয় যাদু শিল্পি জুয়েল আইচও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অধিদফতরের মহাপরিচালক ড. মো: আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মো: হাসিবুল আলমসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। অন্য দিকে শিশুদের অংশগ্রহণে মীনা বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও আয়োজন করা হয়েছিল পাপেট ও মাপেট শো এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পরে মন্ত্রী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
জনপ্রিয় কার্টুন ‘মীনা’ নামের বালিকা চরিত্রটি মেয়েশিশুদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার। ১৯৯১ সালে একটি ১০ বছর বয়সী বালিকা হিসেবে মীনা চরিত্রের সৃষ্টি। সমাজের কুসংস্কার, ধর্মান্ধতা, বিভেদ ও বৈষম্য দূর করে সমৃদ্ধ জাতি গঠনের বার্তাসমূহ বিনোদনমূলক কার্টুন চরিত্র মীনার মাধ্যমে উপস্থাপন করা হয়। মীনা চরিত্রটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল তথা দক্ষিণ এশিয়ার মেয়েশিশুদের প্রতিনিধিত্বকারী একটি বালিকা চরিত্র। এরই মধ্যে অনেক বিষয়ে মীনা কার্টুন পর্ব ও মীনা বই তৈরি করা হয়েছে, যার মাধ্যমে চরিত্রটি শিশু ছাড়াও সব বয়সের মানুষের মধ্যে সাড়া ফেলেছে।
১৯৯৮ সাল থেকে দেশব্যাপী মীনা দিবস উদযাপন করছে সরকারি-বেসরকারি সংস্থা। প্রতি বছর ২৪ সেপ্টেম্বর দিনটি উদযাপিত হয়। প্রতি বছরের মতো এ বছরও মীনা দিবস উদযাপন উপলক্ষে জেলা-উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে র্যালি, মীনা বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি কার্যক্রম নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল