২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নো-ম্যান্স ল্যান্ডে দুবাংলার ভাষাপ্রেমীদের মিলন মেলা

বেনাপোলের নো-ম্যান্স ল্যান্ডে ভারত ও বাংলাদেশীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন - ছবি: নয়া দিগন্ত

নানা আয়োজনের মধ্যদিয়ে যশোরের বেনাপোলের নো-ম্যান্স ল্যান্ডে ভারত ও বাংলাদেশী ভাষাপ্রেমী বাঙালীদের সমন্বয়ে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

শুক্রবার ভাষা দিবসের এ মিলন মেলার আয়োজন করেন আন্তজার্তিক মাতৃভাষা উৎযাপন পরিষদ।
এ উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি সকালে দুবাংলার হাজার হাজার মানুষের ঢল নামে বেনাপোল চেপোস্টের ভারত-বাংলাদেশ নোম্যান্সল্যান্ডে। দুদেশের জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

উভয় দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনগুলো স্তবস্ফুর্তভাবে এ অনুষ্ঠানে অংশ নেন। সকল শ্রেণি-পেশার অগণিত মানুষ নানা রঙের ফেস্টুন, ব্যানার, প্লাকার্ড নিয়ে অংশ নেন এ অনুষ্ঠানে। ফুল দিয়ে পুরো নো-ম্যান্সল্যান্ড বর্ণিল সাজে সাজানো হয়।
বিজিবি বিএসএফের কড়া নিরাপত্তার বেস্টনি পেরিয়ে ভাষার টানে বাঙালীর বাঁধনহারা আবেগের কাছে মিলেমিশে একাকার হয়ে যান দুবাংলার মানুষ। দুদেশের সীমান্ত রেখা ভুলে গিয়ে ভাষাপ্রেমীরা ছুটে এসে একে অপরকে বুকে জড়িয়ে ধরে আবেগ আফ্লুত হয়ে পড়েন। ফুলের পাঁপড়ী ছিটিয়ে মিষ্টি বিতরণ করে উভয়কে বরণ করে নেয়া হয়। ভাষাপ্রেমীদের নিরাপত্তার জন্য মোতায়ন করা হয় অতিরিক্ত বিজিবি ও বিএসএফ।

সকাল সাড়ে ৯টায় জিরো পয়েন্টে অস্থায়ী শহীদবেদীতে প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য ও ভারতের পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এ সময় তাদের সাথে ছিলেন, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বনগা পৌর মেয়র সংকর আঢ্য, বেনাপোল কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কবি, সাহিত্যক, লেখক ও সর্বপরি দুবাংলার ভাষাপ্রেমী জনতা অংশগ্রহণ করেন। এ অনুষ্ঠারে দুবাংলার মানুষের সেচ্ছায় রক্তদান কর্মসুচী পালিত হয়। রক্তদান সর্কসুচিতে অংশগ্রহণ করেন যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এমপি ও ভারতের বনগা পৌর মেয়র সংকর আঢ্য।


আরো সংবাদ



premium cement