২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ওআইসি সংসদীয় দলের নেতা

রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে জোরালো ভূমিকা রাখতে হবে

-

রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করতে এবং রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে ‘ওআইসিভুক্ত’ দেশগুলোকে আরো জোরালো ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মিয়ানমারের সাথে যেসব দেশের সম্পর্ক ভালো তাদেরও এ সঙ্কটে এগিয়ে আসতে হবে’।
গতকাল বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান ওআইসি সংসদীয় প্রতিনিধিদলের নেতা এম জুহামেদ কুরাইশি নিয়াজ।
প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে যে দ্বিপক্ষীয় চুক্তি হয়েছে তা একটি ভালো দিক। তবে যেসব মুসলিম দেশের সাথে মিয়ানমারের সম্পর্ক ভালো রয়েছে তাদেরও এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, রোহিঙ্গাদের এই সঙ্কটে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই তাদের পাশে থাকতে হবে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং রোহিঙ্গাদের সাথে কথা বলে যে অবস্থা দেখেছি তা অবর্ণনীয়। এতে বুঝা যায় রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন হয়েছে। আমাদের অবশ্যই রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে।
এর আগে ওআইসির সংসদীয় প্রতিনিধিদল সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে সরাসরি ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যায় এবং পরে বেলা সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ‘ইউনিএইচসিআর’ এর ট্রানজিট সেন্টারে যায়। সেখানে তারা নির্যাতত রোহিঙ্গাদের সাথে কথা বলেন।
এ ছাড়াও উখিয়ার কুতুপালং ডি-৪ ব্লকে অবস্থিত ‘ইউএনএইচসিআর’ ‘ইউএনএফপি’ ‘ইউএনডিপি’ সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার নারী ও শিশুবান্ধব কেন্দ্রের নির্যাতিতদের সাথে কথা বলেন। বেলা ২টা দিকে রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর-এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিং করেন তারা।
প্রতিনিধিদলে রয়েছেন, ওআইসির সংসদীয় প্রতিনিধিদলের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কুরাইশি নিয়াশ, ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডাইরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই, মমতাজ জারনি, মালয়েশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আবদুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউছুপ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি।


আরো সংবাদ



premium cement