২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ডিএমপির ৯০ ভাগ সদস্যের আবাসন সুবিধা নেই

৯টি বিশতলা ভবন নির্মাণের প্রস্তাব
-

দেশে পুলিশ বাহিনীর আবাসন সুবিধা নেই বললেই চলে। বিশেষ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যদের জন্য মাত্র সাড়ে ৯ শতাংশ আবাসন সুবিধা রয়েছে। এই আবাসন সঙ্কট মেটানোর জন্য ঢাকার বিভিন্ন স্থানে ২০ তলাবিশিষ্ট নয়টি ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে বলে বাংলাদেশ পুলিশ ও গণপূর্ত অধিদফতর সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় বর্তমানে ৩৩ হাজারের বেশি পুলিশ সদস্য কর্মরত। তারা পুলিশ হেডকোয়ার্টার, ডিএমপি, পুলিশ স্টাফ কলেজ, আরআরএফ, রাজারবাগ পুলিশ হাসপাতাল, এপিবিএনস, এসবি, ডিবি, সিআইডিসহ বিভিন্ন জায়গায় দায়িত্ব পালন করছে। ওদের মধ্যে প্রায় ৩০ হাজার সদস্যই কনস্টেবল পদে দায়িত্বরত, যারা প্রতি দুই বছর অন্তর বাধ্যতামূলকভাবে বদলিযোগ্য। কিন্তু ঢাকায় কর্মরত এই বিশাল পুলিশ বাহিনীর জন্য চাহিদার তুলনায় আবাসন সুবিধা অত্যন্ত অপ্রতুল। ডিএমপিতে কর্মরত মোট সদস্যদের মাত্র সাড়ে ৯ শতাংশ আবাসন সুবিধা পেয়ে থাকেন। বাকি সাড়ে ৯০ শতাংশ পুলিশ সদস্য ব্যক্তি মালিকানাধীন বাসায় ভাড়া থাকেন। ফলে তাদের ও পরিবারের সদস্যরা নিরাপত্তা ঝুঁকির মধ্যে থাকে।
প্রস্তাবনা থেকে জানা গেছে, ঢাকা সিটিতে বিভিন্ন স্থানে নয়টি ২০ তলা ভবন নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ৬৮১ কোটি ৮৪ লাখ টাকা। প্রকল্পটি দ্রুত অনুমোদন পেলে আগামী ২০২২ সালের জুনে বা চার বছরে সমাপ্ত হবে নির্মাণকাজ। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে থাকবে গণপূর্ত অধিদফতর।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ বলছে, এই প্রকল্পে বিশতলা ভবন নির্মাণের ব্যাপারে সিভিল এভিয়েশন বিভাগের ছাড়পত্র লাগবে। প্রকল্পটি চার বছরের পরিবর্তে তিন বছরে অর্থাৎ আগামী ২০২১ সালের জুনের মধ্যে সমাপ্ত করতে হবে। এছাড়া ক্রয় পরিকল্পনায় প্যাকেজের সংখ্যা যৌক্তিকভাবে কমিয়ে আনতে হবে।

 


আরো সংবাদ



premium cement