২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইবিতে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় জোটের সম্মেলন শুরু

-

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোটের (আইসিএসডিএপি) ২ দিনব্যাপী সম্মেলন-২০১৯ শুরু হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ ও আইসিএসডিএপি এই সম্মেলনের আয়োজন করে।

সূত্রমতে, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্ববৃহৎ সম্মেলন এটি। এতে অংশ নিয়েছে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮ টি দেশের ৪৭ জন সমাজতাত্ত্বিক ও গবেষক। একযোগে পাঁচটি ভেন্যুতে ২ দিনব্যাপী এ সম্মেলন চলবে।

সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের সভাপতিত্বে ও ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এছাড়াও রয়েল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক প্রফুল্ল সি সরকার, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, আইসিএসডি সভাপতি ও অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনোহর শঙ্ক্র পাওয়ার, সম্মেলনের সমন্বয়ক অধ্যাপক ড. মামুনুর রহমান ও আইসিএসডিএপি চেয়ারপার্সন অধ্যাপক. অশোক কুমার সরকার বক্তব্য রাখেন।

সম্মেলনে বক্তারা বলেন, 'বিশ্বব্যাপী জাতিগত নিধন এবং গণহত্যার শিকার হয়ে শান্তি ও নিরাপত্তার খোঁজে দিগ্বিদিক জ্ঞানশূণ্য মানুষ প্রতিবেশি ভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। আবার উন্নয়নশীল দেশের মানুষ উন্নত দেশে প্রবেশ করছে। ঐচ্ছিক ও বলপ্রয়োগের এমন অভিবাসন প্রক্রিয়া বিশ্বের জাতীয়তাবাদমুখী রাজনৈতিক দল ও সরকারসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদর্শ ও মূল্যবোধগত প্রশ্ন এবং উত্তপ্ত বিতর্কের চ্যলেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। এ সংকট নিরসনে বিশ্বের সকল দেশকে একযোগে এগিয়ে আসতে হবে।


আরো সংবাদ



premium cement
শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ

সকল