১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুন্দরবনে ঝরে গেলো আরেকটি বাঘিনির প্রাণ

মৃত বাঘিনি। - নয়া দিগন্ত

সুন্দরবনের ছাপড়াখালীর গহিন বন থেকে একটি মৃত বাঘিনি উদ্ধার করেছে বনবিভাগ। প্রায় ৭ ফুট লম্বা ওই মৃতবাঘটিকে পরে বন থেকে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়। বর্তমানে সেখানে দুইজন প্রানী সম্পদ কর্মকর্তার তত্ববধানে বাঘিনিটির ময়না তদন্ত করছে কতৃপক্ষ। বুধবার দুপুরে সংবাদকর্মীদের কাছে বাঘটির মৃতদেহ উদ্ধারের ঘটনা জানায় বনবিভাগ।

সুন্দরবনপূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, মঙ্গলবার দুপুরে সুন্দবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মরদেহটি দেখতে পায়।  তবে সঠিক কি কারণে বাঘটি মারা গেছে তা ময়না তদন্তের পরই নিশ্চিত হওয়া যাবে বলে দাবী করেন এই বন কর্মকর্তা।

তিনি আরও বলেন বর্তমানে শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার দুজন প্রাণিসম্পদ কর্মকর্তার সমন্বয়ে মৃতবাঘটির ময়না তদন্তের কাজ শুরু করা হয়েছে। মৃত বাঘটির কিছু অঙ্গ প্র্রত্যঙ্গ সংগহ করে ঢাকায় বনবিভাগের ফরেনসিক ল্যাবে পাঠানো হবে।

এছাড়া বাঘটির চামড়া সংরক্ষনসহ অন্যান্য অংগ প্রতঙ্গ শরণখোলা রেঞ্জ কার্র্যালয়ের অভ্যন্তওে মাটি চাপা দেয়া হবে।

এদিকে হঠাৎ করে সুন্দরবনে মৃত বাঘ উদ্ধার হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম।

তিনি বলেন, সুন্দরবনের বিভিন্ন খালে বিষ প্রয়োগ করে মাছ ধরা বন্ধ করতে হবে। অবাধে এসকল কার্যক্রম চলমান থাকার কারণে সেখান কার নদী খালের পানি বিষযুক্ত থাকে। ফলে শুধু মাছ নয় অন্যান্য প্রাণির জীবনহানি ঘটতে পারে। বাঘটি এর প্রভাবেও মারা যেতে পারে। তিনি বাঘ মারা যাওয়ার সঠিক কারণ উদঘাটনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল