২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
নিজেদের মধ্যে বিরোধের জের

সিলেটে ২৭ বছরে ছাত্রদলের ১৩ নেতাকর্মী খুন

-

নিজেদের মধ্যে বিরোধের জের ধরে গত ২৭ বছরে সিলেটে ছাত্রদলের ১৩ নেতাকর্মী খুন হয়েছেন। জন্মলগ্ন থেকে ৯০ সাল পর্যন্ত সিলেটে ছাত্রদলে কোনো বিরোধ ছিল না। বিএনপি ফের ক্ষমতায় আসার পর ৯১ সাল থেকে বিরোধ মাথাচাড়া দিয়ে ওঠে। ওই বছর ছাত্রদলের অভ্যন্তরীণ দ্বন্দ্বে বিশ্বনাথ কলেজে বিধান নামে এক কর্মী খুন হন। এরপর সিলেট মহানগরীসহ গোটা জেলায় টানটান উত্তেজনা দেখা দেয়। ঘটতে থাকে সঙ্ঘাত সংঘর্ষ। বাড়তে থাকে হতাহতের সংখ্যা। একটি বিশেষ দলের ছাত্র সংগঠনের নেতাকর্মীরা দলে দলে ছাত্রদলে যোগদানের পর সিলেটে যে বিরোধের সূত্রপাত হয়েছিল তার রেশ এখনো চলছে। সে সময় ঘন ঘন সংঘর্ষের ঘটনা ঘটত। সৃষ্টি হয়েছিল একাধিক গ্রুপ। শক্তির জানান দিতে তারা প্রতিপক্ষের ওপর ঝাঁপিয়ে পড়ত। তাদের সহিংস তৎপরতায় নগরবাসী থাকতেন আতঙ্কে। সিলেটে এখনো ছাত্রদলের একাধিক গ্রুপ রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ছাত্রদলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে সংঘর্ষের ঘটনা কমে এলেও খুন হয়েছেন একাধিক নেতাকর্মী। সর্বশেষ গত শনিবার রাতে সিলেট নগরীর কুমারপাড়ায় ছাত্রদলের এক পক্ষের হামলায় ফয়জুর রহমান রাজু নামে সাবেক এক ছাত্রদল নেতা নিহত হয়েছেন। নিহত রাজু ছিলেন সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহপ্রচার সম্পাদক। তিনি নগরীর উপশহর এ ব্লকের ৯ নম্বর রোডের ১২ নম্বর বাসার বাসিন্দা ফজর আলীর ছেলে। তার গ্রামের বাড়ি মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার শাহপুর গ্রামে। বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী পুনরায় সিলেট সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ায় বিজয় মিছিল শেষে বাসায় ফেরার পথে রাজু হামলার শিকার হন। হাসপাতালে নেয়ার পর তাকে মৃত ঘোষণা করা হয়। অতিরিক্ত রক্তক্ষরণই তার মৃত্যুর কারণ বলে ময়নাতদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে। জানা গেছে, সিলেট সিটি করপোরেশন নির্বাচনের আগে গঠন হওয়া সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটিকে কেন্দ্র করে দলের মধ্যে বিরোধ চরম আকার ধারণ করে। কমিটি গঠনের পরে দু’ভাগে ভাগ হয়ে যায় সিলেট ছাত্রদল। এক পক্ষ কমিটির পক্ষে আরেক পক্ষ বিপক্ষে। নির্বাচনের আগে দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া, এমনকি সংঘর্ষের ঘটনাও ঘটে। এই বিরোধের জের ধরেই শনিবার রাজুর ওপর হামলা চালানো হয়। একটি সূত্র জানায়, সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচন চলাকালে কথিত একটি মামলায় বিএনপি নেতাদের সাথে রাজুও ছিলেন আসামি। এ মামলায় উচ্চ আদালত থেকে জামিন নেন রাজু। জামিনে এসে ধানের শীষের প্রার্থী আরিফের পক্ষে চালিয়েছেন প্রচার-প্রচারণা। খেটেছেন রাতদিন। কিন্তু যাদের হাতে হাত ধরে রাজু স্বপ্ন দেখেন দলীয় প্রার্থীর বিজয় মিছিলের, অবশেষে তাদের হাতেই নৃশংসভাবে খুন হন মিছিল শেষে বাসায় ফেরার পথে।
এর আগে চলতি বছরের ১ জানুয়ারি সিলেটে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় ধাক্কাধাক্কির জের ধরে আবুল হাসনাত শিমু নামে এক ছাত্রদল নেতা খুনের শিকার হন। হাতাহাতি থেকে সংঘর্ষের একপর্যায়ে শিমুকে ছুরিকাঘাত করা হয়। পরে তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। শিমু নগরের আরামবাগ এলাকার আব্দুল আজিজের ছেলে। তিনি মহানগর ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন। ২০১৪ সালের ২৭ জুন নিজ দলের ক্যাডারদের হামলায় নিহত হন জিল্লুল হক জিলু নামের মহানগর ছাত্রদলের এক নেতা। ২০১২ সালের ডিসেম্বরে নগরীর শিবগঞ্জে নিজ দলের ক্যাডারদের হামলায় খুন হন ছাত্রদল নেতা সজীব আবদুল্লাহ। একই সালের ২২ মার্চ ছাত্রদলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে খুন হন ছাত্রদল নেতা মাহমুদ হোসেন শওকত। ২০১০ সালের সেপ্টেম্বরে প্রতিপক্ষ গ্রুপের হামলায় খুন হন ছাত্রদল কর্মী সৌরভ। ওই বছরের ৬ মে নগরীতে অভ্যন্তরীণ কোন্দলে মারা যান ছাত্রদল কর্মী সাজু আহমদ। ২০০৫ সালের ১৪ জুলাই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ বিরোধের জের ধরে প্রাণ হারান ছাত্রদল নেতা রফিকুল ইসলাম লিটন। সমাজবিজ্ঞান বিভাগের অনার্সের শেষ পরীক্ষা দিয়ে বের হওয়ার সময় নিজ দলের প্রতিপক্ষের নেতাকর্মীরা তাকে পিটিয়ে হত্যা করে। এ ছাড়া ১৯৯৩ সালের ২৩ মে সরকারি কলেজে দুলাল, ১৯৯৪ সালে এনামুল হক মুন্না, ১৯৯৫ সালে মুরাদ চৌধুরী সিপার ও মুহিন খান নিহত হন।

 


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল