২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চৌগাছায় প্রবীণ শিক্ষাবিদ মাও. সাইদুল ইসলামের ইন্তেকাল

প্রবীণ শিক্ষাবিদ মরহুম মাও. সাইদুল ইসলাম - নয়া দিগন্ত

যশোরের চৌগাছায় প্রবীণ শিক্ষাবিদ মাও. সাইদুল ইসলাম (৭৮) ইন্তেকাল করেছেন। তিনি শহরের ইছাপুর গ্রামের বাসিন্দা। শনিবার ভোরে যশোর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহির রাজিউন)।

মরহুমের ছেলে দৈনিক ভোরের ডাক পত্রিকার সাংবাদিক দেওয়ান শফিকুল ইসলাম জানান, দুই সপ্তাহ আগে আব্বা প্রচন্ড জ্বরে আক্রান্ত হন। জ্বরে মাঝে মাঝে জ্ঞান হারিয়ে ফেলছিলেন। প্রথমে চৌগাছা মডেল হাসপাতালে ভর্তি করি। পরে আব্বুর শারীরিক অবস্থার অবনতি হলে যশোরের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করি। সেখানে চিকিৎসায় অনেক উন্নতি হলে বাড়িতে নিয়ে আসি। গত বৃহস্পতিবার রাতে আবারো হঠাৎ অসুস্থ্য হয়ে পড়েন তিনি। শুক্রবার সকালে যশোর ইবনে সিনা হাসপাতালে ভর্তি করি। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোরে তিনি ইন্তেকাল করেন।

প্রবীণ এ শিক্ষাবিদ অগণিত শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, মাদরাসা, মসজিদ, ঈদগাহের প্রতিষ্ঠাতা। তিনি ইসলামী আন্দোলনের আপোষহীন অকূতোভয় একজন সৈনিক ছিলেন। বিশিষ্ট এ ব্যবসায়ী স্বাধীনতার পর থেকে বাংলাদেশে প্রকাশিত জাতীয় ও আঞ্চলিক সকল পত্রিকার চৌগাছায় একমাত্র পরিবেশক ছিলেন।

মরহুম মাও. সাইদুল ইসলাম গাজীরদর্গা কামিল মাদরাসা, পদ্মবিলা কামিলা মাদরাসা, চৌগাছা কামিল মাদরাসা ও পাতিবিলা নিয়ামতপুর দাখিল মাদরাসা, চৌগাছা কেন্দ্রীয় ঈদগাহ, ইছাপুর দেওয়ান পীরবাড়ী জামে মসজিদ, শহরের দেওয়ান মসজিদ, সাহাবা জামে মসজিদসহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৬ কন্যা ও ৩ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এদিকে এ গুণী শিক্ষাবিদের মৃত্যুতে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও তার রুহের মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছেন রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সমিতির নেতা, সুশীল সমাজসহ বিভিন্ন সামাজিক সংগঠন। বিবৃতি দাতারা হলেন- যশোর-২ আসনের সাবেক এমপি মুহাদ্দিস আবু সাঈদ মোহাম্মদ শাহাদৎ হুসাইন, যশোর জেলা জামায়াতের সাবেক আমির মাও. আজিজুর রহমান, মাস্টার নুরুন্নবী, চৌগাছা উপজেলা জামায়াতের আমির মাও. গোলাম মোরশেদ, সাবেক আমির হাফেজ আমিন উদ্দীন খান, চৌগাছা উপজেলা মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আব্দুল লতিফ, চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মুস্তানিছুর রহমান, পৌর মেয়র নুর উদ্দীন আল মামুন হিমেল, চৌগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাস্টার কামাল আহমেদ, চৌগাছা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি এসএম শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ইবাদৎ হোসেন প্রমুখ।

মরহুমের বড় ছেলে দেওয়ান সাইফুল ইসলাম জানিয়েছেন, শনিবার বাদ আছর ইছাপুর গ্রামে মরহুমের নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। মরহুমের পরিবারের পক্ষ থেকে দেশবাসী সকলের নিকট তার রুহের মাগফিরাত ও দোয়া কামনা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement