২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২০ কিলোমিটার দীর্ঘ যানজট

ঘরমুখো মানুষের দুর্বিষহ ভোগান্তি
-

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁও ও দাউদকান্দিতে ২০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। গতকাল দিনভর চট্টগ্রামমুখী ২০ কিলোমিটার এবং ঢাকামুখী ১৬ কিলোমিটার যানজটে হাজার হাজার যাত্রী প্রচণ্ড গরমে দুর্বিষহ ভোগান্তির শিকার হয়েছেন।
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, ছুটির দিনে তীব্র যানজটের কবলে পড়ে ভোগান্তির শিকার হয়েছে ঘরমুখো মানুষ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা সেতুর টোলপ্লাজা এলাকা থেকে সিদ্ধিরগঞ্জের সানারপাড় পর্যন্ত দীর্ঘ ২০ কিলোমিটার এলাকাজুড়ে গতকাল এ যানজটের সৃষ্টি হয়। গত বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত সৃষ্ট এ যানজটের ফলে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। সোনারগাঁওয়ে মেঘনা সেতুতে একটি ট্রাক বিকল, মেঘনা ও দাউদকান্দি সেতুর টোলপ্লাজায় টোল আদায় ধীরগতি, ওজন স্কেলের অব্যবস্থাপনা, ট্রাফিক পুলিশের সংখ্যা অপর্যাপ্ত ও ট্রাফিক আইন অমান্য করে উল্টো পথে যানবাহন চলাচলের কারণে এ যানজটের সৃষ্টি হয়েছে বলে জানান চলাচলরত যাত্রী ও পরিবহন শ্রমিকেরা। ঈদ উপলক্ষে ভোর থেকে ঘরেফেরা মানুষের প্রচুর ভিড় ও যানবাহনের সংখ্যা বেশি দেখা গেছে মহাসড়কের ওই অংশে। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলে ধীরগতিতে।
সরেজমিন গতকাল দুপুরে মোগড়াপাড়া চৌরাস্তা এলাকায় গিয়ে দেখা গেছে, সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মহাসড়কের মেঘনা সেতু ও কাঁচপুর সেতু এলাকায় এ যানজট। প্রায় ২৫ কিলোমিটার এলাকাজুড়ে আটকা পড়ে থাকে যাত্রীবাহী ও মালবাহী যানবাহন। প্রতিটি যানবাহনের চাকা চলছে ধীর গতিতে। মেঘনা সেতু থেকে লাঙ্গলবন্ধ সেতু ও কাঁচপুর সেতুর পশ্চিম প্রান্ত সিদ্ধিরগঞ্জের সানারপাড় থেকে বন্দর উপজেলার কেওঢালা পর্যন্ত যানবাহনের চাকা এক ঘণ্টা পর পর ঘুরছে।
ঢাকা থেকে কুমিল্লাগামী এশিয়া লাইন পরিবহনের চালক রহমত মিয়া জাবেদ জানান, ঢাকার সায়েদাবাদ থেকে সকাল ৮টায় ছেড়ে এসে মেঘনা সেতু পর্যন্ত আসতে সাত-আট ঘণ্টা সময়ে লেগেছে। যানজট না থাকলে এটুকু দূরত্বের সড়ক পার হতে আমাদের সর্Ÿোচ্চ ৪০-৫০ মিনিট সময় লাগত।
চট্টগ্রামগামী সৌদিয়া পরিবহনের যাত্রী সাদেকুর, আশরাফ, জোনাক, সিফাত জানান, ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছি। ঢাকা থেকে মেঘনা পার হতে ছয় ঘণ্টা সময় নষ্ট হলো। এ সময়ে অন্য সময় আমরা চট্টগ্রাম পৌঁছে যেতাম।
জোনাকী কার্গো সার্ভিসের কাভার্ডভ্যানচালক মিহিরউল্লাহ জানান, গতকাল ভোর ৫টায় রওনা দিয়ে মদনপুর থেকে মেঘনা সেতু পর্যন্ত আসতে পাঁচ ঘণ্টা সময় নষ্ট হয়েছে।
বিভিন্ন পরিবহনের চালক ও পুলিশের সাথে কথা বলে যানজটের কারণ অনুসন্ধান করে জানা যায়, মূলত মেঘনা ও দাউদকান্দি সেতুর টোলপ্লাজায় টোল আদায়ে ধীরগতি, ওজন স্কেলের অব্যবস্থাপনা, ট্রাফিক পুলিশের সংখ্যা কম ও ট্রাফিক আইন অমান্য করে উল্টো পথে যানবাহন চলাচলের কারলে এ যানজট। এ ছাড়া বৃহস্পতিবার রাতে মেঘনা সেতুতে একটি ট্রাক বিকল হয়ে পড়লে এ যানজটের সৃষ্টি হয়।
মেঘনা সেতুর টোলপ্লাজার ওজন স্কেলে গিয়ে দেখা যায়, ধীর গতিতে পরিবহনের ওজন পরিমাপ করা হচ্ছে। শত শত ট্রাক লরি মহাসড়কের ওপর সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। আইনশৃঙ্খলা বাহিনী যানজট নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে।
কুমিল্লা সংবাদদাতা জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এর মধ্যে মহাসড়কের ঢাকামুখী ১৬ কিলোমিটার এবং চট্টগ্রামগামী ২০ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার ভোর থেকে সোনারগাঁ চৌরাস্তা থেকে কুমিল্লার দাউদকান্দির হাসানপুর পর্যন্ত এ যানজট অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার টানা চার দিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ যানজট চলে আসছে বলে হাইওয়ে পুলিশ জানিয়েছে।
সূত্র জানায়, চার লেনের মহাসড়ক থেকে দুই লেনের মেঘনা-গোমতী সেতু, মেঘনা সেতুতে উঠতে গিয়ে গাড়ির জট লাগছে। তার ওপর রয়েছে ঈদে ঘরমুখী মানুষের পরিবহন ও পশুবাহী পরিবহনের চাপ। এ ছাড়া বিভিন্ন সময় দুর্ঘটনার কারণে যানজট তীব্র আকার ধারণ করেছে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, বাড়ি যাচ্ছি। দাউদকান্দির যানজটে তিন ঘণ্টা বসে ছিলাম। আমাদের মতো হাজারো যাত্রী পথে আটকে দুর্ভোগে পড়েছেন।
দাউদকান্দি হাইওয়ে থানার ওসি জানান, রাত ৩টায় মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচরে ঢাকাগামী একটি রডবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কে উল্টে যায়। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দুই ঘণ্টা পর গজারিয়া হাইওয়ে পুলিশ ট্রাকটি সরিয়ে নেয়। দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় এ যানজটের সৃষ্টি হয়।

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল