২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সম্ভাবনাময় শ্রমবাজার ফিজি অনুসন্ধান করছে মন্ত্রণালয়

টার্গেট ১২ লাখ, আগস্ট পর্যন্ত কর্মী গেছেন ৫ লাখ
-

ইউরোপের পার্শ¦বর্তী একটি দেশ ফিজি। দেশটিতে প্রচুর নির্মাণশ্রমিকের চাহিদা রয়েছে। থাকা, খাওয়া ও ভালো বেতনের পাশাপাশি দেশটির আবহাওয়াও চমৎকার। সম্প্রতি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) আমিনুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সে দেশে চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন। ‘শ্রমবাজার অনুসন্ধান’ করতে গিয়ে প্রতিনিধিদলের সদস্যদের কাছে দেশটির শ্রমবাজার সংশ্লিষ্টরা এ তথ্য জানিয়েছেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
গতকাল আমিনুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে তার ফিজি সফর সম্পর্কে বলেন, এখনো তিনি দেশটির শ্রমবাজার অনুসন্ধানের বিষয়ে মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক প্রতিবেদন জমা দিতে পারেননি। তাই এখনই তিনি এ প্রসঙ্গে কোনো কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
তবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর দফতর সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নয়া দিগন্তকে সম্ভাবনাময় নতুন শ্রমবাজার ফিজিতে চার দিনের ঘোরাঘুরি প্রসঙ্গে বলেন, নিউজিল্যান্ডের পাশের একটি দেশ ফিজি। বাংলাদেশ থেকে সিঙ্গাপুর হয়ে ওই দেশটিতে পৌঁছাতে ১০ ঘণ্টার আকাশপথ পাড়ি দিতে হয়।
প্রতিনিধিদলের সদস্যরা দেশটি সফরের সময় প্রিন্সিপাল সেক্রেটারি টু দ্য প্রাইম মিনিস্টার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল মিনিস্ট্রির সচিব ও সিকিউরিটি ডিপার্টমেন্টের ডিজির সাথে শ্রমবাজার নিয়ে বৈঠক করেছেন। সেসব বৈঠকে বাংলাদেশ থেকে কনস্ট্রাকশন সেক্টরে বেশি কর্মী নেয়ার ব্যাপারে বেশি আলোচনা হয়। স্বচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার আগ্রহের কথা জানিয়ে তারা প্রয়োজনে রিক্রুটিং এজেন্সির মালিকদের সাথেও আলোচনার আভাস দিয়েছেন।
ফিজির শ্রমবাজারে শ্রমিক পাঠাতে দেশটিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বর্তমানে কেউ দায়িত্ব পালন করছেন কি না জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, দেশটিতে একজন অনারারি কনসাল জেনারেল এখন দায়িত্ব পালন করছেন। তার নাম আফজাল খান। তিনি আগে ফিজির প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর ব্যাপারে পজিটিভ।
অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কত টাকা খরচ করে একজন কর্মী ফিজিতে যেতে পারবে, সেটা মন্ত্রণালয়ের পলিসি লেভেলে যারা রয়েছেন তারা হিসাব-নিকাশ করে বলতে পারবেন। তবে সেখানে বৈধভাবে ভিসায় যাওয়ার পর একজন কনস্ট্রাকশন শ্রমিক ওভারটাইম ছাড়াই প্রতি মাসে ৪০-৫০ হাজার টাকা পর্যন্ত বেতন পাবেন বলে প্রতিনিধি দলের সদস্যদের সরেজমিন পরিদর্শনে উঠে এসেছে।
ভিসা প্রসেসিং প্রসঙ্গে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, নিয়ম মোতাবেক নিয়োগকারী কোম্পানি জেনুইন ভিসা আমাদের এখানে ইমেইলে পাঠিয়ে দেবে। আমরা যাচাই-বাছাই শেষে যদি দেখি কোম্পানি আছে, কাজ, বেতনসহ অন্যান্য সুযোগসুবিধা ঠিক, তখনই আমরা ওই কর্মীর বিদেশ গমনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। ফিজি সফরের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে ওই কর্মকর্তা জানান, সুন্দর সাজানো গোছানো দেশটির আবহাওয়া যেমন ভালো তেমনি থাকা-খাওয়ার মানও ভালো।
ফিজিতে ইতোমধ্যে বেশ কিছু শ্রমিক ব্যুরো থেকে ছাড়পত্র নিয়ে গেছেন। যাওয়ার পর তারা কেমন আছেন সেটি দেখার পাশাপাশি শ্রমবাজারের ভবিষ্যৎও প্রতিনিধি দলের সদস্যরা তুলে এনেছেন। এ নিয়ে বর্তমানে মালয়েশিয়া সফররত প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি দেশে ফিরে এলে পরবর্তী করণীয় ঠিক করা হবে।
চলতি বছর বাংলাদেশ থেকে ১২ লাখ শ্রমিক বিদেশ পাঠানোর টার্গেট নেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত আট মাসে সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, মালয়েশিয়া, মরিশাসসহ বিভিন্ন দেশে পাঁচ লাখ ৬৯৪ জন পাড়ি জমিয়েছেন বলে জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর পরিসংখ্যানে জানা গেছে। ফলে শ্রমবাজারের টার্গেট পূরণ না হওয়ার সম্ভাবনাই বেশি। এর পরই প্রবাসী কল্যাণমন্ত্রী নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং ওই সব দেশে শ্রমিক পাঠানোর গতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন বলে সূত্রে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল