২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জাপানে গ্রামীণ ব্যাংকের মডেলে ‘গ্রামীণ নিপ্পন’ চালু

-

জাপানে অর্থনৈতিক বৈষম্য কমিয়ে আনার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে ‘গ্রামীণ নিপ্পন।’ এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মাসাহিরো কান ইতঃপূর্বে বিশ্বব্যাংকে জাপানের নির্বাহী পরিচালক এবং আফ্রিকান উন্নয়ন ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেছেন। মেইজি গাকুইন বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক জাপান সরকারের অর্থ মন্ত্রণালয়ে নিযুক্ত ছিলেন। বাংলাদেশে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস উদ্ভাবিত ক্ষুদ্রঋণ মডেল ব্যবহার করে গ্রামীণ নিপ্পন জাপানে দারিদ্র্য ও অর্থনৈতিক অসমতার সমস্যা মোকাবেলায় কাজ করবে।
গ্রামীণ নিপ্পন প্রতিষ্ঠিত হয়েছে একটি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হিসেবে যা আর্থিকভাবে অসচ্ছল লোকজনকে বিনা জামানতে অল্প সুদে ঋণ সরবরাহ করবে। প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায় তৈরি ও সম্প্রসারণ করতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করবে। গ্রামীণ নিপ্পন সৃষ্টি হয়েছে গ্রামীণ ব্যাংকের আদলে। সামাজিক ব্যবসার সাতটি মূলনীতির ভিত্তিতে একটি আদর্শ সমাজ প্রতিষ্ঠাই এর লক্ষ্য।
দারিদ্র্যপীড়িত মানুষদের জন্য একটি ক্ষুদ্রঋণ সামাজিক অবকাঠামো গড়ে তোলার মাধ্যমে একটি দারিদ্র্য মুক্ত, শক্তিশালী সমাজ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও গ্রামীণ নিপ্পন নতুন নতুন ক্ষুদ্র ব্যবসায় তৈরির মাধ্যমে মানুষের চাকরি খোঁজার মানসিকতাকে চাকরি সৃষ্টির মানসিকতায় রূপান্তরিত করতে কাজ করবে।
গ্রামীণ নিপ্পন উদ্বোধন উপলক্ষে এক বার্তায় প্রফেসর ইউনূস মাসাহিরো কান ও প্রতিষ্ঠানটিকে অভিনন্দন জানিয়ে আশা প্রকাশ করেছেন যে, গ্রামীণ নিপ্পন দারিদ্র্যমুক্ত জাপান সৃষ্টিতে তার এই মহান যাত্রায় দেশটির জনগণ, করপোরেট সমাজ, ব্যাংক, সরকার ও অলাভজনক প্রতিষ্ঠানগুলোর সহায়তা পাবে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল