১৯ জুলাই ২০১৯

হাতি তাড়াতে মৌমাছির গুঞ্জন

-

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু রুখতে এবার ভারতীয় রেল বিশেষ পরিকল্পনা নিয়েছে। হাতির করিডরগুলোতে এমন ডিভাইস ব্যবহার করবে রেল, যা থেকে ছড়াবে মৌমাছির আওয়াজ। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের আসামের গুয়াহাটির কাছে পরীক্ষামূলকভাবে লাগনো হয়েছে এই ডিভাইস। যা উপযুক্ত কাজ করছে বলে রেল জানিয়েছে। মাত্র দুই হাজার টাকা ব্যয়ে এই মৌমাছির গুঞ্জনের ডিভাইস করা যাচ্ছে। ফলে একেবারে সামান্য খরচে এতবড় ফল রেলের কাছে এখন হাতে স্বর্গ পাওয়ার মতো।
রেল প্রতিমন্ত্রী রাজেন গোহাইন কিছুদিন আগেই জানিয়েছিলেন, ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গেছে ৩৫টি হাতি। গত এপ্রিল মাসে হাওড়া-মুম্বাই মেলের ধাক্কায় ওড়িশার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়। বারবার নানা পদক্ষেপ নিয়েও সুফল তেমন পাওয়া যায়নি। এই দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার নতুন ভাবনা রেলের।
ছোট মৌমাছির হুলকে অঙ্কুশের ফলার চেয়েও বেশি ভয় পায় হাতি। এই বদ্ধ ধারণা থেকেই এবার রেলের নবতম পরিকল্পনা। হাতি তাড়াতে এবার মৌমাছির গুঞ্জনকে হাতিয়ার করা। হাতির করিডরগুলোতে এমন এক ডিভাইস লাগানো হচ্ছে যাতে ভোঁ ভোঁ শব্দ হবে মৌমাছির গুঞ্জনের মতো। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। ইন্টারনেট।

 


আরো সংবাদ

খালেদা জিয়াসহ ১৪ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২৬ আগস্ট অসুস্থ রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেয়া হয়েছে ইউএসএইড কর্মকর্তা জুলহাস-তনয় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ২৯ আগস্ট রোহিঙ্গা সঙ্কট নিরসনে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে জাতিসঙ্ঘ : গুতেরেস তুরস্কে বাস উল্টে বাংলাদেশীসহ ১৭ জনের প্রাণহানি বন্ড সংক্রান্ত ভুল বোঝাবুঝি দূর করতে যৌথ কমিটির দাবি বিজিএমইএর ইসলামপন্থীরা আটকে আছে নিজেদের সমস্যায় দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী বাংলাদেশ ফেবারিট টাইগারদের শ্রীলঙ্কা সফর নিয়ে সৈকত মুশফিকের টার্গেট ২০২৩ বিশ^কাপ আফগানিস্তান যেতে আপত্তি

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi