২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সংসদে স্বাস্থ্যমন্ত্রী]

তিন লাখের বেশি মানুষ বছরে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে

হজ এজেন্সিগুলোর অনিয়মের ব্যবস্থা নেয়া হয়েছে : ধর্মমন্ত্রী
-

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে প্রতি বছর তিন লাখেরও বেশি মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে এক লাখ রোগী মারা যাচ্ছেন। তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসাসেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদপে গ্রহণ ও বাস্তবায়ন করছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার চিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা থেকে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা থেকে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিটের শয্যা সংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, ক্যান্সার চিকিৎসার ওষুধ উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের দেয়া হচ্ছে। দরিদ্র রোগীদের জন্য সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেয়া হচ্ছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিও থেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন এরই মধ্যে সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে নারীদের জরায়ুমুখ ক্যান্সার চিকিৎসার জন্য কয়েকটি ব্র্যাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।
হজ এজেন্সিগুলোর অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে : ধর্মমন্ত্রী
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, এ বছর হজ এজেন্সিগুলোর অনিয়মের বিরুদ্ধে কঠোর তদারকির কারণে সুষ্ঠুভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। একই সাথে বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজীরা নির্বিঘেœ হজ পালন করতে পেরেছেন। তাদের (বেসরকারকারি হাজী) বিমান ভাড়ার টাকা ব্যাংকে জমা বাধ্যতামূলক করা হয়েছিল। ফলে এ বছর নিবন্ধিত সব হজযাত্রীই হজে যেতে সক্ষম হন। গতকাল জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর দফতর, হজ অফিস এবং হাবের কঠোর তদারকির পরও চলতি বছরে হজ কার্যক্রমের সাথে যুক্ত যেসব হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে এবং পাওয়া যাবে তদন্তে অভিযোগ প্রমাণিত হলে জাতীয় হজ ও ওমরাহ নীতিমালার ৩২(২) অনুচ্ছেদে শাস্তির ব্যবস্থা করা হবে। এসব শাস্তির মধ্যে হজ ও ওমরাহ এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত, অর্থদণ্ড ও জরিমানা এবং তিরস্কার ও সতর্ক করা। একই সাথে পর পর তিন বছর কোনো এজেন্সির বিরুদ্ধে তিরস্কার ও সতর্ক করে নোর্টিশ দেয়া হলে সংশ্লিষ্ট হজ ও ওমরাহ এজেন্সির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ হিসেবে কোনো ধরনের কারণ দর্শানোর নোটিশ ছাড়াই লাইসেন্স বাতিল করা হবে।
সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী ২০১৪ সাল থেকে সরকারি খরচে ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানো শুরু হয়। গত পাঁচ বছরে এ ব্যবস্থাপনায় এক হাজার ৩৩৮ জন নাগরিক হজ পালন করেছেন। দেশের ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি হজ পালন করেছেন ময়মনসিংহ জেলার ২৪৬ জন এবং দ্বিতীয় সর্বোচ্চ ঢাকা জেলায় ১৬১ জন।
অক্টোবর থেকে গুজব শনাক্তকারী সেল কাজ করবে : তথ্য প্রতিমন্ত্রী
তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম বলেছেন, ফেসবুক, টুইটার, ইউটিউব, গুগলসহ সব সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া, মিথ্যা বানোয়াট তথ্য প্রচারের বিরুদ্ধে কার্যকর পদপে গ্রহণ করতে যাচ্ছে সরকার। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই তথ্য মন্ত্রণালয় গঠিত গুজব মনিটরিং সেল সংবাদমাধ্যমকে জানিয়ে দেবে এ তথ্যটি গুজব, এ সংবাদটি ভুয়া। সেভাবে সংবাদমাধ্যমে প্রচারের ব্যবস্থা নেয়া হবে। গতকাল সংসদে বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাবের বিধিতে বেগম ফজিলাতুন নেসা বাপ্পীর আনা সিদ্ধান্ত প্রস্তাবের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রীর ব্যাখার পর রেওয়াজ অনুযায়ী তিনি তার সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহার করে নেন।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, সাঈদীকে চাঁদে দেখা গেছে, নাসিরনগরে সংখ্যালঘুদের ওপর হামলা করা হয়েছে এ রকম হাজার হাজার গুজব ছড়ানো হয়েছে। সোস্যাল মিডিয়ার বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তাই বিটিআরসি এ ধরনের কনট্যান্ট ফিল্টারিং করে থাকে। তাদের সহযোগিতা দিয়ে থাকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেল (এনটিএমসি)।
প্রতিমন্ত্রী বলেন, এ ছাড়া একটি টেলিকমিউনিকেশন বিভাগের অধীনে একটি প্রজেক্ট রয়েছে। যার মাধ্যমে দেশের ভেতর থেকে যেসব কনট্যান্ট প্রবেশ করবে সেগুলো ফিল্টার করতে পারবে। এগুলো আইআইজির মাধ্যমে ফিল্টার করা হয়। কিন্তু এ ছাড়াও বিদেশের কনট্যান্টগুলো ফিল্টার করা খুব কঠিন হয়ে যায়। সেজন্য একটি প্রকল্প এবং ইকুইপমেন্ট হাতে নেয়ার কথা রয়েছে। আমরা তথ্য মন্ত্রণালয় থেকে যখন দেখেছি এ ধরনের কার্যক্রম হচ্ছে। আমরা চিন্তা করছি আর কি করতে পারি। আমরা এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছি।

 


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল