২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জামায়াত নেতা শামসুল ইসলাম কারাগারে

মুক্তি দাবি মকবুল আহমাদের
-

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির ও চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া-সাতকানিয়া) আসনের সাবেক সংসদ সদস্য মাওলানা আ ন ম শামশুল ইসলাম আদালতে আত্মসমর্পণ করেছেন। আদালত তার জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছেন।
বিভিন্ন রাজনৈতিক মামলায় চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত স্পেশাল-১ এর বিচারক ইসমাঈল হোসেনের আদালতে গতকাল সোমবার সকালে তিনি আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। এ সময় অ্যাডভোকেট মঞ্জুর আহমদ আনসারীর নেতৃত্বে বিপুল আইনজীবী শুনানিতে অংশগ্রহণ করেন।
চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এ কে এম সিরাজুল ইসলাম বলেন, সাতকানিয়া ও লোহাগাড়া থানায় দায়ের হওয়া ভাঙচুর ও নাশকতার মামলায় শামশুল ইসলাম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানালে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
আদালত সূত্র জানায়, পাঁচটি মামলায় মাওলানা আ ন ম শামশুল ইসলামের জামিন চাওয়া হয়েছিল। এর মধ্যে বিশেষ ট্্রাইব্যুনাল মামলা নং-২১৩/১৫ ও ২১৪/১৫ (সাতকানিয়া থানার মূল মামলা-১৩/১১/২০১৩), বিশেষ ট্্রাইব্যুনালের মামলা নং-১২৪/১৬ ও ১২৫/১৬ (সাতকানিয়া থানার মূল মামলা-১১/০১/২০১৪) ও বিশেষ ট্্রাইব্যুনালের মামলা নং-১২৩/১৭ (লোহাগাড়া থানার মূল মামলা-১৩/০১/২০১৪)।
মাওলানা শামশুল ইসলামের আইনজীবী প্যানেলের সদস্য অ্যাডভোকেট মোবারক হোসেন নয়া দিগন্তকে বলেন, ২০১৩ সালে বিশেষ ট্্রাইব্যুনালের পাঁচটি মামলায় পরিকল্পিতভাবে চার্জশিটে শামশুল ইসলামের নাম দেয়া হয়েছে। উচ্চ আদালতে এসব মামলা টিকবে বলে মনে হয় না।
এ দিকে আত্মসমর্পণকালে তার সাথে আদালত প্রাঙ্গণে চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমির জাফর সাদেক, নায়েবে আমির মোহাম্মদ ইছহাক, লোহাগাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল আবচার, সাতকানিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইব্রাহীম চৌধুরী, মহানগর জামায়াতের প্রচার সম্পাদক মাহামুদ উল্লাহসহ বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন। এ সময় আদালত প্রাঙ্গণে দলীয় নেতাকর্মীদের ভিড় দেখা যায়। পরে তাকে চট্টগ্রাম কারাগারে নিয়ে যাওয়া হয়।
মুক্তি দাবি জামায়াতের : জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি মাওলানা আ ন ম শামশুল ইসলামকে কারাগারে পাঠানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দলটি। জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ গতকাল এক বিবৃতিতে বলেন, শামশুল ইসলামকে হয়রানিমূলক মিথ্যা মামলায় জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি। মাওলানা শামশুল ইসলাম একজন জনপ্রিয় নেতা। তার বিরুদ্ধে সরকার হয়রানিমূলক মিথ্যা মামলা করেছে। তার জনপ্রিয়তায় ভীত হয়েই সরকার তাকে নানাভাবে হয়রানি করছে। তিনি দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল একজন সুনাগরিক। তিনি আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে জামিন পাওয়ার আশায় গতকাল আদালতে হাজির হন। কিন্তু তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় আমরা বিস্মিত ও হতবাক হয়েছি। তিনি সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তিনি যাতে অংশগ্রহণ করতে না পারেন সেই জন্যই সরকার তাকে অন্যায়ভাবে বন্দী করার ব্যবস্থা করেছে। হয়রানি বন্ধ করে অবিলম্বে তাকে নিঃশর্তভাবে মুক্তি দেয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।
চট্টগ্রাম জামায়াতের বিবৃতি : মাওলানা শামশুল ইসলামের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন চট্টগ্রাম মহানগরী জামায়াতের আমির মাওলানা মুহাম্মদ শাহজাহান, সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা জামায়াতের আমির অধ্যক্ষ মাওলানা আমিরুজ্জামান ও সেক্রেটারি অধ্যাপক নুরুল আমিন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমির মুহাম্মদ জাফর সাদেক ও সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ নুরুল্লাহ্, কক্সবাজার জেলা জামায়াতের আমির মাওলানা মোস্তাফিজুর রহমান ও সেক্রেটারি এবং উপজেলা চেয়ারম্যান জি এম রহিমুল্লাহ্, বান্দরবান জেলা আমির মাওলানা আবদুস সালাম আজাদ ও সেক্রেটারি অ্যাডভোকেট আবুল কালাম, খাগড়াছড়ি জেলা আমির অধ্যাপক সৈয়দ আব্দুল মোমেন এবং রাঙ্গামাটি জেলা আমির অধ্যাপক আবদুল আলিম।
বিবৃতিতে জামায়াত নেতারা দাবি করেন, একটি মিথ্যা, হয়রানিমূলক, বানোয়াট ও ভিত্তিহীন মামলায় বিশিষ্ট রাজনীতিবিদ, সাবেক সংসদ সদস্যকে জামিন না দিয়ে কারাগারে প্রেরণ করা হয়েছে। তারা এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে অবিলম্বে আ ন ম শামশুল ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেন।
ছাত্রশিবির : ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি আ ন ম শামশুল ইসলামকে কারাগারে পাঠানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। এক বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, আগামী নির্বাচন সামনে রেখে অবৈধ সরকারের ফ্যাসিবাদী আচরণ দানবীয় রূপ ধারণ করেছে। নির্বাচন নিয়ে অশুভ পরিকল্পনা বাস্তবায়ন করতে জামায়াত প্রার্থীদের বাছাই করে গ্রেফতার করা হচ্ছে, যা সুষ্ঠু নির্বাচনের পরিপন্থী কাজ।
ছাত্রশিবির নেতারা অবিলম্বে আ ন ম শামশুল ইসলামকে মুক্তি দিতে সরকারের প্রতি দাবি জানান।
চট্টগ্রাম মহানগরী শ্রমিক কল্যাণ ফেডারেশন : সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা আবু তাহের খান ও সেক্রেটারি এস এম লুৎফর রহমান এক বিবৃতিতে শামশুল ইসলামকে কারাগারে পাঠানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, তিনি সরকারের রাজনৈতিক মিথ্যা মামলার শিকার। নেতারা অবিলম্বে তার মুক্তি দাবি করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল