১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নৈসর্গিক সৌন্দর্যের অন্তরায় পাখির ফাঁদ

- ছবি : নয়া দিগন্ত

প্রকৃতিতে এখন শীত। প্রকৃতির প্রতিকূলতা থেকে বাঁচতে উষ্ণতা ও আশ্রয়ের খোঁজে মাগুরার মহম্মদপুরে এসেছে দূরান্তের অতিথি। সোনালী আভার সঙ্গে মায়াবী সন্ধ্যার মিশেলে এসব অতিথি পাখির ঝাঁকে ঝাঁকে বিচরণ, কিচির মিচির আর পানিতে ডানা ঝাপটানোর শব্দ ঘোপ বাওড়ের নৈসর্গিক সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে।

প্রতিদিনই মনোমুগ্ধকর এ দৃশ্য উপভোগ করতে ছুটে আসেন দর্শনার্থীরা। অথচ জালসহ বিভিন্ন উপায়ে ফাঁদ পেতে শিকার হচ্ছে এসব পাখি। এতে করে নৈসর্গিক সৌন্দর্যের অন্তরায় হয়ে উঠছে ঘোপ বাওড়।

জানা যায়, পৃথিবীতে প্রায় পাঁচ হাজার প্রজাতির পাখির মধ্যে অনেক প্রজাতির পাখি নির্দিষ্ট সময়ে শীতপ্রধান দেশ থেকে ছুটে আসে এই দেশে। একটু উষ্ণতা, আশ্রয় ও খাবারের জন্য পাড়ি দেয় হাজার মাইল পথ।

উপজেলার নালিয়ার বিল, কাতলাশুরের বিল, ইছামতির বিল, ফলিয়ারবিল সহ বিভিন্ন খাল-বিল, জলাশয় ও নদীর অববাহিকায়ও দূরান্তের এ পাখির বিচরণ লক্ষ করা যায়।

দেখা যায়, বালি হাঁস, সারস পাখি, ডুবুরী পাখিসহ নানা অতিথি পাখির সাথে দেশীয় পাখির কলকাকলি। এসব পাখির ঘুম ভাঙানি কলরবে ভোরের কম্বল জড়ানো ঘুম ভাঙছে ঘোপ বাওড়বাসীর।

ঘোপ বাওড়ের নৈসর্গিক দৃশ্য উপভোগ করতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে শিশু, নারী- পুরুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ইতিমধ্যে আসতে শুরু করেছেন। ঘোপ বাওড় এলাকা ঘুরে দেখা যায় জাল দিয়ে ফাঁদ পেতে পাখি শিকারের দৃশ্য। এক শ্রেণীর পাখি শিকারীরা আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব পাখি শিকার করছেন বলে জানা যায়।

মহম্মদপুর উপজেলার বাসিন্দা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী আব্বাস আল কোরেশী জানান, শীতের শুরুতেই বাওড়ে অতিথি পাখির দেখা মেলে। অতিথি পাখির ঝাঁক বেধে বিচিত্র স্বরে ডাকতে ডাকতে উড়ে চলা আমাদের মুগ্ধ করে তোলে। আমি এসময় বাড়ি আসি এবং ঘোপ বাওড়ে যাই পাখিমেলার মনোমুগ্ধকর এ দৃশ্য উপভোগ করতে।

বাওড়বাসী জামাল শেখ বলেন, অতিথি পাখি আমাদের বন্ধু, আমাদের ঐতিহ্য। এ পাখিগুলোকে অচেনা পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে আমাদের বন্ধুসুলভ আচরণ করা দরকার। তাদের নিরাপত্তার দায়িত্ব আমাদের।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান বলেন, পাখিরা শুধু প্রকৃতির শোভা বর্ধনই করে না, ভারসাম্যও রক্ষা করে। পাঁখি শিকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement