২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার যুক্তি উপস্থাপন

রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে তারেক, রেজ্জাকুল হায়দারকে আসামি করা হয় : খন্দকার মাহবুব

-

২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় আসামি সাবেক সেনা কর্মকর্তা রেজ্জাকুল হায়দার চৌধুরী ও আবদুর রহিমের পক্ষে যুক্তি উপস্থাপনকালে গতকাল তাদের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, এই মামলায় রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য তারেক রহমান, রেজ্জাকুল হায়দার চৌধুরী, আবদুর রহিমসহ বিএনপি নেতাদের আসামি করা হয়েছে। তারা এই মিথ্যা মামলা থেকে খালাস পাওয়ার যোগ্য।
গতকাল রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা মামলার যুক্তি উপস্থাপনকালে খন্দকার মাহবুব হোসেন এ কথা বলেন। শুনানিতে তার সাথে ছিলেনÑ অ্যাডভোকেট মো: আহসান ও অ্যাডভোকেট মাসুদ রানা। গতকাল পর্যন্ত এ মামলার ৪৩ আসামির পক্ষে যুক্তিতর্ক পেশ করা হয়।
খন্দকার মাহবুব হোসেন বলেন, ২০০৪ সালের ২১ আগস্টের ঘটনার পর ২৮ জনকে আসামি করে তাদের বিরুদ্ধে চাজশিট দেয়া হয়। পরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এ ওই মামলার ৬১ জন সাক্ষীর জবানবন্দী জেরা সমাপ্ত হওয়ার পর মামলাটি পুনঃ তদন্তের জন্য নেয়া হয়। ২০১১ সালের ২০ জুলাই আগের ২৮ জন এবং আরো ৩০ জনকে আসামি করে চার্জশিট দেয়া হয়। তিনি বলেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য এ মামলায় মুফতি হান্নানের একটি কথিত স্বীকারোক্তিমূলে তারেক রহমানসহ বিএনপি নেতাদের অন্তর্ভূক্ত করে চার্জশিট দেয়া হয়। সেই সাথে ডিজিএফআইয়ের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব:) রেজ্জাকুল হায়দার চৌধুরী ও ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আবদুর রহিমকেও আসামি করা হয়। কেননা তারা বিভিন্ন সময়ও সরকারের অনুগত হিসেবে বিবেকবিহীনভাবে সরকারের নির্দেশ মোতাবেক কার্য পালনে অস্বীকৃতি জানিয়েছিলেন।
গতকাল রেজ্জাকুল হায়দার চৌধুরীর পক্ষে তৃতীয় দিনের মতো যুক্তিতর্ক শেষ করেন খন্দকার মাহবুব হোসেন। এরপর আসামি আবদুস সালাম পিন্টুর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন তার আইনজীবী রফিকুল ইসলাম। মামলার পরবর্তী তারিখ ধার্য রয়েছে আগামী ২৩, ২৪ ও ২৫ জুলাই।
এর আগে এ মামলায় রাষ্ট্রপক্ষে ২২৫ জন সাী আদালতে সাক্ষ্য দেন। আসামিপক্ষ সাক্ষীদের জেরা করেছে।
আদালতে গতকাল রাষ্ট্রপক্ষে ছিলেন প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান, অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল প্রমুখ।
এ মামলার আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে রয়েছেন। অন্য দিকে তারেক রহমান, বিএনপি নেতা হারিছ চৌধুরী, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মেজর জেনারেল (এলপিআর) এ টি এম আমিন, লে. কর্নেল (অব:) সাইফুল ইসলাম জোয়ার্দারসহ ১৮ জন এখনো পলাতক। জামিনে থাকা আসামিরা হলেনÑ বেগম খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব:) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো: আশরাফুল হুদা, শহুদুল হক খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সিআইডির সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ, সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম।


আরো সংবাদ



premium cement