২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চিরনিদ্রায় শায়িত সাংবাদিক গোলাম সারওয়ার

সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের কফিনে সম্পাদক পরিষদের শ্রদ্ধা : নয়া দিগন্ত -

চিরনিদ্রায় শায়িত হলেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। গতকাল বিকেল ৪টা ৪০ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়। এ সময় সমকাল প্রকাশক এ কে আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, স্থানীয় এমপি আসলামুল হক আসলাম, বিএফইউজে (একাংশ)-এর সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানসহ সমকাল পরিবার ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
গোলাম সারওয়ারের পরিবারের প থেকে উপস্থিত ছিলেন তার ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা, জামাতা মিয়া নাইম হাবিব, ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন।
এর আগে দুপুরে গোলাম সারওয়ারের পাঁচ দশকের স্মৃতিময় জাতীয় প্রেস কাবে শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার লাশ নিয়ে যাওয়া হয়। বাদ জোহর সেখানে তার চতুর্থ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর প্রথমে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের প থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল মো: সারোয়ার হোসেন এবং প্রধানমন্ত্রীর প থেকে তার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস সচিব ইহসানুল করিম ও উপতথ্যসচিব আশরাফুল আলম খোকন মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প থেকে শ্রদ্ধানিবেদনের পর গোলাম সারওয়ারকে ঢাকা জেলা প্রশাসনের প থেকে পুলিশের একটি চৌকস দল মরহুমের কফিন জাতীয় পতাকা দিয়ে ঢেকে দিয়ে গার্ড অব অনার প্রদান করেন। মরহুমের কফিন কালো কাপড়ে নির্মিত মঞ্চে রাখা হয়। সেখানে এরপর সম্পাদক পরিষদসহ প্রবীণ-নবীন সাংবাদিকেরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একে একে গোলাম সারওয়ারের দীর্ঘ দিনের সহকর্মীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে মরহুমের দীর্ঘ সাংবাদিকতার ওপর স্মৃতিচারণ করে সংক্ষিপ্ত বক্তৃতা দেন বিশিষ্ট সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ, ডেইলি স্টারের সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ইটিভির সিইও মনজুরুল আহসান বুলবুল, সমকালের প্রকাশক এ কে আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি, মরহুমের জ্যেষ্ঠ ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন, জাতীয় প্রেস কাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, সহসভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, বিএফইউজে একাংশের সভাপতি মোল্লা জালাল প্রমুখ।
এরপর কাব প্রাঙ্গণে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, সিনিয়র সাংবাদিক সৈয়দ কামালউদ্দিন, শাহজাহান মিয়া, হাসান শাহরিয়ার, আবুল কালাম আজাদ, মতিউর রহমান চৌধুরী, নঈম নিজাম, শাহ আলমগীর, কামরুল ইসলাম চৌধুরী, বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ, বিএফইউজের একাংশের সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, ডিইউজের সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক শুকুর আলী শুভ, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের গোলাম মুস্তফা, কাজল হাজরা, ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম, জাতীয় প্রেস কাবের সহসভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া, যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী ও ইলিয়াস খান, খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক মুরসালীন নোমানী, আইয়ুব আনসারীসহ সাংবাদিক, রাজনীতিবিদ ও পেশাজীবীরা শরিক হন।
এ ছাড়া দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেস কাবের কোষাধ্য কার্তিক চ্যাটার্জি, সাবেক সাধারণ সম্পাদক স্বপন সাহা, খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি রাহুল রাহা, সিনিয়র সাংবাদিক মনোজ কান্তি রায় প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
প্রেস কাবে নেয়ার আগে সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানানোর জন্য গোলাম সারওয়ারের লাশ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হয়। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচক বেনজির আহমেদ, নারীনেত্রী খুশী কবির, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী, সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিভিন্ন স্তরের মানুষ সাংবাদিক গোলাম সারওয়ারকে শেষ শ্রদ্ধা জানান। এর আগে সকালে গোলাম সারওয়ারের লাশ নেয়া হয় তার প্রিয় কর্মস্থল সমকাল কার্যালয়ে। সেখানে সমকাল পরিবারের সদস্যরা তাদের প্রিয় অভিভাবককে শেষ শ্রদ্ধা জানান। সকাল সোয়া ৯টায় সমকাল কার্যালয়-সংলগ্ন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল মাঠে গোলাম সারওয়ারের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
গত ২৯ জুলাই অসুস্থ হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। তার অবস্থার অবনতি হলে গত ৩ আগস্ট সিঙ্গাপুর নেয়া হয়। গত ১৩ আগস্ট সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
দোয়া মাহফিল আজ : সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আজ শুক্রবার বাদ আসর রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ২১ নম্বর রোডের আজমপুর জামে মসজিদে পরিবারের প থেকে ওই দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া শনিবার বাদ আসর সমকালের উদ্যোগে পত্রিকাটির নতুন কার্যালয়ে আরেকটি দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement