২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নির্যাতনের প্রতিবাদ জানিয়ে হনুমানদের থানা ঘেরাও

- ছবি : নয়া দিগন্ত

যশোরে কেশবপুরে বিরল প্রজাতির কালোমুখ একটি হনুমান আহত হওয়ার প্রতিবাদ জানাতে থানা ফটকে অবস্থান করেন একদল হনুমান। রোববার দুপুরে কেশবপুর থানার প্রধান ফটকে অবস্থান নেয় হনুমান দল। এক পর্যায়ে এরা ডিউটি অফিসারের কক্ষে ঢুকে পড়ে।

থানার অফিসার ইনচার্জ মো. শাহিন সাংবাদিকদের জানান, একটি মা হনুমান কোলে বাচ্চা নিয়ে প্রথমে থানায় আসে। বাচ্ছাটিকে মারপিট করে কে বা কারা আহত করেছে। তিনি বাচ্চাটির অবস্থা দেখে অনুধাবন করেন। এর পরপরই প্রায় ২০ থেকে ২৫টি হনুমান দলবদ্ধভাবে থানার প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। পরে এরা ডিউটি অফিসারের কক্ষে অবস্থান যায়।

থানার অফিসার ইনচার্জ হনুমানদের বুঝাতে সক্ষম হন যে হামলাকারীদের বিষয়ে তিনি ব্যবস্থা গ্রহণ করবেন। এরপর কিছু শুকনো খাবার দিলে ঘন্টাখানেক অবস্থানের পর তারা চলে যায়।

কেশবপুর উপজেলা বন কর্মকর্তা আব্দুল মোনায়েম হোসেন জানান, শহর ও শহরতলীতে প্রায় ৫ শতাধিক হনুমান রয়েছে। তাদের জন্য প্রতিদিন মাত্র ৩৫ কেজি কলা , ২ কেজি বাদাম ও ২ কেজি পাউরুটি দেয়া হয়। যা প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল।

তাছাড়া হনুমান অত্যন্ত স্পর্শকাতর প্রাণী। তাদের উপর কেউ হামলা করলে তারা দলব্ধভাবে এভাবে থানায় যায়। ইতোপূর্বে এরকম একাধিক ঘটনা ঘটেছে।

এদিকে হনুমানের অপ্রতুল খাদ্য সরবরাহের কারণে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে এরা ছড়িয়ে পড়েছে। সেখানে তারা সাধারণ মানুষের কাছে দৈহিক নির্যাতনের শিকার হচ্ছে। যার ধারা বাহিকতায় তারা থানা পুলিশ স্টেশনের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে। থানার প্রধান কর্তার আশ্বাস দিলে তারা আবার থানা চত্বর ছেড়ে চলে যায়।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল