১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ফরিদপুরবাসীর প্রতিবাদ

জিপিএ ৫ বিক্রিকারী অদ্বৈত রায়ের রাজেন্দ্র কলেজে যোগদান

-

আড়াই লাখ টাকায় জিপিএ ৫ বিক্রি করতে গিয়ে ধরা পড়া অদ্বৈত কুমার রায়কে ফরিদপুরের রাজেন্দ্র কলেজে বদলি করা হয়েছে। গত সোমবার তিনি শিা মন্ত্রণালয়ের বদলি আদেশ নিয়ে রাজেন্দ্র কলেজের ব্যবস্থাপনা বিভাগে যোগ দিয়েছেন। আর এ খবর জানার পর তোলপাড় চলছে ফরিদপুরে। কলেজের শিক্ষার্থী ছাড়াও ফরিদপুরের সাধারণ মানুষ ও অভিভাবকেরা একটি স্বনামধন্য কলেজে অদ্বৈত রায়ের যোগদানের খবরে তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় দুুই দিন ধরে এ নিয়ে চলছে তুমুল নিন্দাবাদ। ফরিদপুরের শিক্ষার মান যাতে বিনষ্ট না হয় সেজন্য অবিলম্বে তারা রাজেন্দ্র কলেজ থেকে অদ্বৈত কুমার রায়কে বদলির দাবি তুলেছেন।
রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোশাররফ হোসেন অবশ্য জানিয়েছেন, তিনি কলেজের শিক্ষার্থী ও ফরিদপুরের সাধারণ মানুষের ক্ষোভের বিষয়টি জেনেছেন। তবে এখানে তার কোনো হাত নেই। সিদ্ধান্তটা মন্ত্রণালয়ের। বিষয়টি তিনি ডিজি মহোদয়কে জানিয়েছেন।
জানা গেছে, গত ২২ ফেব্রুয়ারি মাসে তাকে ঢাকার বাইরে বদলি করা হয়। এর দীর্ঘ দিন পর গত সোমবার তিনি রাজেন্দ্র কলেজের ব্যবস্থাপনা বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগ দেন। সূত্র জানায়, ফরিদপুরে এসেই তিনি সরকারি দলের প্রভাবশালীদের সাথে যোগাযোগের চেষ্টা করেন।
প্রাপ্ত অভিযোগে জানা যায়, ঢাকা বোর্ডের উপ-পরীা নিয়ন্ত্রক পদে থাকাকালে অদ্বৈত কুমার রায় একটি সিন্ডিকেট করে পাঁচ লাখ টাকার বিনিময়ে জিপিএ ৫সহ ভিন্ন ভিন্ন সার্টিফিকেট বিক্রিসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ নিয়ে সচিত্র অনুসন্ধানী প্রতিবেদন প্রচারিত হয় দেশের একটি স্যাটেলাইট টিভি চ্যানেলে। তাতে শিক্ষাব্যবস্থা নিয়ে অদ্বৈত রায়সহ চক্রের সদস্যদের কিভাবে মোটা অঙ্কের টাকা দিয়ে জিপিএ ৫ সার্টিফিকেট পাওয়া যায় তার প্রমাণ বেরিয়ে আসে। তবে জিপিএ ৫ বিক্রির অভিযোগের বিষয়ে অদ্বৈত কুমার এসব ব্যাপারে সাংবাদিকদের কাছে অস্বীকার করেন।
ফরিদপুর প্রেস কাবের সাবেক সহ-সভাপতি সাংবাদিক আহম্মদ ফিরোজ রাজেন্দ্র কলেজে অদ্বৈত কুমার রায়ের বদলির খবরে বিস্ময় প্রকাশ করে বলেন, এমন একজন দুর্নীতিবাজকে চাকরি থেকে কোনো বরখাস্ত করা হয়নি সেটিই বুঝতে পারছি না। তাকে কোনোভাবেই রাজেন্দ্র কলেজে রাখা যাবে না। তাতে কলেজের শিক্ষার পরিবেশ মারাত্মক বিঘিœত হবে।
জানা গেছে, আওয়ামী লীগ সরকার মতায় আসার পরপরই মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরের সরকারি কলেজ শাখায় পদায়ন পান সরকারি কলেজের শিক অদ্বৈত কুমার রায়। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ঘুষের বিনিময়ে শিা ক্যাডারে আত্তীকরণের অযোগ্য শিককেও যোগ্য মর্মে প্রতিবেদন দেন তিনি। আবার সমিতি, ফোরাম ও নো বিসিএস নো ক্যাডার সেøাগানধারীদের সুনজরে থাকতে সরকারের কলেজ জাতীয়করণ ও আত্তীকরণবিরোধী সভা-সমাবেশ ও মামলা-মোকদ্দমারও বড় ডোনার তিনি।
২০১৩ সালের ২৩ জুন শিা অধিদফতর থেকে ঢাকা বোর্ডের উপ-কলেজ পরিদর্শক পদে প্রেষণে যোগ দেন অদ্বৈত কুমার। এই যোগদানের পেছনে কলকাঠী নাড়েন শিামন্ত্রীর সাবেক একজন এপিএস ও তৎকালীন একজন যুগ্ম-সচিব। ২০১৭ সালে বোর্ডের উপ-পরীা নিয়ন্ত্রকের পদ বাগান অদ্বৈত।
ঝিনাইদহ জেলা শহরের কেসি কলেজপাড়ার বাসিন্দা অদ্বৈত কুমার রায় এলাকায় পরিতোষ নামে পরিচিত।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল