২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ৭২ ঘণ্টা ধর্মঘট শুরু

৪ ঘন্টার রাজপথ অবরোধ
খুলনা
খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ৭২ ঘণ্টা ধর্মঘট শুরু - ছবি : নয়া দিগন্ত

রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিকরা দ্বিতীয় ধাপে চারদিনের আন্দোলন কর্মসূচির দ্বিতীয় দিনে আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব নয়টি পাটকলে টানা ৭২ ঘণ্টা ধর্মঘট শুরু করেছেন।

ধর্মঘটের এ তিনদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টা করে রাজপথ অবরোধেরও কর্মসূচি রয়েছে শ্রমিকদের।

মজুরি কমিশন, পাট খাতে অর্থ বরাদ্দ ও বদলি শ্রমিকদের স্থায়ী করণসহ ৯দফা দাবিতে পাটকল শ্রমিক লীগ সিবিএ নন-সিবিএ পরিষদ এ কর্মসূচির ডাক দিয়েছে।

খুলনার রাষ্ট্রায়ত্ত্ব ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম ও ইস্টার্ন জুটমিল এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ সহস্রাধিক শ্রমিক কর্মরত রয়েছে।

মঙ্গলবার সকাল থেকে তারা মিলের উৎপাদন বন্ধ রেখে ধর্মঘট ও সড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দেন। খুলনা মহানগরীর নতুন রাস্তা মোড়ের কবির বটতলায় সড়কে টায়ারে জ্বালিয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করেন। ফলে দুপুর ১২টা পর্যন্ত খুলনা-যশোর মহাসড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি মুরাদ হোসেন বলেন, বিজেএমসি চেয়ারম্যান গত ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন করতে হবে। এছাড়া অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা দাবি রয়েছে আমাদের। দাবি আদায়ে বাধ্য হয়ে কিছুদিন পর আবারো আমাদের আন্দোলনে নামতে হয়েছে। এ ৭২ ঘন্টায় দাবি মানা না হলে আমরা পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি গ্রহণ করব।

আরো পড়ুন :
বকেয়া মজুরি প্রদানসহ ৯ দফা দাবি খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বিক্ষোভ
খুলনা ব্যুরো, ০৫ মার্চ ২০১৯
রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিকেরা বকেয়া মজুরি, মজুরি কমিশন বাস্তবায়ন, গ্র্যাচুইটি-পিএফর টাকা দেয়া ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন। খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম ও ইস্টার্ন মিলের শ্রমিকেরা গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খালিশপুর শিল্পাঞ্চলে বিক্ষোভ প্রদর্শন করেন।

মিছিলের পরে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন : কেন্দ্রীয় পাটকল শ্রমিকলীগের সভাপতি সরদার মোতাহার উদ্দিন, শ্রমিক নেতা সেলিম আকন, কাওসার আলী মৃধা, মুরাদ হোসেন, সোহরাব হোসেন, হেমায়েত উদ্দিন আজাদ ও আবু দাউদ দ্বীন মোহাম্মাদ।

তারা বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদসহ দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ, গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেট ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, বরখাস্তকৃত শ্রমিক ও কর্মচারীদের শ্রম আদালত ও শ্রম ট্রাইব্যুনালে মামলার রায় পাওয়ার পর কর্তৃপক্ষ নিয়োগকৃত আইনজীবী মামলা না চালানোর পক্ষে মত দেয়া সত্ত্বেও বিজেএমসি উচ্চতর আদালতে আপিল করার ফলে মিলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মওসুমে পাট কেনার টাকা বরাদ্দ, উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ ৯ দফা বাস্তবায়নের জন্য এ আন্দোলন বলে তারা উল্লেখ করেন। তারা বলেন, আমাদের এ সংক্রান্ত দাবিনামা বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের নেতারা বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিজেএমসি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদফতর মহাপরিচালকসহ বিভিন্ন দফতরে পাঠিয়েছে। কিন্তু আমাদের দাবিগুলো বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে নামতে বাধ্য হয়েছি।

শ্রমিকদের সূত্রে জানা যায়, গত শনিবার ৯ দফা বাস্তবায়নের দাবিতে সাত দিনের আন্দোলন কর্মসূচির ডাক দেয় বাংলাদেশ পাটকল শ্রমিকলীগ ও সিবিএ নন সিবিএ। কর্মসূচিতে গতকালের বিক্ষোভ মিছিল ছাড়া আরো রয়েছে ৮ মার্চ সারা দেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ হরতাল পালনের সমর্থনে লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারো ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ২৪ মার্চ ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো অজ্ঞান পার্টির কবলে পড়ে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৬ ব্যক্তি ভর্তি পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী

সকল