১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কারাফটক থেকে ফিরে গেলেন খালেদা জিয়ার দুই আইনজীবী

-

কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে দেখা করতে না পেরে কারাফটক থেকে ফিরে গেলেন তার দুই আইনজীবী। কারা কর্তৃপক্ষ জানিয়েছে অনুমোদন পাওয়া যায়নি বিধায় খালেদা জিয়ার সাথে সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ করা সম্ভব নয়। তবে আইনজীবীরা জানিয়েছেন, আজ বুধবার বিকেল ৩টায় খালেদা জিয়ার সাথে ফের দেখা করতে কারাফটকে যাবেন। গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় আইনজীবীরা নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে যান। তারা হলেনÑ সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার।
এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, আমরা গিয়ে সেখানে এক ঘণ্টা অপেক্ষা করেছিলাম। কারা কর্তৃপক্ষ আমাদের বলেছে আজ দেখা হবে না। তিনি বলেন, ২০ সেপ্টেম্বর মামলার তারিখ নির্ধারণ ছিল। আমাদের দেখা করতে না দিলে কিভাবে আদালতকে আমরা সহযোগিতা করব। আগামীকাল (বুধবার) ফের দেখা করতে আসব। যদি না পারি তা আদালতকে জানাব। তিনি আরো বলেন, মামলার ব্যাপারে আমাদের নির্দেশনা নেয়ার প্রয়োজন ছিল। আদালতের আদেশের পরও যেতে পারিনি।
মাসুদ আহমেদ তালুকদার বলেন, কারাকর্তৃপক্ষ বলেছে খালেদা জিয়া আদালতে আসতে অনিচ্ছুক। অথচ তিনি গত ৫ সেপ্টেম্বর আদালতে বলেছেন তিনি অসুস্থ। এ জন্য তার পক্ষে আর আদালতে আসা সম্ভব নয়। আমরা তার সাথে দেখা করতে ১৩ সেপ্টেম্বর আদালতে আবেদন করি। আমরা জানিয়েছিÑ বাস্তব অবস্থা আদালতকে অবহিত করতে তার সাথে দেখা করতে চাই। আমাদের আবেদনে আদালত খালেদা জিয়ার সাথে দেখা করতে কারা বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। আমরা বিষয়টি অবহিত করে জেল কর্তৃপক্ষকে অনুরোধ জানাই। কারাকর্তৃপক্ষ জানায় কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া যায়নি, বিধায় খালেদা জিয়ার সাথে সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ করা সম্ভব নয়। এরপর আমরা এক ঘণ্টা অপেক্ষা করে চলে আসি।
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দী বেগম খালেদা জিয়ার বিচার চলছে। ২০ সেপ্টেম্বর খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে কি না সে বিষয়ে আদেশের দিন ধার্য করা হয়েছে। ১৩ সেপ্টেম্বর কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো: আখতারুজ্জামান এ আদেশ দেন। ওই দিনই আইনজীবীরা খালেদা জিয়ার সাথে সাক্ষাতের অনুমতি চাইলে আদালত কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেন। রায় ঘোষণার পরই আদালত থেকে তাকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

 


আরো সংবাদ



premium cement