২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংক ৪১০ কোটি টাকা দিচ্ছে বাংলাদেশকে

-

বিশ^ব্যাংক বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের স্বাস্থ্য ও পুষ্টি খাতের জন্য পাঁচ কোটি মার্কিন ডলার বা স্থানীয় মুদ্রায় ৪১০ কোটি টাকা আর্থিক সহায়তা দিচ্ছে। এই সহায়তার মধ্যে রয়েছে চার কোটি ১৬ লাখ ৭০ হাজার ডলার অনুদান এবং ৮৩ লাখ ৩০ হাজার ডলার ঋণ। বিশ^ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে গতকাল এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রাজধানীর শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এই ঋণ ও অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডি সিনিয়র সচিব কাজী শফিকুল আযম ও বিশ^ব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, এই অতিরিক্ত অর্থায়নের উদ্দেশ্য হলো কক্সবাজার জেলার স্থানীয় জনগণ এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিভিন্ন সেবা কার্যক্রম অব্যাহত রাখা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। ৮৩ লাখ ৩০ হাজার ডলার ঋণ দেয়া হচ্ছে আইডিএ১৮ থেকে। এই অর্থ দিচ্ছে কানাডা সরকার। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি চিঠির পরিপ্রেক্ষিতে ওই ঋণের অর্থ পরে অনুদানে পরিণত হবে বলে ইআরডি থেকে জানানো হয়েছে।
কাজী সফিকুল আযম বলেন, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের মানবিক কারণেই বাংলাদেশ আশ্রয় দিয়েছে। তাদের বেশির ভাগই মহিলা ও শিশু। তাদের এখন সবচেয়ে বেশি বেশি প্রয়োজন স্বাস্থ্যসেবার। তিনি বলেন, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে তাদের স্বাস্থ্যসেবা দেয়ার জন্য বিশ^ব্যাংক আঞ্চলিক রিফুজি তহবিলের ৪৮ কোটি ডলার থেকে পাঁচ কোটি ডলার প্রদান করছে। তিনি বলেন, আমরা আশা করব উন্নয়ন সহযোগীরা তাদের দেয়া প্রতিশ্রুতির অর্থ ছাড়ে গতি বাড়াবে।
চিমিয়াও ফান বলেন, প্রায় ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারে আশ্রয় নিয়েছে। তারা বিভিন্ন রোগ ঝুঁকি মোকাবেলা করছে। তাদের জন্য প্রয়োজন স্বাস্থ্যসেবা। বিশ^ব্যাংকের এই অনুদান সরকারের পরিকল্পনা ও রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্য, পুষ্টিসেবা প্রকল্পে সহায়তা করবে।

 


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের

সকল