১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঘাসও খায় হাঙর

-

সাধারণভাবে মনে করা হয় হাঙর মাংসাশী প্রাণী। তবে সম্প্রতি বিজ্ঞানীরা সর্বভুক হাঙর প্রজাতির সন্ধান পেয়েছেন যাদের খাদ্যতালিকার ৬০ ভাগ ঘাস। অর্থাৎ সমুদ্রের তলদেশে জন্মানো ঘাসই এ প্রজাতির হাঙরের প্রধান খাবার।
ক্যালিফোর্নিয়া ও ফ্লোরিডার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে প্রসিডিংস অফ দ্য রয়াল সোশাইটি বি নামক জার্নালে।
গবেষকরা পাঁচটি হাঙরকে সমুদ্রের ঘাস এবং ছোট ছোট কিছু শামুক খেতে দেন। তিন সপ্তাহ ধরে তাদের খাদ্যাভাস পর্যবেক্ষণ করা হয়। গবেষণায় দেখা যায়, হাঙরের দেহে রয়েছে এক বিশেষ ধরনের উৎসেচক। যেটি সমুদ্রের ঘাসের হজমে বিশেষ সহায়তা করে থাকে। গবেষণা শেষে পুনরায় হাঙরগুলোর ওজন মাপা হয়।
গবেষণা প্রধান সামান্থা লেই জানান, হাঙরদের মধ্যেও যে এই ধরনের পরিপাকতন্ত্রের অস্তিত্ব রয়েছে, বিষয়টি জেনে আমরা অবাক হয়েছি। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল