২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বদরগঞ্জে ভিজিএফ চাল বাটোয়ারা করে নিলেন জনপ্রতিনিধিরা

-

উপজেলা ত্রাণ কর্মকর্তার যোগসাজশে রংপুরের বদরগঞ্জে সরকারের দেয়া হতদরিদ্রদের জন্য প্রকল্প ভিজিএফের চাল একশ্রেণীর জনপ্রতিনিধি ভাগবাটোয়ারা করে নিয়েছেন বলে গুরুতর অভিযোগ উঠেছে। কোনো কোনো জায়গায় কিছু হতদরিদ্র এই চাল পেলেও তা ছিল নির্ধারিত মাপের অর্ধেক। সরেজমিন এসব তথ্য জানা গেছে।
সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বদরগঞ্জ উপজেলার ১০ ইউনিয়নে ৫৫ হাজার ৬২৪টি ভিজিএফ কার্ড বরাদ্দ হয়। প্রত্যেক কার্ডধারীর জন্য বিনামূল্যে ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়ে বিতরণের নির্দেশনা দেয় ডিসি অফিস। গত রোববার থেকে ইউনিয়নগুলোতে চাল বিতরণ শুরু হয়। সঠিকভাবে চাল বিতরণে প্রত্যেক ইউনিয়নে একজন করে সরকারি কর্মকর্তাকে নিযুক্ত করা হয়। তাদের উপস্থিতিতে বিতরণ হওয়ার কথা। কিন্তু এ উপজেলায় বাস্তবতা ছিল ভিন্ন। গত সোমবার গোপীনাথপুর ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায়, সেখানে পাঁচটি কক্ষে চাল বিতরণ চলছে। তিনটি কার্ডের বিপরীতে ৬০ কেজি চাল দেয়া হচ্ছে। কিন্তু সেখানে কোন কার্ডের বিপরীতে চাল দেয়া হচ্ছে, তা বোঝা ছিল দুষ্কর। এ নিয়ে সেখানে উপস্থিত হতদরিদ্ররা ক্ষোভ প্রকাশ করেন।
তাদের অভিযোগ, চেয়ারম্যানের সাথে যোগসাজশ করে পরিষদের প্রত্যেক মেম্বার শতাধিক কার্ডের চাল তুলে বিক্রি করছেন। পরিষদের পাশে ব্যবসায়ীদের ভিজিএফ চাল কেনার সত্যতাও পাওয়া যায়। কিন্তু প্রশাসন তা দেখেও না দেখার ভান করছে।
ওই ইউনিয়নের সেকেন্দার আলী (৬০) ও বেগম (৪৫) অভিযোগ করেন, আমাদের নাম তালিকায় আছে। কিন্তু মেম্বার সিøপ দেননি। বহু হতদরিদ্র অভিযোগ করেন একই কথা। পরিস্থিতি সামাল দিতে সেখানে কর্তব্যরত সরকারি কর্মকর্তা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মাহাবুব আলমকে এ ঘর থেকে ও ঘরে ছোটাছুটি করতে দেখা গেছে।
মাহবুব আলম জানান, পাঁচটি কক্ষে মেম্বাররা চাল বিতরণ করছেন। আমি একা মানুষ কিভাবে সামাল দেবো বুঝতে পারছি না।
ওই ইউনিয়নের চেয়ারম্যান মনোয়ার হোসেন জানান, চাল বিতরণে অনিয়ম-দুর্নীতি হয়েছে। এ নিয়ে পত্রিকায় না লেখাই ভালো। তিনি বলেন, উপজেলা চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যানের লোকজন এবং পরিষদের মেম্বারেরা কিছুটা অনিয়ম করেছেন। কথা দিচ্ছি এরপর আর কোনো অনিয়ম হবে না।
এ দিকে গত মঙ্গলবার রামনাথপুর ইউনিয়নের চাল বিতরণ হয়েছে তিনটি স্থানে। সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত চাল বিতরণ হয়েছে ইউনিয়ন পরিষদে। দুপুর ১২টায় দেখা যায়, সেখানে চেয়ারম্যান নেই। তদারকি কর্মকর্তা ও আনসার ভিডিপি কার্যালয়ের এ কে এম শামিম মাঠে ঘুরছেন।
তিনি জানান, সিøপ বেচা-কেনার সংবাদ পেয়ে মাঠে এলাম। তবে চাল দেয়া কক্ষে দেখা যায়, শহিদুল নামে এক ইউপি সদস্য সিøপ নিয়ে চাল দিচ্ছেন। রবিউল নামে এক যুবক ৯টি সিøপ দিয়ে ১৮০ কেজি চাল উত্তোলন করেন। তার কাছে ৯টি সিøপের লোক দেখতে চাইলে তিনি দেখাতে পারেননি। পরে ওই চাল আটক করে দেন দায়িত্বরত কর্মকর্তা। ওইদিন রাত ১২টায় কিসমত ঘাটাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভিজিএফ চাল বিতরণ করেন ওই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নূরে আলম। সেখানে তিনি প্রত্যেক কার্ডধারীকে ২০ কেজির পরিবর্তে ৮-১০ কেজি করে চাল বিতরণ করেন। ওজনে কম চাল বিতরণ করার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আমার ভাগে কার্ড ৩০০টি। লোক আরো বেশি। আমাকে সবাই ভোট দিয়েছেন। চেষ্টা করছি কম বেশি করে ওই ৩০০ কার্ডের চাল সবাইকে দেয়ার।
এ দিকে অনিয়ম-দুর্নীতি এতটাই ওপেন সিক্রেট হয়ে যাওয়ার কারণে মঙ্গলবার মধুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়নাল হক মাইকিং করে চাল বিতরণ বন্ধ করেছেন। চেয়ারম্যান আয়নাল হক জানান, গত মঙ্গলবার আমার ইউনিয়নে ছয় হাজার ৯৬টি কার্ডের ভিজিএফ চাল বিতরণের কথা ছিল। বিতরণের আগে কার্ডধারীদের লাইনে দাঁড়াতে বলি। এতে দেখতে পাই অপরিচিত লোকজন কার্ড নিয়ে দাঁড়িয়ে আছে। আমার ইউনিয়নের বেশির ভাগ গরিব মানুষ কার্ড পাননি। মেম্বারেরা কার্ড বিতরণে অনিয়ম করেছেন। বেশি অনিয়ম হয়েছে, উপজেলা চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যানের নামের তালিকায়। তাদের দেয়া কার্ডের ৭০ ভাগ কার্ড গেছে ব্যবসায়ীদের পকেটে। এ কারণে ওইদিন চাল বিতরণ বন্ধ করে দিয়েছি। তালিকা যাচাই-বাছাই করে চাল বিতরণ করব।
জনপ্রতিনিধিদের সূত্র জানায়, উপজেলা ত্রাণ কর্মকর্তা ভাগ নিয়ে চাল ছাড় দেন। উপজেলা চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানের কোটা দেয়ার পর আমাদের ভাগে যা পরে তা দিয়ে কোনোভাবেই সঠিক মাপে সঠিক লোককে ভিজিএফ চাল দেয়া সম্ভব হয় না। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের কোটার সব কার্ড ভিন্নভাবে ব্যবহৃত হয়।
উপজেলা ত্রাণ কর্মকর্তা বাবুল চন্দ্র রায় জানান, আমি ট্রেনিংয়ে ছিলাম। অনিয়মের বিষয়ে এখনো কিছু শুনিনি। তিনি ভিজিএফ চাল ভাগবাটোয়ার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
ইউএনও রাশেদুল হক জানান, অনিয়মের কারণে রামনাথপুর ইউনিয়নে চাল দেয়া বন্ধ করা হয়েছে। অন্য ইউনিয়নগুলোর অনিয়ম খতিয়ে দেখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার

সকল