২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঘোড়াঘাটের অপরূপ নিদর্শন সূরা মসজিদ

অনন্য স্থাপত্য
-

সুরা মসজিদ দিনাজপুর জেলার এক অপরূপ নিদর্শন। সুরা মসজিদ বর্গাকার। এ মসজিদে রয়েছে একটি গম্বুজ ও বারান্দা, বারান্দায় রয়েছে আরেকটি ছোট গম্বুজ। গম্বুজ নির্মাণে স্কয়ার ইঞ্চি ব্যবহৃত রয়েছে।
এতে মুসলিম স্থাপত্য এবং হিন্দু স্থাপত্য ব্যবহারের দৃষ্টান্ত পাওয়া যায়। মসজিদের চার কোণায় এবং বারান্দায় অষ্টভুজ আকৃতির টাওয়ার রয়েছে। মসজিদের একটি পাথরের দেয়াল ওপর-নিচে দুইভাগে বিভক্ত। এরূপ নকশা এক লাখের সমাধি মনে করা হয়। মসজিদের পূর্ব পাশ দিয়ে একটি পথ দিয়ে মসজিদে প্রবেশ করতে হয়।
এই খিলার পথ দিয়ে আরো তিনটি খিলার পথ দেখা যায়, যা দ্বারা বারান্দা থেকে নামাজকক্ষে প্রবেশ করতে হয়। ষোড়শ শতকে বাংলার অন্যান্য মসজিদের সাথে মিল রয়েছে এ মসজিদের।
মোঘল আমলের সম্রাট সুরা উদ্দিন শাসন পাওয়ার পর এই মসজিদটি নির্মাণ করেন। দিনাজপুর জেলার ঘোড়াঘাট সদর থেকে ১৫ কিলোমিটার দূরে চেচুরিয়া গ্রামের হিলি-ঘোড়াঘাট রাস্তার পাশে এই মসজিদের অবস্থান।
এ মসজিদটি ১৩ একর জায়গার ওপর এক কোণে নির্মিত হয়। জানা গেছে মসজিদটি তৈরি করতে সময় লাগে ১৮ মাস এবং ৮২ জন শ্রমিক ছয়টি পাথরের পিলারের ওপর নিপুণ হাতের নকশি করেন মসজিদের চার পাশে। ওপরে একটি এবং বারান্দায় তিনটি গুম্বুজ রয়েছে। চার পাশ পাথরের বেষ্টিত কারুকাজ।
১৮৪০ সালে গৌরপাণ্ডু এটি মন্দির হিসেবে ব্যবহার করতেন বলে মনে করা হয়। এরপর ১৮৪৭ সালে সম্রাট সুরা উদ্দিনের নামে এটি সুরা মসজিদ হিসেবে এর পরিচিতি ঘটে। তবে পুরনো এই নিদর্শন রক্ষায় কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে না।

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল