১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনিদের সহযোগিতার সর্বশেষ উন্নয়ন তহবিলও বন্ধ করে দিলো ট্রাম্প

-

ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যকার সম্পর্ক উন্নয়ন কর্মসূচিতে কয়েক লাখ ডলারের মার্কিন সহায়তা বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার দেশটির নিউ ইয়র্ক টাইমসের এক খবরে এ তথ্য জানা গেছে। সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তাদের বরাতে পত্রিকাটি জানিয়েছে, ফিলিস্তিনি বেসামরিক লোকদের মার্কিন তহবিল থেকে সুবিধা নেয়ার সুযোগ বন্ধ করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।
আন্তর্জাতিক উন্নয়নে মার্কিন সংস্থা (ইউএসএআইডি), সঙ্ঘাত ব্যবস্থাপনা ও প্রশমন কর্মসূচি এবং কিডস ফর পিসকে তহবিল দিতে অস্বীকার করেছে মার্কিন প্রশাসন। সিনেটর প্যাট্রিক লিহাইয়ের পররাষ্ট্রনীতিবিষয়ক সহকারী টিম রিসার বলেন, সবচেয়ে তাৎপর্যপূর্ণ কথা হলো, ইউএসএআইডিকে কর্মসূচি বন্ধ ও তহবিল হারানোর আশঙ্কার মুখোমুখি হতে হচ্ছে। ইসরাইলের ইহুদি ও ইসরাইলি আরবদের উন্নয়নে কর্মসূচিকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
শুক্রবার ইউএসএআইডি এক বিবৃতিতে জানিয়েছে, অধিকৃত পশ্চিমতীর ও গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সাথে কার্যক্রমে যুক্ত হতে তারা অপারগ। ফিলিস্তিনিদের সহায়তায় মার্কিন প্রশাসন যে উদ্যোগ নিয়েছে, সেই প্রেক্ষাপটেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের।
ট্রাম্পের সহকারী ও আন্তর্জাতিক আলোচনাবিষয়ক বিশেষ প্রতিনিধি জেসন গ্রিব্লাট বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ যদি এমন একটি কর্মসূচির নিন্দা জানাতে থাকে, যা এখনো তারা দেখেনি এবং সেটির সাথে যুক্ত হতে অস্বীকার জানায়, তবে ফিলিস্তিনি ও ইসরাইলি শিশুরা অনেক কিছু হারাবে এবং এ কর্মসূচি অর্থহীন হয়ে পড়বে।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল