২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বিশাল অঙ্কের টাকা হাতিয়ে নিতেই ইভিএম প্রকল্প : রিজভী

বিএনপির সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী :নয়া দিগন্ত -

দলের চেয়ারপারসন কারাবন্দী বেগম খালেদা জিয়াকে সরকার চিকিৎসাসেবা দিতে নানাভাবে বাধা দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি গতকাল সংবাদ সম্মেলনে বলেন, বেগম জিয়াকে আগে নিয়মিত ফিজিওথেরাপি দিতেন ঢাকা মেডিক্যাল কলেজের একজন অভিজ্ঞ থেরাপিস্ট। পরে তাকে পরিবর্তন করে সরকারদলীয় মনোভাবাপন্ন একজন নতুন অনভিজ্ঞ থেরাপিস্টকে নিয়োগ দেয়া হয়েছে, যা রহস্যজনক। উদ্দেশ্যপ্রণোদিতভাবেই বেগম জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের মেডিক্যাল বোর্ডে রাখা হয়নি। এ জন্যই আমরা দেশনেত্রীর অসুস্থতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত।
এ দিকে বিশাল অঙ্কের টাকা হাতিয়ে নিতেই সরকার ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) কেনার প্রকল্প অনুমোদন দিয়েছে বলে মন্তব্য করেন রিজভী। তিনি বলেন, ইভিএম নিয়ে বিশ্বময় অশান্তি ও প্রতিবাদের ঝড় বইছে। বাংলাদেশে বিভিন্ন রাজনৈতিক দল, জনসমাজের নানা স্তরের সংগঠন ও প্রতিষ্ঠানের আপত্তি সত্ত্বেও গতকাল একনেকে দেড় লাখ ইভিএম সংগ্র্রহ প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ইভিএমে কারচুপির জন্য দিল্লি বিশ^বিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচনের ভোটই বাতিল হয়ে গেছে। এই অনুমোদনের বেশ কিছু দিন আগে সরকারের দুইজন কর্মকর্তা এই মেশিন ক্রয় করতে বিদেশ গেছেন। এ মেশিন কেনার পেছনে দু’টি উদ্দেশ্য কাজ করছে সরকারের। প্রথমটি ভোটারবিহীন কারচুপির নির্বাচন আর দ্বিতীয়টি হচ্ছে- এই প্রকল্পের মাধ্যমে বিশাল অঙ্কের টাকা হাতিয়ে নেয়া।
গতকাল বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী এসব বলেন। সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ উপস্থিত ছিলেন।
রিজভী অভিযোগ করে বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসাসেবা দিতে নানাভাবে বাধা দিচ্ছে সরকার। আমরা দেশনেত্রীর অসুস্থতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত। বিএনপি চেয়ারপারসন গুরুতর অসুস্থ হলেও এখনো তার পছন্দ অনুযায়ী হাসপাতালে ভর্তি করা হয়নি কিংবা সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এতে প্রমাণিত হয় সরকার বেগম খালেদা জিয়ার জীবন নিয়ে গভীর চক্রান্ত করছে। প্রত্যেক বন্দীর অধিকার রয়েছে সুস্থভাবে বেঁচে থাকার জন্য পছন্দ অনুযায়ী হাসপাতাল ও চিকিৎসকের কাছে চিকিৎসা নেয়া। দেশনেত্রী খালেদা জিয়া তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দলের প্রধান। অথচ তার মানবাধিকারকে হরণ করে তাকে তীব্র কষ্ট দিয়ে তিলে তিলে জীবন বিপন্ন করারই ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে সরকার। আমি আবারো বেগম খালেদা জিয়াকে তার পছন্দ অনুযায়ী বেসরকারি বিশেষায়িত হাসপাতালে, বিশেষ করে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেয়ার জোর দাবি জানাচ্ছি।
তিনি ইভিএম প্রকল্প অনুমোদনের সমালোচনা করে বলেন, হরিলুটের সরকার আওয়ামী জোট সরকার। ব্রিজ, কালভার্ট, সড়ক-মহাসড়ক, উড়াল সেতুর নির্মাণে মাত্রাতিরিক্ত ব্যয় বৃদ্ধি করে জনগণের টাকা লোপাট করে যাচ্ছে ক্ষমতাসীন দলের লোকেরা। অবৈধ সরকারদলীয় লোকদের আঙুল ফুলে কলাগাছ বানাতে রাষ্ট্রীয় অর্থভাণ্ডারে ডাকাতির সুযোগ করে দিয়েছে।
রিজভী বলেন, সরকার জনগণকে বাদ দিয়ে জালিয়াতির মেশিন ইভিএমের ওপর নির্ভরশীল হয়েছে। এই সরকারের নির্বাচন দরকার; কিন্তু ভোট দরকার নেই, তাদের গণতন্ত্রের মুখোশ দরকার কিন্তু বিরোধী দলের দরকার নেই, সরকারের গণমাধ্যম দরকার কিন্তু মতপ্রকাশের স্বাধীনতার দরকার নেই। পুনরায় মতা লাভে ব্যস্ত সরকারের কাছে ইভিএম কেনা অত্যন্ত জরুরি এ জন্য যে, এ মেশিনে ভোট গ্রহণের দিন ভোটারদের প্রয়োজন হবে না।
গ্রেফতার হওয়ার পর দলের যুগ্ম মহাসচিব ও ঢাকা দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেলের কাছে মঙ্গলবার রাতে তার প্রয়োজনীয় ওষুধপত্র নিতে দেয়া হয়নি অভিযোগ করেন তিনি বলেন, হাবিব উন নবী খান সোহেলকে গ্রেফতারের পর ডিবি কার্যালয়ে নেয়া হলে কয়েকজন আইনজীবীসহ নেতাকর্মীরা তাকে সেখানে দেখতে যান। সেখান থেকে পুলিশ কয়েকজন আইনজীবীসহ বেশ কিছু নেতাকর্মীকে গ্রেফতার করে।
গত মঙ্গলবার ঢাকা মহানগর কাফরুল থানা যুবদলের সহসভাপতি রফিকুল ইসলাম লিটনকে আইনশৃঙ্খলা বাহিনীর সাদা পোশাকের সদস্যরা তুলে নিয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তাকে জনসমে হাজির করার দাবি জানান রিজভী। গতকাল ঢাকা মহানগর, নরসিংদী, পিরোজপুর, রাজশাহীসহ সারা দেশে ৯৩ জন নেতাকর্মী গ্রেফতারের নিন্দা জানিয়ে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানান তিনি।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল