২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেনা হচ্ছে

-

ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয় করবে সরকার। গতকাল সচিবালয়ের মন্ত্রিপরিষদ কে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।
কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতে এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, স্বল্প ও দীর্ঘ মেয়াদে ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। চলতি বছরের ১ আগস্ট থেকে ভারতের সেমক্রপ গায়ত্রী পাওয়ার লিমিটেডের কাছ থেকে কয়লাভিত্তিক এই বিদ্যুৎ দেশের সঞ্চালন লাইনে যোগ হবে।
অতিরিক্ত সচিব বলেন, স্বল্প মেয়াদে চলতি বছরের ১ আগস্ট থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আসা বিদ্যুতের প্রতি কিলোওয়াটের দাম হবে ৪ টাকা ৬৯ পয়সা। আর দীর্ঘ মেয়াদে ২০২০ সালের ১ জুলাই থেকে ২০৩৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আসা প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ৬ টাকা ১৭ পয়সা।
তিনি আরো বলেন, বৈঠকে ২০১৯ শিাবর্ষে বিনামূল্যে বিতরণের জন্য ১৩ কোটি ৭৪ লাখ ৭০ হাজার বই ছাপানোর একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। ১৮৮টি লটে দেশেই এসব বই ছাপানোর জন্য সরকারের ব্যয় হবে ৪৩৩ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার টাকা।
গাবতলী-নবীনগর ৪ লেন মহাসড়ক এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণ হচ্ছে
গাবতলী-নবীনগর ৪ লেন মহাসড়ককে এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে এ প্রকল্প বাস্তবায়নের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ প্রকল্পে কত টাকা ব্যয় হবে সে বিষয়ে জানতে চাইলে মোস্তাফিজুর রহমান বলেন, এটা নীতিগত অনুমোদন তাই ব্যয়ের কথাটি উল্লেখ করা হয়নি।
রাজধানীতে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাই
ঢাকা শহরে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য টিপসা স্পেন নামে একটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ সেতু কর্তৃপরে এই প্রকল্পের জন্য ব্যয় হবে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা।
পাম্প হাউজ নির্মাণকাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন
পাবনার সুজানগর উপজেলায় গাজনা বিলের সংযোগ নদীখনন, সেচসুবিধার উন্নয়ন এবং মৎস্য চাষ প্রকল্পের আওতায় তালিমনগর পাম্প হাউজ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল পাম্প বাস্তবায়িত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২২ কোটি ৭৮ লাখ টাকা।
চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স সংস্কার
চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স লাইব্রেরি ভবন, অডিটোরিয়াম ভবন, পাবলিক প্লাজা, ফুড গার্ডেন, মিউজিয়াম, ক্যাফে ভবন, বেক স্টেজ, উন্মুক্ত গ্যালারি ও মঞ্চ, ভূ-গর্ভস্থ জলাধার পাম্প হাউজ, গভীর নলকূপ স্থাপন ও লিফট সরবরাহের কাজ পেয়েছে জিকেবিপিএল ও এনডিই। এতে ব্যয় হবে ১৬৫ কোটি ৯০ লাখ টাকা।
৩ হাজার ৩৩৯ কোটি টাকা ব্যয়ে ই-পাসপোর্ট তৈরির মেশিনপত্র কেনা হচ্ছে
ই-পাসপোর্ট অটোমেটেড বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থার আওতায় ২ কোটি পাসপোর্ট ক্রয় এবং ২৮ লাখ পাসপোর্স বানানোর সারঞ্জম অর্থাৎ মেশিনপত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
অতিরিক্ত সচিব এ বিষয়ে বলেন, ‘বাংলাদেশ ই-পাসপোর্ট অটোমেটেড বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থা’ শীর্ষক প্রকল্পের আওতায় ২ মিলিয়ন পাসপোর্ট বুকলেট ক্রয় এবং ২৮ মিলিয়ন পাসপোর্ট তৈরির সব উপাদানসহ আনুষঙ্গিক হার্ডওয়ার, সফটওয়ার ও ১০ বছরের রণাবেণসহ সব সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এসব ক্রয়কার্য সম্পাদন করতে ব্যয় হবে ৩ হাজার ৩৩৮ কোটি ৯৩ লাখ টাকা। এ সব পণ্য ও সেবা জি টু জি (সরকার টু সরকার) ভিক্তিতে সরাসরি ক্রয়পদ্ধতিতে জার্মানি থেকে ক্রয় করা হবে।
আগামী ডিসেম্বর থেকে চালু হতে পারে ই-পাসপোর্ট।
৫০ হাজার টন গম কিনছে সরকার
দেশে প্রয়োজনীয় খাদ্যচাহিদা পূরণে আন্তর্জাতিক বাজার থেকে ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহ করছে সরকার। এ জন্য ব্যয় হবে ১০৭ কোটি ৬৭ লাখ টাকা।
আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে প্যাকেজ-৬ এর আওতায় ৫০ হাজার টন গম ক্রয়ের একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ২৫৩ দশমিক ৩৮ মার্কিন ডলারে প্রতি মেট্রিক টন হিসেবে এ গম সরবরাহ করবে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স অ্যাগ্রোকোর ইন্টারন্যাশনাল লিমিটেড।


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল