২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল হলো ভোটার জাতীয় পরিচয়পত্রের সেবা

হারানো কার্ড উত্তোলন ও ছোট ত্রুটি সংশোধন হবে মাঠ অফিসে জটিল নথির সমাধান মিলবে ঢাকা অফিসে
-

ডিজিটাল হলো ভোটার জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির সেবা কার্যক্রম। সেবা কার্যক্রম নানাভাবে পরীক্ষা-নিরীক্ষার পর গত বুধবার প্রজ্ঞাপন জারি করে এর পরিধি মাঠপর্যায়ে ছড়িয়ে দিলো নির্বাচন কমিশন (ইসি)। ভোটার জাতীয় পরিচয়পত্রের সংশোধন, হারানো কার্ড উত্তোলন এবং নতুন কার্ড মুদ্রণে মাঠের উপজেলা অফিস, জেলা অফিস, আঞ্চলিক নির্বাচন অফিস এবং জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুুবিভাগের (এনআইডি) কার কী ক্ষমতা তা-ও নির্ধারিত করা হয়েছে প্রজ্ঞাপনে।
এর মাধ্যমে ঢাকার নির্বাচন ভবনে অবস্থিত কেন্দ্রীয় সার্ভারের (এনআইডি উইংয়ে) সাথে যুক্ত হলো মাঠ অফিসগুলো। তবে পুরো কার্যক্রম স্বাভাবিক গতিতে ফিরতে আগামী এক থেকে দেড় মাস সময় লাগবে। এ দিকে ডিজিটাল সেবা প্রাপ্তির কার্যক্রমের কাজকে সহজীকরণ করতে গতকাল নতুন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রবর্তন করেছে এনআইডি উইং। এ উন্নত ব্যবস্থাপনা পদ্ধতির মাধ্যমে সর্ব দক্ষিণের উপজেলা শ্যামনগর নির্বাচন অফিসে বসে উত্তরের শেষ উপজেলা পঞ্চগড়ের তথ্য দেখতে পাবেন মাঠ অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। এর আগে যেকোনো তথ্য জানতে দ্বারস্থ হতে হতো ঢাকা অফিসের কর্তাব্যক্তিদের। খবর ইসির দায়িত্বশীল কর্মকর্তা সূত্রের।
মন্তব্য জানতে চাইলে ইসির যুগ্ম-সচিব এবং এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন) মো: আবদুল বাতেন বলেন, ভোটার জাতীয় পরিচয়পত্রের সেবা সহজীকরণ করা, ভুক্তভোগীদের দোরগোড়ায় কাক্সিত সেবা পৌঁছে দেয়া এবং কাজে স্বচ্ছতা ফেরাতে এর কার্যক্রমকে ডিজিটালাইজ করা হয়েছে। অনেক দিন ধরে এসব সিস্টেমের ওপর গবেষণা, পরীক্ষা-নিরীক্ষার পর মাঠপর্যায়ের সাথে কেন্দ্রীয় সার্ভারের সাথে সংযোগ স্থাপন করা হয়েছে। গত বুধবার প্রজ্ঞাপন জারির মাধ্যমে সেই দ্বার উন্মুক্ত হলো। এনআইডির সেবা দিতে নিরলস কাজ করে যাওয়া এই কর্মকর্তা বলেন, এখন থেকে ভোটার পরিচয়পত্র বাহকেরা হারানো কার্ড উত্তোলন, নামের ছোটখাট ভুলের সংশোধন উপজেলা অফিস থেকে সারতে পারবেন। কারণ ঢাকার অফিসের মতো মাঠ অফিসারকে এসব করণিক কাজ করার ক্ষমতা দেয়া হয়েছে। একই সাথে এসএসসির সনদ দেখে সহনীয় পর্যায়ের জন্মতারিখ ভুলের সংশোধনও করতে পারবেন এসব কর্মকর্তারা।
সংশ্লিষ্ট সূত্র মতে, ভোটার জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন নিয়ে নানা ধরনের অভিযোগ পাওয়া যায়। এ অভিযোগ দুইপক্ষের (সেবাদানকারী সংস্থা ইসি এবং সেবা গ্রহণকারী) থেকে আসে। দীর্ঘ দিন ধরে চলা এ অভিযোগ-পাল্টা অভিযোগের সুরাহা করতে এনআইডির সেবা মাঠপর্যায়ে ছড়িতে দিতে হাতে নেয় দেশজুড়ে নেটওর্য়াক স্থাপনের। একই সাথে সংস্কারের উদ্যোগ চলে কার্ড ম্যানেজমেন্ট পদ্ধতির আধুনিয়কায়নের। কেন্দ্রীয় সার্ভারের সাথে লিংক স্থাপনের সাথে এই পদ্ধতিতে পরিবর্তন এনেছে নির্বাচন কমিশনের এনআইডি উইং।
এনআইডির কার্যক্রমকে মাঠপর্যায়ে ছড়িয়ে দেয়া হলেও সংশ্লিষ্ট অফিসগুলো দায়িত্ব সঠিকভাবে পালন করছে কি না তা-ও নিয়মিত তদারকি করবেন কেন্দ্র। সংশ্লিষ্ট উপজেলা ও জেলা অফিসে সাধারণ নাগরিকেরা কতগুলো আবেদন করেছে, কতটির নিষ্পত্তি হয়েছে এবং কতগুলো সংশোধনে তাদের এখতিয়ারের বাইরে তা ঊধ্বর্তনের দ্বারস্থ হয়েছে কেন্দ্রে বসেই তা দেখতে পারবেন ঊধ্বর্তন কর্তৃপক্ষ। জাতীয় পরিচয়পত্র সংশোধনে উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন অফিসের কী ক্ষমতা তাও নির্ধারণ করা হয়েছে।
তবে ভোটার জাতীয় পরিচয়পত্রের সেবা ডিজিটাল করার ফলে ভোটার তাদের হারানো কার্ড পুনরায় উত্তোলনে আবেদনের ন্যূনতম সময়ের মধ্যে পেয়ে যাবেন নিজ উপজেলাতে। একই সাথে, নামের এক-দু’টি অক্ষরে গরমিল তা-ও সেখান থেকে নিতে পারবেন ভুক্তভোগীরা। বিশেষ করে, নামের আংশিক কিংবা জন্মতারিখের সংশোধনের ক্ষেত্রে এসএসসি সনদ অনুযায়ী সংশোধন করতে পারবেন ইসির মাঠ অফিসগুলো। তবে মাদরাসা, উন্মুক্ত ও ভোকেশনালের সনদ দেখে কোনো নাগরিকের জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে হলে ঢাকা অফিসের শরণাপন্ন হতে হবে মাঠ অফিসগুলোকে।
এককথায় বলা যায়, ছোটখাটো করণিক ভুলে ভোটার জাতীয় পরিচয়পত্র সংশোধনের ক্ষমতাপ্রাপ্ত হলো মাঠ অফিস। পাশাপাশি জটিল ও দুর্বোধ্য সমীকরণের সমাধান মিলবে আগেই মতো ঢাকা অফিস থেকেই।
এসব কার্যক্রমকে সুষ্ঠু ও সুচারুভাবে শেষ করতে পরিবর্তন আনা হয়েছে কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমে। গতকাল এনআইডির পরিচালক (অপারেশন) আবদুল বাতেনের সভাপতিত্বে নির্বাচন ভবনের আটতলায় অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়। এ সিস্টেম প্রবর্তন করার কারণে এখন ঢাকা এবং মাঠ অফিসের কর্মকর্তাদের এনআইডি সেবা গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে ক্ষমতার ভারসাম্য তৈরি হয়েছে বলে মনে করছেন মাঠ কর্মকর্তারা। ছোট উদাহরণ টেনে নাম প্রকাশে অনিচ্ছুক এক মাঠ কর্মকর্তা বলেন, আগে স্মার্টকার্ড নিজ উপজেলা কিংবা দায়িত্বের বাইরে জানা সম্ভব ছিল না এটির প্রকৃত অবস্থান কোথায়। নতুন কার্ড ম্যানেজমেন্ট প্রবর্তন করার মাধ্যমে সারা দেশের তথ্য নিজ অফিসে বসেই জানতে পারব ও জানাতে পারব।

 


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল