২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দেশ থেকে বছরে লাখ কোটি টাকা পাচার হচ্ছে মাহমুদুর রহমান মান্না

নাগরিক ঐক্যের সংবাদ সম্মেলনে রাষ্ট্রীয় দুর্নীতি সম্পর্কে কথা বলছেন মাহমুদুর রহমান মান্না : নয়া দিগন্ত -

বাংলাদেশ থেকে এখন বছরে প্রায় এক লাখ কোটি টাকা পাচার হচ্ছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে সমাজের মুষ্টিমেয় কিছু মানুষের কাছে চলে যাওয়া টাকা শেষ পর্যন্ত দেশে না থেকে পাচার হয়ে যায়।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে ক্যাম্পেইন এগেইনস্ট স্টেট করাপশন শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
মান্না বলেন, জিডিপি এবং মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি দেখিয়ে ক্ষমতাসীন সরকার দাবি করার চেষ্টা করছে, বাংলাদেশে অনেক অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। কিন্তু বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান ভিন্ন গল্প বলে। গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টেগ্রিটির তথ্য তুলে ধরে তিনি বলেন, ২০০৫ থেকে ২০১৪Ñ এই ১০ বছরে বাংলাদেশ থেকে পাচার হয়েছে কমপক্ষে ছয় লাখ কোটি টাকা। যার মধ্যে ২০১৪ সালে হয়েছিল ৭৩ হাজার কোটি টাকা।
তিনি বলেন, পাচারের অঙ্কটি এখন বছরে প্রায় এক লাখ কোটি টাকায় পৌঁছেছে। দেশের বেশির ভাগ মানুষ দুর্নীতির সরাসরি ভুক্তভোগী বলে সেটা সম্পর্কে কমবেশি ধারণা রাখে। তবে দুর্নীতি এ দেশে কতটা বীভৎসপর্যায়ে চলে গেছে সেটা তারা অনেকেই জানে না। এই রাষ্ট্রের কাছ থেকে শিক্ষা, স্বাস্থ্য এবং সামাজিক নিরাপত্তা খাতসহ অন্য খাতে তাদের যা যা প্রাপ্য সেসব তারা পায় না সর্বগ্রাসী দুর্নীতির কারণেই। তিনি বলেন, মান্ষুকে দুর্নীতি সম্পর্কে যথেষ্ট তথ্য দিতে হবে এবং এর মাধ্যমে মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করতে হবে। মানুষের এই সচেতনতা দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে প্রণোদনা যোগাবে।
মান্না বলেন, বাংলাদেশে দুর্নীতি এতটাই সর্বগ্রাসী যে শুধু রাষ্ট্রীয় ক্ষেত্রেই না, দুর্নীতি ছড়িয়ে পড়েছে বেসরকারি সেক্টরেও। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, জাসদের সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement