২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কিলোমিটারে ক্রসড্যামের খরচ ৩৪৭ কোটি টাকা

সমীক্ষা প্রতিবেদনের চেয়ে দ্বিগুণেরও বেশি ব্যয় প্রস্তাব
-

নোয়াখালী ও উড়িরচরের মধ্যে ক্রস বাঁধ নির্মাণের মাধ্যমে সমুদ্র থেকে প্রায় ১০ লাখ হাজার হেক্টর জমি পুনরুদ্ধারের পদক্ষেপ নিয়েছে সরকারের পানি উন্নয়ন বোর্ড। সম্পূর্ণ সরকারি অর্থায়নে এই জমি উদ্ধারের জন্য প্রতি কিলোমিটার প্রায় ৩৪৭ কোটি টাকা ব্যয়ে ওই ক্রস ড্যাম নির্মাণ করা হবে। একই সাথে ১০ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে প্রতি কিলোমিটার টাই বাঁধ নির্মাণ করা হবে। তবে এই খাতে মোট ৭৮২ কোটি ২১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এই ব্যয় সমীক্ষা প্রতিবেদনের চেয়ে দ্বিগুণেরও বেশি বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।
পানি উন্নয়ন বোর্ডের তথ্যানুযায়ী, মেঘনা নদীর মোহনায় নদীভাঙন ও ভূমি পুনরুদ্ধারে একটি চলমান প্রাকৃতিক ব্যাপার। লোয়ার মেঘনা নদীর মাধ্যমে প্রতি বছর প্রায় ১১০ কোটি টন পলি বঙ্গোপসাগরে পতিত হয়। যা প্রাকৃতিকভাবে মেঘনা মোহনায় নতুন চর জেগে উঠতে ব্যাপাক অবদান রাখে। মেঘনার মোহনায় বর্তমানে প্রতি বছর প্রাকৃতিকভাবে প্রায় ৯ বর্গ কিলোমিটার চর জেগে উঠছে। ১৯৫৬-৫৭ এবং ১৯৬৪ সালে মেঘনার মোহনায় ক্রস ড্যাম-১ ও ক্রস ড্যাম-২ নামে দুটি সফল ক্রস ড্যাম নির্মাণ করা হয়। ভূমি পুনরুদ্ধারের গুরুত্ব অনুধাবনে মেঘনার মোহনায় তিনটি প্রকল্পসহ অনেক সমীক্ষা বাস্তবায়ন করা হয়। প্রাকৃতিকভাবে ভূমি পুনরুদ্ধার প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য ভূমি পুনরুদ্ধার প্রকল্প ও মেঘনার মোহনা নিরীক্ষা সমীক্ষা প্রতিবেদন দেয়া হয়। সেই আলোকে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশের ১৯টি লোকেশনে ক্রস ড্রাম নির্মাণের তালিকা করা হয়।
ইডিপি সমীক্ষায় সন্দ্বীপ-উড়িরচর-নোয়াখালী এলাকায় তিনটি গুরুত্বপূর্ণ ক্রস ড্যাম নির্মাণের সুপারিশ করা হয়। এই তিনটি ক্রস ড্যামের মধ্যে উড়িরচরের সাথে নোয়াখালী মূল ভূখণ্ডের সংযোগকারী উড়িরচর-নোয়াখালী ক্রস ড্যাম নির্মাণকে অগ্রাধিকার দেয়া হয়। ২০১৪ সালে নেদাল্যান্ডস ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান রয়েল হ্যাসকোনিং ডিএইচভির সমীক্ষার ভিত্তিতে এখন উড়িরচর-নোয়াখালী এলাকায় ক্রস ড্যাম নির্মাণের প্রকল্পটি হাতে নেয়া হয়। এখানে দুই কিলোমিটার ক্রস ড্যাম এবং ছয় কিলোমিটার টাই বাঁধ নির্মাণ করা হবে।
প্রাপ্ত তথ্যানুযায়ী, সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন প্রকল্পটির প্রাথমিক ব্যয় ধরা হয় ৩৬৭ কোটি টাকা। কিন্তু এখন ব্যয় প্রস্তাব করা হয়েছে দ্বিগুণেরও বেশি বা ৪১৫ কোটি ২১ লাখ টাকা। এত ব্যয় বৃদ্ধি নিয়ে প্রশ্ন তুলেছে পরিকল্পনা কমিশন।
ব্যয় বিশ্লেষণে দেখা যায়, ক্রস বাঁধ নির্মাণকাজের ব্যয় ধরা হয়েছে ৬৩০ কোটি ৭৭ লাখ টাকা। এখানে দু’ কিলোমিটারে ব্যয় ৪২০ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকার সাথে দেড় গুণিতক হারে ঝুঁকির কারণ ধরে ব্যয় ৬৩০ কোটি ৭৭ লাখ টাকা করা হয়েছে। তার সাথে আবার ১০ শতাংশ হারে ৬৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধি যোগ করে দু’ কিলোমিটার ক্রস বাঁধের ব্যয় ৬৯৩ কোটি ৭৭ লাখ টাকা নির্ধারণ করা হয়।
সেচ অনুবিভাগের যুগ্ম প্রধান স্বাক্ষরিত কার্যপত্রে বলা হয়েছে, এই ক্রস ড্যামের ফলে নতুন পুনরুদ্ধারকৃত ভূমির ব্যবহার ও বণ্টন নীতিমালা প্রণয়ন করা দরকার। ভূমিহীন ও প্রকল্পে ক্ষতিগ্রস্ত জনগণের মাঝে ভূমি বণ্টনের জন্য নীতিমালা থাকা দরকার। এই ভূমি পুনরুদ্ধারের ফলে কী পরিমাণ জলাভূমি ও জীববৈচিত্র্য বিশেষত মৎস্যসম্পদ ক্ষতিগ্রস্ত হবে তার একটা খতিয়ান প্রয়োজন। তবে এই প্রকল্পের ব্যয়ের বিষয়গুলো আরো যৌক্তিকপর্যায়ে আনা উচিত।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল