২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তিন সিটি নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা

-

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের জন্য আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুসারে, প্রার্থীদের ২৮ জুনের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। এর আগে ২৯ মে এই তিন সিটির নির্বাচনের মৌখিক তফসিল ঘোষণা করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। গতকাল দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ অনুষ্ঠানিক তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারির বিষয়টি সাংবাদিকদের জানান।
সচিব বলেন, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র, সংরতি আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলরদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৮ জুন। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। রিটার্নিং অফিসার ১ থেকে ২ জুলাই মনোনয়নপত্র বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। ৩০ জুলাই ভোট গ্রহণ হবে।
রাজশাহী সিটি করপোরেশনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলামকে, সিলেট সিটিতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো: আলীমুজ্জামানকে এবং বরিশাল সিটিতে আঞ্চলিক নির্বাচন আফিসার মো: মুজিবুর রহমানকে রিটার্নিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে বলে জানান ইসি সচিব।

হেলালুদ্দীন জানান, রাজশাহীতে ১০ জন, বরিশালে ১০ জন ও সিলেটে ৯ জনকে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। মনোনয়নপত্র বাছাইয়ের পরে আপিল কর্তৃপ হিসেবে সহকারী বিভাগীয় কমিশনার দায়িত্ব পালন করবেন।
ইভিএম নিয়ে সচিব বলেন, ইভিএম ব্যবহারের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে এই তিন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। আর গাজীপুরের ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।
এই সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা কি প্রচারণা চালাতে পারবেন এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আজ শুধু তফসিল ঘোষণা করা হলো। এটা পরে আপনাদের জানানো হবে।


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল