২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১০ দেশে বাড়বে ১১৫ কোটি মানুষ

-

বর্তমানে বিশ্বে প্রতি বছর বাড়ছে ৮ কোটি ৩০ লাখ মানুষ। আগামী ৩২ বছরে বিশ্বে নতুন করে বাড়বে ২২০ কোটি মানুষ। নতুন যোগ হওয়া এই ২২০ কোটি মানুষের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ বৃদ্ধি পাবে শুধু ১০টি দেশে। ক্রমান্বয়ে এ দেশগুলো হলো ভারত, নাইজেরিয়া, কঙ্গো, পাকিস্তান, ইথিওপিয়া, তানজানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, উগান্ডা, ইন্দোনেশিয়া এবং মিসর।
২০১৭ সালের জাতিসঙ্ঘের জনসংখ্যাবিষয়ক তহবিল ইউএনএফপিএ’র প্রতিবেদনে এ চিত্র তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত বিশ্বে জনসংখ্যা ছিল ৭৬০ কোটি। ২০৫০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা হবে ৯৮০ কোটি।
জাতিসঙ্ঘের এ প্রতিবেদনে আরো বলা হয়েছে নতুন যোগ হওয়া ২২০ কোটি মানুষের মধ্যে ১৩০ কোটি বাড়বে আফ্রিকা মহাদেশে এবং ৭৫ কোটি বাড়বে এশিয়ায়।
জাতিসঙ্ঘের প্রতিবেদনে দেখা যায় যদিও বিশ্বে অতি দ্রুত জনসংখ্যা বেড়ে চলেছে কিন্তু তা বাড়ছে খুবই অল্প কয়েকটি মাত্র দেশে। আবার গোটা ইউরোপ মহাদেশসহ এশিয়ার অনেক দেশে দীর্ঘদিন ধরে দ্রুত কমছে জনসংখ্যা। দীর্ঘকাল ধরে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে এশিয়ার চীন, ভারতসহ কয়েকটি দেশ। বর্তমানে বিশ্বের ৭৬০ কোটি মানুষের মধ্যে ৪৫০ কোটি মানুষ রয়েছে এশিয়ায়। আফ্রিকায় ১৩০ কোটি। তারপরও ২০১৭ সাল থেকে ২০৫০ সাল পর্যন্ত বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করবে আফ্রিকা মহাদেশ। ২০৫০ সালের মধ্যে গোটা আফ্রিকা মহাদেশের মানুষ বর্তমানের চেয়ে দ্বিগুণ হবে। আবার আফ্রিকার কোনো কোনো দেশের জনসংখ্যা তিন থেকে পাঁচগুণ পর্যন্ত বাড়বে।
বর্তমান বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন, অন্যতম জনবহুল দেশ বাংলাদেশও আর আগামীতে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে থাকবে না আলোচনায়। বরং চীন এখন আলোচনায় রয়েছে নিম্ন জন্মহার বিষয়ে। বর্তমান বিশ্বে সবচেয়ে উচ্চ জন্মহারের ২২টি দেশের মধ্যে ২০টি আফ্রিকায় এবং মাত্র ২টি এশিয়ায়। বর্তমানে সবচেয়ে বেশি জন্মহার রয়েছে নাইজেরিয়া, কঙ্গো, তানজানিয়া, উগান্ডা এবং আফগানিস্তানে।
জাতিসঙ্ঘের প্রতিবেদনে বলা হয়েছে ২০১৭ থেকে ২০৫০ সাল পর্যন্ত ৫১টি দেশের জনসংখ্যা কমতে থাকবে। আবার সবচেয়ে দ্রত জনসংখ্যা বাড়ছে এরকম ৪৭টি দেশের তালিকা তৈরি করা হয়েছে জাতিসঙ্ঘের প্রতিবেদনে। এর মধ্যে ৩৩টি দেশই রয়েছে আফ্রিকা মহাদেশে এবং এর প্রতিটি দেশই অনুন্নত। ২১০০ সাল নাগাদ আফ্রিকার যেসব দেশে জনসংখ্যা পাঁচগুণ পর্যন্ত বাড়বে সেগুলো হলো অ্যাঙ্গোলা, বুরুন্ডি, নাইজার, সোমালিয়া, তানজানিয়া এবং জাম্বিয়া।
২০৫০ সাল পর্যন্ত বিশ্বে যে ১০টি দেশে সবচেয়ে বেশি জনসংখ্যা বাড়বে তার মধ্যে শীর্ষে রয়েছে ভারত। ২০১৭ সাল পর্যন্ত ভারতের জনসংখ্যা ১৩৪ কোটি। ২০৫০ সাল নাগাদ ভারতের জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ১৬৬ কোটি। অর্থাৎ ২০৫০ সাল নাগাদ যে ২২০ কোটি মানুষ বাড়ার কথা বলা হয়েছে বিশ্বে তার মধ্যে শুধু ভারতেই বাড়বে ৩২ কোটি।
জাতিসঙ্ঘের প্রতিবেদনে আগামী ২১০০ সাল পর্যন্ত বিশ্বের সব দেশের জনসংখ্যা হ্রাসবৃদ্ধির চিত্র তুলে ধরা হয়েছে। তাতে দেখা যায় নাইজেরিয়ার জনসংখ্যা ২১০০ সাল পর্যন্ত শুধু বাড়তেই থাকবে অতি দ্রুতগতিতে। ২০১৭ সালে নাইজেরিয়ার জনসংখ্যা ছিল ১৯ কোটি। ২০৫০ সালে তা বেড়ে দাঁড়াবে ৪১ কোটি এবং ২১০০ সালে বেড়ে দাঁড়াবে ৭৯ কোটি। বর্তমানে জনসংখ্যা হিসেবে বিশ্বে সপ্তম বৃহত্তম দেশ নাইজেরিয়া। ২০৫০ সাল নাগাদ এটা হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ।
পাকিস্তানের বর্তমান জনসংখ্যা ১৯ কোটি ৭০ লাখ। ২০৫০ সালে এটা হবে ৩০ কোটি ৭০ লাখ।
ইথিওপিয়ার বর্তমান জনসংখ্যা ১০ কোটি ৫০ লাখ থেকে বেড়ে ২০৫০ সালে হবে ১৯ কোটি।
ইন্দোনেশিয়ার বর্তমান জনসংখ্যা ২৬ কোটি একই সময়ে বেড়ে হবে ৩২ কোটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২ কোটি ৪৪ লাখ থেকে বেড়ে একই সময়ে হবে ৩৯ কোটি। যুক্তরাষ্ট্রের জন্মহার নিম্ন হওয়া সত্ত্বেও জনসংখ্যা বৃদ্ধির কারণ হলো তাদের অভিবাসন নীতি।
বর্তমানে সবচেয়ে জনবহুল ১০টি দেশের মধ্যে ৫টি এশিয়ায় এগুলো হচ্ছে চীন, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ। ২টি ল্যাটিন আমেরিকায় তথা ব্রাজিল ও মেক্সিকো, একটি উত্তর আমেরিকায় তথা মার্কিন যুক্তরাষ্ট্র এবং আফ্রিকা ও ইউরোপে একটি করে যথাক্রমে নাইজেরিয়া ও রাশিয়া।
জাতিসঙ্ঘের প্রতিবেদনে বলা হয়েছে জনসংখ্যা যদিও বাড়ছে কিন্তু তা আগের চেয়ে কম হারে বাড়ছে। ১০ বছর আগে বিশ্বে জনসংখ্যা বেড়েছে ১ দশমিক ২৪ ভাগ হারে। বর্তমানে বাড়ছে ১ দশমিক ১০ ভাগ হারে। ১৯৭০ সাল পর্যন্ত বিশ্বে একজন নারীর গড়ে ৪ দশমিক ৫ জন সন্তান ছিল। ২০১৫ সালে তা ২ দশমিক ৫-এ নেমে এসেছে।
বর্তমানে সবচেয়ে বেশি মানুষ বাড়ছে আফ্রিকা মহাদেশে। ২০৫০ সালের পর একমাত্র আফিকা মহাদেশই বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে পর্যাপ্ত ভূমিকা পালন করবে। বর্তমানে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে আফ্রিকা মহাদেশের ভূমিকা ১৭ ভাগ। ২০৫০ সাল নাগাদ এটা বেড়ে হবে ২৬ ভাগ। ২০৫০ সালের পর বিশ্বে যে জনসংখ্যা বাড়বে তার ৪০ ভাগই বাড়বে আফ্রিকা মহাদেশে।


আরো সংবাদ



premium cement