১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অদ্ভুত আলো

-

ফিনল্যান্ডের এক চিত্রগ্রাহকের ক্যামেরায় ফুটে উঠেছে এক চমকপ্রদ ছবি। লেপল্যান্ডের আকাশ সেজে উঠেছে এক অদ্ভুত রঙের মেলায়। বিজ্ঞানীরা মনে করছেন, সৌরমণ্ডলে একটি গভীর গর্তের সৃষ্টি হওয়ার ফলেই চলতি সপ্তাহে এই পরিমাণ আলোক বিচ্ছুরণ হয়ে যাচ্ছে।
উত্তর ও দক্ষিণ আকাশে বিচ্ছুরিত এই আলো ‘অরোরা’ নামে পরিচিত। আর এই অদ্ভুত ঘটনার সৃষ্টি হয় যখন সৌরমণ্ডলের কিছু অংশ পৃথিবীর পরিবেশের মধ্যে প্রবেশ করে। সৌরমণ্ডলের প্রভাবে পৃথিবীর ওপর এই প্রভাব পড়ে। লেপল্যান্ডের পাশাপাশি ‘অরোরা বোরেয়ালিস’ আমেরিকা ও ব্রিটেনের আকাশেও দেখা যায়। ফিনল্যান্ডের লাওস্ত্রো থেকে এই অভাবনীয় প্রকৃতিক সৌন্দর্য প্রত্যক্ষ করা গেছে। জনি লিন্মাপার ক্যামেরায় ফুটে উঠেছে রাতের আকাশজুড়ে এক সবুজ মেঘ ঘুরে বেড়াচ্ছে।
লেখক ডা: মেলানি উন্ড্রেজ এ বিষয়ে বলেন, ভিডিওটিতে সবুজ আলোর ছটার পাশাপাশি গোলাপি ও হলুদ রঙের আলোও দেখা যায়। দুই ধরনের অরোরা আকাশে দেখা যায়, অরোরা বোরেয়ালিসের অর্থ হলো উত্তরের সূর্যোদয় এবং অরোরা অস্ট্রালিসের অর্থ হলো দক্ষিণের সূর্যোদয়। সাধারণত উপরের অক্ষাংশে এই ধরনের আলোক বিচ্ছুরণ দেখা যায়।
চলতি মাসের ১১ তারিখ থেকে ঝড় ও আলোক বিচ্ছুরণ সেখানকার আকাশে প্রত্যক্ষ করা যাচ্ছে। বিজ্ঞানীরা আশা করছেন এর পরিমাণ বাড়তে পারে। নাসা এবং নোআ (ঘঙঅঅ) সর্বক্ষণ সৌরমণ্ডলের কার্যকলাপের দিকে নজর রাখছেন। তবে এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নজর কেড়েছে নেটিজেনদের। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল