১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
সংসদে জনপ্রশাসনমন্ত্রী

৩ লাখ সাড়ে ১০ হাজার সরকারি পদ শূন্য

-

জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বর্তমানে দেশে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতরে তিন লাখ ১০ হাজার ৫১১টি পদ শূন্য রয়েছে। গতকাল জাতীয় সংসদে মো: আবুল কালামের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন দফতর/সংস্থায় মোট শূন্য পদের সংখ্যা দুই হাজার ৫৯৬। কোনো কোনো দফতর/সংস্থার নিয়োগ কার্যক্রম প্রক্রিয়াধীন, কিছু কিছু পদ পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য এবং কিছু কিছু পদ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে পূরণযোগ্য বিধায় শূন্য পদ পূরণের তারিখ নির্দিষ্টভাবে উল্লেখ করা সম্ভব নয়।
বাল্যবিবাহ বন্ধে একটি সর্বজনীন আইন হচ্ছে : বাল্যবিবাহ বন্ধে একটি সর্বজনীন আইন প্রণয়নের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বাল্যবিবাহ বন্ধে বর্তমান আইনকে যথাযথভাবে কার্যকর করার জন্য সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
আইনমন্ত্রী জানান, বাল্যবিবাহমুক্ত বাংলাদেশ গঠনের স্বার্থে বিবাহ নিবন্ধনের সময় সংশ্লিষ্ট মুসলিম নিকাহ রেজিস্ট্রার ও হিন্দু পুরোহিতদের বর্তমানে প্রচলিত আইনের বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশ দেয়া হয়েছে।
জ্বালাও-পোড়াও মামলার বিচার শিগগিরই : নজিবুল বশর মাইজভাণ্ডারীর এক প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, ২০১৪ ও ২০১৫ সালের জ্বালাও-পোড়াও ও নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় যেসব মামলার তদন্ত এখনো হয়নি তা দ্রুত শেষ করার চেষ্টা চলছে। তদন্ত শেষ হলেই মামলাগুলোর বিচার শুরু হবে। তিনি বলেন, এ ধরনের ঘটনায় যেসব মামলার চার্জশিট হয়েছে তার মধ্যে কিছু মামলার বিচার শেষ হয়েছে এবং আসামিদের শাস্তি হয়েছে। কিছু মামলার এখনো তদন্ত চলছে। মামলাগুলোর যাতে দ্রুত তদন্তকাজ শেষ হয় এবং চার্জশিট দেয়া হয় সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে নিয়মিত আলোচনা চলছে।
ক্ষতিগ্রস্ত ৫৮৭ জেলে পরিবারকে ৩ কোটি টাকা অনুদান দেয়া হয়েছে
নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, প্রাকৃতিক দুর্যোগে, জলদস্যুদের আক্রমণে, বাঘের থাবা, কুমির ও সাপের কামড়ের কারণে নিহত জেলের পরিবারকে ২০১২ সাল থেকে আর্থিক সহায়তা দিয়ে আসছে সরকার। নানা কারণে নিহত হওয়া ৫৮৭টি জেলে পরিবারকে ২০১৭ সাল পর্যন্ত— আর্থিক অনুদান দেয়া হয়েছে দুই কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা।
মন্ত্রী বলেন, প্রকৃত জেলেদের প্রাপ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদফতর জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান করছে। ২০১৭ সাল পর্যন্ত ১৬ লাখ ২০ হাজার মৎস্যজীবী জেলের নিবন্ধন ও ডাটাবেজ তৈরি করা হয়েছে। এসব ডাটাবেজ থেকে ১৪ লাখ ২০ হাজার জেলেকে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে।
নড়িয়ার ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে
নুর-ই আলম চৌধুরী লিটনের এক প্রশ্নের জবাবে পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বলেন, শরীয়তপুরের নড়িয়ার নদী ভাঙনরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে এবং ইতোমধ্যে সাত-আট কোটি টাকার কাজ হয়েছে। আরো ১২শ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অতি দ্রুত কাজগুলো করা হবে। জরিপ করতে সময় লেগে যায়। ওপর থেকে কিছু বোঝা যায় না। এ কারণে প্রকল্পের কাজ শুরু করতে দেরি হয়ে যায়।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল