২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সড়কে ঝরে গেল আরো ১৪ প্রাণ

-

দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত ও ৫৩ জন আহত হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর পুঠিয়া উপজেলায় থেমে থাকা ট্রাককে পেছন থেকে শ্যামলী পরিবহনের একটি নৈশকোচ ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনজন নিহত হয়েছেন। আহত হন আরো অন্তত ২০ জন। গত বৃহস্পতিবার গভীর রাতে ঢাকা-রাজশাহী মহাসড়কে উপজেলার তারাপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহতদের মধ্যে দু’জনের পরিচয় পাওয়া গেছে। তাদের একজন রিজু (২৫)। বাড়ি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায়। তিনি বাসের হেলপার ছিলেন। নিহত আরেকজন জাকির হোসেন (২৮)। রাজশাহীর চারঘাট উপজেলার মুক্তারপুর গ্রামে তার বাড়ি। তিনি ট্রাকচালক ছিলেন। নিহত অপরজনের পরিচয় জানা যায়নি। তবে তিনি ট্রাকের হেলপার ছিলেন বলে ধারণা করা হচ্ছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি জানান, তারাপুর এলাকায় বালুভর্তি একটি ট্রাক (ঢাকা মেট্রো-ট ০২-০৪৫৬) রাস্তার বাম পাশে দাঁড়িয়ে ছিল। এ সময় রাজশাহী থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহনের নৈশকোচটি (ঢাকা মেট্রো-ব ১৪-৬০-২৭) পেছন থেকে ট্রাকটিকে ধাক্কা দেয়। এতে হতাহতের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের রাজশাহী সদর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও পুঠিয়া সদর স্টেশনের কর্মীরা গিয়ে উদ্ধার করা শুরু করে। উদ্ধার কাজে পুঠিয়া থানা পুলিশ এবং পবা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সদস্যরাও অংশ নেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়।
ফরহাদ হোসেন জানান, আহতদের সবাই বাসের যাত্রী। তাদের মধ্যে চার-পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। দুর্ঘটনায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, মিরসরাইয়ে লেগুনাকে পেছন থেকে একটি ট্রাক ধাক্কা দিলে দুজন নিহত ও ১০ জন আহত হয়। গত বৃহস্পতিবার বিকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৯ নম্বর মিরসরাই সদর ইউনিয়নের জামালের দোকান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন উপজেলার ১১ নম্বর মঘাদিয়া ইউনিয়নের মাস্টারপাড়ার বাসিন্দা দেবাশীষ রায় (৫০) ও মিরসরাই পৌরসদরের ৬ নম্বর ওয়ার্ডের গোভনীয়া গ্রামের বাসিন্দা গোপাল চন্দ্র (৬৫)। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যায় মারা যান। আহতরা হলেন দুর্গাপুর ইউনিয়নের পারুল দাস (৩৮), মৃণাল দাস (৬০), শফিউল ইসলাম (২৮), নাসিব (২৫), মাসুদসহ (৩০) কমপক্ষে আটজন। আহতদের উদ্ধার করে উপজেলা সদরের মাতৃকা হাসপাতালে ভর্তি করা হয়। নিহত ও আহতরা লেগুনার যাত্রী।
জোরারগঞ্জ চৌধুরীহাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সোহেল সরকার জানান, চট্টগ্রামমুখী একটি যাত্রীবাহী লেগুনাকে একই দিকের একটি ট্রাক ধাক্কা দিলে লেগুনাটি মহাসড়কের বাইরে গিয়ে পড়ে এবং ট্রাকটি সড়কের ডিভাইডারের ওপর উঠে যায়। দুর্ঘটনাস্থল থেকে ট্রাক ও লেগুনা উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে।
মানিকগঞ্জ সংবাদদাতা জানান, ঢাকা আরিচা মহাসড়কের মানিকগঞ্জের সদর উপজেলার ভাটবাউর এলাকায় গতকাল সকালে মোটরসাইকেলের রোহী নিহত হয়েছেন। আহত হয় যাত্রীবাহীর বাসের আরো ২০ জন। সকাল সাড়ে ৭টার দিকে মহাসড়কের এ দুর্ঘটনাটি ঘটে।
পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়, মানিকগঞ্জগামী একটি যাত্রীবাহী বাস আরিচাগামী একটি মোটরসাইকেলকে এ সময় পোশাক কারখানার নারী শ্রমিকবাহী বাসটি পাশের খাদে পড়ে যায়। খবর পেয়ে পুলিশ, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও এলাকাবাসী আহতদের উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে পাঠিয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পাঠানো হয়েছে। পুলিশ নিহতের পরিচয় জানার চেষ্টা করছে। লাশ ময়নাদন্তের জন্য মানিকগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।
চৌদ্দগ্রাম (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। তারা হলেনÑ উপজেলার বাতিসা ইউনিয়নের বসন্তপুর গ্রামের মরহুম গোলাম আলীর ছেলে বজলের রহমান (৬২) ও বাগেরহাট জেলার মোস্তফার ছেলে ইলিয়াছ হোসেন (২৮)। গতকাল ও গত শুক্রবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম মাধ্যমিক পাইলট বালিকা বিদ্যালয় এবং ছুপুয়া এলাকায় ঘটনা দুটি ঘটে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল সকালে চৌদ্দগ্রাম বাজারের উত্তর পাশে বালিকা বিদ্যালয় এলাকায় যাত্রীবাহী একটি বাসের ধাক্কায় বজলের রহমান ও শুক্রবার সকালে ছুপুয়া এলাকায় অপর দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ইলিয়াছ হোসেন ঘটনাস্থলেই নিহত হন।
এ ব্যাপারে চৌদ্দগ্রাম থানার ওসি আবদুল্লাহ আল মাহফুজ ও মিয়াবাজার হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মন্জরুল হক বলেন, লাশগুলো উদ্ধার শেষে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
গোপালগঞ্জ সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কাশিয়ানীতে ট্রাকের চাপায় সিরাজুল ইসলাম (৫০) নামের এক প্রভাষক নিহত হয়েছেন। এ সময় তার স্ত্রীসহ আহত হন আরো তিনজন। গত শুক্রবার রাতে ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার গোপালপুর বাসস্ট্যান্ডে এ দুর্ঘটনা ঘটে।
নিহত সিরাজুল ইসলাম ঢাকার আগারগাঁও তালতলা মহিলা স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক। তার বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার গোপালপুর ইউনিয়নের নন্দী গোপালপুর গ্রামে।
কাশিয়ানী থানার রামদিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক খন্দকার আমিনুর রহমান জানান, গোপালগঞ্জ থেকে ছেড়ে আসা কাশিয়ানীগামী একটি ট্রাককে গোপালপুর বাসস্ট্যান্ডে পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা পথচারীদের ওপর উঠিয়ে দেয়।
খবর পেয়ে পুলিশ ও গোপালগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করেন। আহত তিনজনকে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভারে গতকাল ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় সড়ক পার হয়ে অফিস যাওয়ার সময় আল-মুসলিম গ্রুপের সহকারী স্টোর কিপার নিহত হয়েছে। তার নাম শাহীন মিয়া (৩২)। তিনি দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার আব্দুর রবের ছেলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সাভারের আড়াপাড়া এলাকায় ভাড়া থেকে আল-মুসলিম গ্রুপের গার্মেন্টে কাজ করতেন। তিনি প্রতিদিনের মতো সকালে অফিসে যাওয়ার সময় মহাসড়ক পার হওয়ার সময় দ্রুতগতির একটি যাত্রীবাহী বাস চাপা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। পরে বাসটি আটক করা হয়েছে।
সাভার মডেল থানার এসআই আবুল কাসেম জানান, নিহতের লাশ ময়না তদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীর কবিরহাট উপজেলার সুন্দলপুর ইউনিয়নে ব্যাটারিচালিত অটোরিকশা চাপায় মো: জিহাদ (৪) নামে এক শিশু নিহত হয়েছে।
গতকাল সকালে কোম্পানীরহাট-আব্দুল্যাহ মিয়ারহাট সড়কে এই দুর্ঘটনা ঘটে। নিহত মো: জিহাদ মালিপাড়া গ্রামের মো: বাটু মিয়ার ছেলে।
নিহতের মামা রাজু আহম্মদ জানান, সকালে তার ফুফুর বাড়ি থেকে নিজেদের বাড়িতে ফিরছিল জিহাদ। পথে ব্যাটারিচালিত অটোরিকশাটি তাকে পেছন থেকে চাপা দিলে জিহাদ গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সকাল সাড়ে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
কাঁঠালিয়া (ঝালকাঠি) সংবাদদাতা জানান, ঝালকাঠির কাঁঠালিয়ায় টেম্পোর ধাক্কায় নেছার উদ্দিন (৫৯) নামে এক বৃদ্ধ নিহত হয়েছে। নিহত দিনমজুর নেছার উদ্দিন উপজেলার শৌলজালিয়া ইউনিয়নের মৃত ছদের উদ্দিনের ছেলে। গতকাল সকালে টেম্পোটি সেন্টারের হাট ব্রিজে ওঠার সময় এ দুর্ঘটনা ঘটে।
স্থানীয়রা জানায়, ব্রিজে যাত্রীবাহী টেম্পোটি ওঠার সময় বৃদ্ধ নেছার উদ্দিন টেম্পোতে উঠতে চাইলে টেম্পোটি নিয়ন্ত্রণ হারিয়ে পেছনের দিকে চলে আসে। এ সময় টেম্পোর সাথে বুকে আঘাত পেয়ে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে তাকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
কালিগঞ্জ (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, কালিগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় সিদ্দিক গাজী (৬২) নামে এক সাইকেল আরোহী নিহত হয়েছেন। তিনি উপজেলার চাম্পাফুল ইউনিয়নের মশরকাটি গ্রামের মৃত ফটিক গাজীর ছেলে।
থানার সহকারী উপ-পরিদর্শক কামাল হোসেন জানান, গতকাল সিদ্দিক গাজী বাড়ি থেকে বাইসাইকেল যোগে কালিগঞ্জের দিকে আসছিলেন। দুপুরে তিনি কালিগঞ্জ-মুন্সীগঞ্জ সড়কের পাউখালী নামক স্থানে আসার পর শ্যামনগর থেকে কালিগঞ্জগামী একটি মোটরসাইকেলের সাথে বাইসাইকেলের ধাক্কা লেগে তিনি আহত হন। স্থানীয়দের সহায়তায় সিদ্দিক গাজীকে উদ্ধার করে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, পরে সাতক্ষীরা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সন্ধ্যা পৌনে ৬টার দিকে সিদ্দিক গাজী মৃত্যুবরণ করেন। দুর্ঘটনা কবলিত মোটরসাইকেলসহ চালক শ্যামনগর উপজেলার ঈশ^রীপুর গ্রামের আব্দুল আহাদ খানের ছেলে আমিনুল ইসলামকে (২৮) আটক করে থানায় নিয়ে এসেছে পুলিশ।
গাজীপুর সংবাদদাতা জানান, গাজীপুরে সড়ক দুর্ঘটনায় আহত এক কসমেটিক ব্যবসায়ী গতকাল দুপুরে মারা গেছে। নিহতের নাম রাজিব হোসেন (৩০)। তিনি গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের বন্দান গ্রামের আলী আকবরের ছেলে।
বাড়িয়া ইউনিয়ন পরিষদের সদস্য রাসেল ভূঁইয়া জানান, জয়দেবপুর বাজার এলাকার তানভীর প্লাজায় কসমেটিকের ব্যবসা করতেন রাজিব। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে তিনি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ব্যাটারি চালিত অটোরিকশায় চড়ে বাড়ি ফিরছিলেন। পথে বাঙ্গালগাছের বাঁশবাজার এলাকায় অটোরিকশাটি যাত্রীসহ সড়কের ওপর দাঁড়িয়ে থাকা বাঁশবোঝাই একটি ট্রাকের পেছনে বাঁশের ভেতরে ঢুকে পড়ে। এতে একটি বাঁশের সরু অংশ রাজিবের বুক দিয়ে ঢুকে পিঠ দিয়ে বের হয়ে যায়। পরে স্থানীয়রা করাত দিয়ে বাঁশ কেটে রাজিবকে উদ্ধার করে প্রথমে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং পরে ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে নিয়ে যান। সেখানে গতকাল দুপুরে রাজিব মারা যান।
বড়াইগ্রাম (নাটোর) সংবাদদাতা জানান, অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন নাটোরের বড়াইগ্রামের ইউএনও আনোয়ার পারভেজসহ তার গাড়ির চালক ও নাইট গার্ড। গত শুক্রবার দুপুরে নাটোরের হয়বতপুরসংলগ্ন গাজিপুর বিল এলাকায় একটি অটোভ্যানকে বাঁচাতে গিয়ে ইউএনওকে বহনকারী সরকারি জিপ গাড়িটি রাস্তার পাশের খাদে পড়ে গেলেও অলৌকিকভাবে বেঁচে যান তারা। জেলা প্রশাসক শাহীনা খাতুন দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, নাটোর শংকর গোবিন্দ চৌধুরি স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট বড়াইগ্রাম বনাম গুরুদাসপুর খেলার অনুষ্ঠানে যাচ্ছিলেন তিনি। এ সময় গাড়িটি হয়বতপুর গাজিপুর বিল এলাকায় পৌঁছলে এক ভ্যানচালক অসতর্কতাবসত রাস্তা পার হচ্ছিল। পরে ভ্যানটিকে বাঁচাতে গেলে গাড়িটি রাস্তার পাশের বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কা খেয়ে উল্টে খাদে পড়ে যায়। এতে ইউএনও আনোয়ার পারভেজ, তার সাথে থাকা নাইটগার্ড আব্দুল মালেক ও চালক জাহাঙ্গীর আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে। অপর দিকে, আহত ভ্যানচালক নাটোর সদর উপজেলার সুলতানপুর গ্রামের হাসেন আলীর ছেলে ওলিলুর রহমানকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল