১৯ সেপ্টেম্বর ২০১৯

হেলথ টিপস : রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্যাভাস

-

হাই ব্লাডপ্রেসার বা উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভোগেন তাদের উচিত খাদ্যগ্রহণে কিছুটা সতর্কতা অবলম্বন করা। সেই সাথে উচিত দৈনন্দিন জীবনে সঠিক খাদ্যাভাস গড়ে তোলা। হঠাৎ করে কারো উচ্চ রক্তচাপ দেখা দিলে তাকে ওই মুহূর্তে এমন কিছু খাবার খেতে হবে যাতে থাকবে পর্যাপ্ত ক্যালসিয়াম, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম। আর এ জন্য খেতে হবে কম চর্বিযুক্ত দুধ, দই, আপেল, কলা, বাদাম, ডাল, ছোলা, টমেটো, আলু, সবুজ শাকসবজি ইত্যাদি। কারণ খাদ্যের এসব উপাদান উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।
কম চর্বিযুক্ত বা চর্বিবিহীন দুধ বা টক দইয়ে পর্যাপ্ত ক্যালসিয়াম থাকে। তাজা ফল যেমন আপেল, কলা এবং তরমুজে থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম। টমেটোতেও পটাসিয়াম আছে প্রচুর। ম্যাগনেসিয়াম পাওয়া যায় দানাদার বা গোটা শস্যে, বিচিজাতীয় খাবারে (বাদাম, শিমের বিচি, ডাল, ছোলা), লাল চালের ভাতে, লাল আটায়, আলুতে, সবুজ শাকসবজিতে, দুধ ও দইয়ে। কারো হঠাৎ প্রেসার বেড়ে গেলে তাকে তখনই এ খাবারগুলো খেতে হবে। এরপর প্রয়োজন হলে যথাশিগগিরই নিয়ে যেতে হবে কোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে। ইন্টারনেট।


আরো সংবাদ

জাভিকে হয়তো বার্সার কোচ হতে হবে, না হয় খুন করা হবে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ দাবিতে সুপ্রিম কোর্টে আইনজীবীদের পোস্টার নিষিদ্ধ হলেন লঙ্কান ক্রিকেট তারকা আন্দোলনকারীরা পদত্যাগ চাইলেও অনড় জাবি ভিসি ফারজানা বৃষ্টির পানি সংরক্ষণ, শ্রীলংকার অভিজ্ঞতা কাজে লাগাতে পারে বাংলাদেশ রিয়াল মাদ্রিদকে পেয়ে চোখও টিপলেন, জিহ্বাও বের করলেন অ‌নিয়‌মে ভ‌র্তিকৃতরা ডাকসুতে নেতৃত্ব দেয়ার অধিকার হারিয়েছে : ঢা‌বি সাদা দ‌ল ঢাকায় জুয়া খেলা, ক্লাব হাউজি থেকে ক্যাসিনো গফরগাঁওয়ে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন জাবি ভিসিকে ‘ওয়ালাইকুম আসসালাম’ ক্যাসিনো ব্যবসায় প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

সকল