২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঢাবিতে সুযোগ পাওয়া দুই বোনের দায়িত্ব এমপি, ডিসিসহ বিত্তবানদের কাঁধে

- ছবি : নয়া দিগন্ত

অর্থাভাবে ঢাবিতে চান্স পাওয়ার পরও ভর্তি হতে না পারা সাদিয়া ও নাদিরার পড়াশুনার দায়িত্ব এখন এমপি, ডিসিসহ সমাজের বিত্তবানদের কাঁধে। বাগেরহাট পৌরসভার হরিণখানা এলাকার রাজমিস্ত্রি দিনমজুর বাবা মহিদুল হাওলাদারের দুই জমজ মেয়ে সাদিয়া আক্তার সুরাইয়া ও নাদিরা ফারজানা সুমাইয়া।

অর্থাভাবে টিউশনি করিয়ে পড়াশুনা চালিয়েছেন তারা। এরপরও মাধ্যমিকে বাণিজ্য বিভাগে সাদিয়া ৪. ৮৬, নাদিরা ৪.৯১ এবং উচ্চ মাধ্যমিকে দুই বোনই গোল্ডেন এ প্লাস পান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় গ-ইউনিটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদে নাদিরা মেধাক্রম ৮৪৬ এবং সাদিয়া মেধাক্রম ১১৬৩ হিসেবে চান্স পান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের ভর্তির শেষ দিন ৩১ অক্টোবর। কিন্তু অর্থাভাবে ভর্তি অনিশ্চিত হয়ে পড়ে। ভর্তির খরচের টাকাই তাদের অভিভাবক জোগাড় করতে পারেনি। পরে তাদের অর্থাভাবের কথা মিডিযায় প্রকাশিত হতে থাকে।

সাদিয়া ও নাদিরার মা শাহিদা বেগম বলেন, অনেক অর্থ কষ্টে থাকার পরও মেয়েদের পড়াশুনা করিয়েছি। মেয়েরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়ার পর অনেক চিন্তিত হয়ে পড়ছিলাম। সবাই যখন সহযোগিতার হাত বাড়িয়েছে। তাই এখন একটু ভারমুক্ত হয়েছি। ভাল লাগছে অনেক। আমি আমার সন্তানদের উন্নতি কামনা করি।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া গরীব মোধাবী বাগেরহাটের পৌরসভার হরিণখানা এলাকার জমজ দুই বোন সাদিয়া আক্তার সুরাইয়া ও নাদিরা ফারজানা সুমাইয়ার পড়াশুনার দায়িত্ব নিয়েছেন বাগেরহাট-২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময় ও জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ।

শনিবার (০৫ অক্টোবর) দুপুরে বাগেরহাট সার্কিটে হাউজে মেধাবী ওই দুই শিক্ষার্থী ও তার মায়ের সাথে কথা বলে তাদেরকে এই আশ্বাস দেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এসময়, বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান, মোহাম্মাদ শাহজাহান, মোঃ রাহাত উজ্জামান, শিক্ষার্থীদের মা শাহিদা বেগম, কাউন্সিলর মোল্লা নাসির উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, বর্তমান সমাজে মানুষের মানসিকতার পরিবর্তন হচ্ছে। দেশ যেমন এগিয়ে যাচ্ছে, তেমন সকলেই অসহায়দের সহযোগিতায় এগিয়ে আসছে। তাই মেধাবী দুই শিক্ষার্থীর লেখাপড়ার জন্য জেলা প্রশাসন থেকে সহযোগিতা করব। আশা করছি তারা পড়াশুনা করে ভাল মানুষ হবে।

এ সময় বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন মেধাবী ওই দুই শিক্ষার্থীকে দুটি মুঠোফোন প্রদান করেন।

তিনি বলেন, বাগেরহাটে এ রকম দুইজন মেধাবী শিক্ষার্থী রয়েছে বিষয়টি জানতে পেরে শনিবার সকালেই তাদের বাড়িতে যাই। বিষয়টি স্থানীয় সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়কে বিষয়টি অবহিত করা হয়। তিনি মেধাবী ওই মেয়েরা যাতে নির্বিঘ্নে পড়াশুনা চালিয়ে যেতে পারে তার সকল ব্যবস্থা তিনি নিজেই নিবেন বলে জানিয়েছেন।

এছাড়া বাগেরহাট পৌরসভার মেয়র খান হাবিবুর রহমানও এই মেধাবী দুই শিক্ষার্থীকে পড়াশুনার জন্য পঞ্চাশ হাজার টাকা দেওয়া কথা বলেছেন।

এছাড়া রাজশাহীর জেলা প্রশাসক, নেদারল্যান্ড প্রবাসী ইফতেখার হোসেনসহ এলাকার অনেক বিত্তবান ও সমাজসেবকরা এই দুই জমজ শিক্ষার্থীর পড়াশোনার দায়িত্ব নিতে আগ্রহী। ইতোমধ্যে অনেকেই তাদের গ্রামের বাড়ী বাগেরহাটের হরিণখানা গ্রামে গিয়ে সহায়তার আগ্রহ প্রকাশ করেছেন।

সাদিয়া আক্তার সুরাইয়া ও নাদিরা ফারজানা সুমাইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরে এক ধরণের অনশ্চিয়তা কাজ করছিল তাদের মনের মধ্যে। এমপি, জেলা প্রশাসক, সদর উপজেলা চেয়ারম্যান ও পৌরসভার মেয়র মহোদয়সহ অনেকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন সেজন্য আমরা কৃতজ্ঞ।

তারা ভালভাবে লেখাপড়া করে দেশের সেবা করার সুযোগ চেয়ে সকলের দোয়া কামনা করেছেন।


আরো সংবাদ



premium cement
মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

সকল