২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খুলনায় ভোটে নৌকার চেয়ে বিদ্রোহীরা বেশি জয়ী

উপজেলা নির্বাচন
খুলনায় ভোটে নৌকার চেয়ে বিদ্রোহীরা বেশি জয়ী - ছবি: সংগৃহীত

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে খুলনায় রূপসা ও পাইকগাছায় নৌকার প্রার্থী জিতলেও তেরখাদা, দাকোপ, কয়রা ও দিঘলিয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা জয় পেয়েছেন। বটিয়াঘাটা উপজেলায় নৌকার প্রার্থী আশরাফুল আলম খান ও ফুলতলা উপজেলায় আকরাম হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নৌকা প্রতীক দ্বন্দ্বে ডুমুরিয়ায় ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

বেসরকারি ফলাফল অনুযায়ী, তেরখাদা উপজেলায় দোয়াত কলম প্রতীকে বিদ্রোহী প্রার্থী শহিদুল ইসলাম ৩২ হাজার ৩৩০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নিকটতম নৌকা প্রতীকের বর্তমান চেয়ারম্যান সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু পেয়েছেন ১৬ হাজার ৩৩৯ ভোট।

রূপসা উপজেলায় নৌকা প্রতীকে কামাল উদ্দিন বাদশা ২৯ হাজার ১৫৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম আনারস প্রতীকে আলী আকবার পেয়েছেন ১২ হাজার ৯৫৭ ভোট।

কয়রা উপজেলায় বিদ্রোহী প্রার্থী এসএম শফিকুল ইসলাম আনারস প্রতীকে ৪৪ হাজার ৭৭ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নিকটতম নৌকা প্রতীকে জিএম মহসিন রেজা পেয়েছেন ৩৮ হাজার ৮৩০ ভোট।

পাইকগাছা উপজেলায় নৌকা প্রতীকে গাজী মোহাম্মদ আলী ৩৪ হাজার ৭৬৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম মটরসাইকেল প্রতীকে মনিরুল ইসলাম পেয়েছেন ১৭ হাজার ৭৮৬ ভোট।

দাকোপ উপজেলায় চিংড়ি প্রতীকে আ’লীগের বিদ্রোহী মুনসুর আলী খান ৩১ হাজার ৬৮৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম নৌকা প্রতীকের আলহাজ্ব শেখ আবুল হোসেন পেয়েছেন ২৭ হাজার ৮৮১ ভোট।

দিঘলিয়া উপজেলায় আনারস প্রতীকে আ’লীগের বিদ্রোহী শেখ মারুফুল ইসলাম ১৭ হাজার ৫৬৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে খান নজরুল ইসলাম পেয়েছেন ১৬ হাজার ৩১ ভোট।

এছাড়া তেরখাদা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে শরাফাত হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা খান দিঘলিয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আলী রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে মমতাজ শিরিন ময়না নির্বাচিত হয়েছেন।

আরো পড়ুন :
কেন্দ্র দখল ও জালভোটের মধ্যে চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন সম্পন্ন
নয়া দিগন্ত ডেস্ক
উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে গতকাল ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ হয়েছে। আগের তিন দফার মতো গতকালও ভোটকেন্দ্রগুলো ছিল অনেকটাই ফাঁকা। নির্বাচনী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অলস সময় পার করতে দেখা গেছে। কিন্তু এ পরিস্থিতির মধ্যে অনেক উপজেলায় কেন্দ্র দখল, জালভোট হামলা-পাল্টা হামলাসহ নানা ঘটনা ঘটে।
বিভিন্ন স্থানে জালভোট প্রদান ও জালভোট দিতে সহযোগিতা করায় প্রিজাইডিং কর্মকর্তা ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তাদের আটক করা হয়েছে। গণ্ডগোল হওয়ায় কুমিল্লা তিতাস উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।
এ দিকে গতকালের ১০৭টি উপজেলার মধ্যে ১৫টিতে কোনো পদেই প্রতিদ্বন্দ্বী না থাকায় এসব উপজেলায় নির্বাচন হয়নি। এ ছাড়া ছয়টি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হয়।

বাসাইলে নৌকায় জালভোট দেয়ায় সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ আটক ২
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলের ১২টি উপজেলায় রোববার নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে মধুপুর, ধনবাড়ী ও গোপালপুর উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাসাইলে নৌকা মার্কায় জালভোট দেয়ার সময় সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ দু’জনকে আটক করে পুলিশ। সকাল সাড়ে ১০টায় বাসাইল দক্ষিণপাড়া কেন্দ্র থেকে তাদের আটক করা হয়।
আটককৃতরা হলেন- বাসাইলের কাঞ্চনপুর ছনকাপাড়ার সেলিম মিয়ার ছেলে রাশেদ হৃদয় (২৫) এবং ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা বাসাইলের সৈদামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন সুলতানা।
সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা কনক কান্তি দেবনাথ বলেন, নৌকা মার্কায় জালভোট দেয়ায় রাশেদ হৃদয়কে আটক করা হয়। রাশেদ অন্তত ৪৮টি জালভোট দেয়। সহকারী প্রিজাইডিং কর্মকর্তা পারভীন সুলতানা ওই ব্যালট পেপারগুলো রাশেদকে সরবরাহ করেন। আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে পাঠানো হয়েছে বলে তিনি জানান। তবে বাসাইলের এ ঘটনা ছাড়া জেলার অন্য কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
এ দিকে জেলার অধিকাংশ ভোটকেন্দ্র ছিল ফাঁকা। সারা দিনই দুই-একজন করে ভোটার এসে ভোট দিয়ে যান। কোথাও ভোটারদের লাইন চোখে পড়েনি। কেন্দ্রে যারা দায়িত্ব পালন করেন বেশির ভাগ সময়ই তাদের বসে থেকে ও গল্প করে সময় পার করতে দেখা যায়।

রূপগঞ্জ ও আড়াইহাজারে স্বতন্ত্র প্রার্থীদের ভোট বর্জন
নারায়ণগঞ্জ ও সোনারগাঁও সংবাদদাতা জানান, ভোটারদের অনাগ্রহ ও স্বতন্ত্রপ্রার্থীদের ভোট বর্জনের মধ্য দিয়ে শেষ হলো নারায়ণগঞ্জের তিন উপজেলা পরিষদ নির্বাচন। সকাল থেকেই ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম। রূপগঞ্জ, সোনারগাঁ ও আড়াইহাজার উপজেলায় কিছু বিচ্ছিন্ন ঘটনাও ঘটেছে। জালভোট দেয়ার অভিযোগে সোনারগাঁওয়ের কাঁচপুরে এক ইউপি মেম্বারসহ দু’জনকে কারাদণ্ড দেয়া হয়েছে।
কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল কম। বিভিন্ন কেন্দ্রের বাইরে ছিল ফাঁকা। সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার কিংবা প্রার্থীর এজেন্টদের অলস সময় পার করতে দেখা যায়। সকাল ১০টায় সোনারগাঁ উপজেলার জামপুর ইউনিয়নের একটি কেন্দ্রে নৌকা ও আনারস প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। দুপুরে আড়াইহাজার উপজেলার একটি ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটারদের টাকার বিনিময়ে কৃত্রিম লাইন তৈরি করতে দেখা যায় কয়েকজন নারীকে। জালভোট দেয়া অবস্থায় আটক হয় সপ্তম শ্রেণীতে পড়ুয়া এক কিশোর।
এ দিকে রূপগঞ্জ উপজেলা নির্বাচনে প্রশাসনের অসহযোগিতা, কারচুপি, জোরপূর্বক ভোট প্রদান, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া ও প্রার্থীদের নাজেহাল করার অভিযোগে একসাথে ভোট বর্জন করেছেন রূপগঞ্জ উপজেলার সাত প্রার্থী।
আড়াইহাজারে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ইকবাল হোসেন মোল্লাা উপজেলা নির্বাচনে নানা কারচুপি, প্রশাসনের অসহযোগিতা, কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়াসহ নানা অভিযোগ করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।
কাঁচপুর ইউনিয়নের কাঁচপুর ওমর আলী উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভাইস চেয়ারম্যান প্রার্থী বাবুল ওমরের পক্ষে জালভোট দেয়ার চেষ্টার অভিযোগে ইউপি সদস্য মো: শাহ আলমকে এক দিনের ও নিজামউদ্দিনকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
ব্যালট পেপারে খালেদা জিয়ার মুক্তি দাবি
এ দিকে সোনারগাঁও উপজেলার নির্বাচনে বিএনপির সমর্থকরা কেন্দ্রে গিয়ে ভোট না দিয়ে ব্যালট পেপারে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ ও ‘আমার মা জেলে কেন শেখ হাসিনা জবাব চাই’ লিখে ফেসবুকে পোস্ট করে দিয়ে নির্বাচনী মাঠ গরম করে দেন।
গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলায় বিএনপির নেতাকর্মীরা এভাবে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।
সোনারগাঁও থানা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফর জানান, কে বা কারা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ব্যালট পেপারে সিল মেরেছে তা আমার জানা নেই। তবে কেউ যদি সিল মেরে থাকে তাহলে অবশ্যই এভাবে নীরব প্রতিবাদ জানিয়েছেন।
সোনারগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: জসিম উদ্দিন জানান, এ ধরনের ঘটনা আমার জানা নেই।

তিতাসে নির্বাচন স্থগিত
দাউদকান্দি (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লার তিতাস উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। ভোর রাত থেকে বিভিন্ন অনিয়ম, সিলমারা ও কেন্দ্র দখল এসব কারণে কয়েকটি কেন্দ্রে নির্বাচন স্থগিতের পর নির্বাচন কমিশনের একটি চিঠিতে পুরো উপজেলার নির্বাচন স্থগিত করা হয়।
এ দিকে দুপুরে আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী পারভেজ হোসেন সরকার ১৩টি কেন্দ্রে পুনর্নির্বাচন দাবি করে দক্ষিণ আকালিয়ায় প্রধান নির্বাচনী কেন্দ্রে সংবাদ সম্মেলন করেন। নির্বাচনকে ঘিরে পুরো উপজেলায় উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। বাতাকান্দি, গাজীপুর ও কড়িকান্দি বাজারের প্রায় সব দোকানপাট বন্ধ রয়েছে।

মুন্সীগঞ্জে দুইজন গুলিবিদ্ধ
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচন শেষে প্রতিপক্ষের গুলিতে দুইজন গুরুতর আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। রোববার বিকেল ৫টা ১০ মিনিটে সদরের পঞ্চসার ইউনিয়নের রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে দেওয়ানবাজার এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ দু’জন হলেন রতনপুরের রজ্জব আলীর ছেলে মো: ফয়সাল (৩২) ও কুড়িগ্রামের উলিপুর উপজেলার আবুর উদ্দিনের ছেলে রুহুল আমিন (৪৫)।
মুন্সীগঞ্জ সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসা কর্মকর্তা শৈবাল বসাক জানান, আহতদের মধ্যে বুকে গুলিবিদ্ধ ফয়সালের অবস্থা আশঙ্কাজনক। রুহুল আমিন গলায় গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকায় রেফার্ড করা হয়েছে।
মুন্সীগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম জানান, পূর্বশত্রুতার জেরে ছাত্রলীগের রিয়াদ গুলি করেন রুবেল মেম্বরকে। মাঝখানে তারা (ফয়সাল ও রুহুল আমিন) এসে পড়ে গুলিবিদ্ধ হন। ফয়সাল চেয়ারম্যান পদে আনারস প্রতীকের সমর্থক। গুলিবিদ্ধ অপরজন কুড়িগ্রামের রিকশাওয়ালা। পুলিশ সুপার জানান, ঘটনার সাথে জড়িতদের ধরতে অভিযান চলছে। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন।

খুলনায় কেন্দ্রগুলোতে খাঁ খাঁ পরিবেশ
খুলনা ব্যুরো জানায়, খুলনার ৮ উপজেলায় গতকাল শান্তিপূর্ণ ভোট সম্পন্ন হয়েছে। তবে ভোটার উপস্থিতি কম থাকায় অধিকাংশ কেন্দ্রে খাঁ খাঁ পরিবেশ দেখা গেছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হলেও ভোটারদের উপস্থিতি ছিল হাতেগোনা। সকাল ১০টা পর্যন্ত বেশির ভাগ কেন্দ্রে ভোটারের তেমন উপস্থিতি লক্ষ করা যায়নি।
দুপুরের পরও ভোটার উপস্থিতি না থাকায় নির্বাচনী কর্মকর্তা, পোলিং এজেন্টসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা খোশগল্পে সময় পার করেন। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নিউজ কভারেজে কেন্দ্রগুলোতে মিডিয়াকর্মীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ভোটারদের সারি লাইনের ছবি তুলতে অপেক্ষায় থাকা সংবাদকর্মী এবং ফটো সাংবাদিকরা ভোটার না পেয়ে হতাশায় কর্মকর্তাদের ক্লান্ত-শ্রান্ত ঘুমন্ত ছবি, ফাঁকা মাঠ এবং নিরাপত্তার দায়িত্বে নিয়োজিতদের ছবি ছাড়াও কুকুর-ছাগলের ছবি তুলে তা ফেসবুকে পোস্ট দেন। প্রতিটি কেন্দ্রই এক ধরনের হাস্যরসে পরিণত হয়। কেন্দ্রে দায়িত্বপ্রাপ্তরাও সাংবাদিকদের এড়িয়ে চলার চেষ্টা করেন।

ভোটারশূন্য কেন্দ্র
যশোর অফিস জানায়, যশোরের সাত উপজেলায় গতকাল ভোট শেষ হয়েছে। যশোর শহরের অধিকাংশ কেন্দ্র ছিল ভোটারশূন্য। ভোটার না থাকায় নিরাপত্তা ও ভোটগ্রহণ কাজে নিয়োজিত সবাই অলস সময় কাটিয়েছেন। সকাল সাড়ে ৮টায় যশোর জেলা স্কুল কেন্দ্র গিয়ে দেখা যায় ভোটার নেই। এ সময় ভোটারের অপেক্ষায় মিডিয়াকর্মীদের দাঁড়িয়ে থাকতে দেখো গেছে। অন্যান্য কেন্দ্রগুলোতেও ভোটগ্রহণ শুরু হলেও ভোটারদের উপস্থিতি চোখে পড়েনি।
চৌগাছায় নৌকায় ভোট দেয়ায় এক ভোটারকে মারধর করা হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে স্বতন্ত্রপ্রার্থী এস এম হাবিবুর রহমানের ভাইয়ের ছেলেকে। এস এম হাবিব চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
একই কেন্দ্রে থেকে ভ্রাম্যমাণ আদালত বুথে অবৈধ অবস্থানকারী গোলাম মোস্তফা নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে।
ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, ঝিকরগাছা উপজেলা পরিষদ নির্বাচনে ৯৪টি ভোটকেন্দ্রের বেশির ভাগই ছিল ভোটারশূন্য। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার অধিকাংশ ভোটকেন্দ্রে লম্বা লাইন লক্ষ করা যায়নি। তবে বিকেল ৩টার পর নৌকা ও আনারস প্রতীকের প্রার্থীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে কিছু ভোটার দেখা যায়।
সরেজমিন উপজেলার ৯৪টি কেন্দ্রের বেশির ভাগ ভোটকেন্দ্রে গিয়ে এ দৃশ্য দেখা গেছে। প্রার্থীদের চোখ রাঙ্গানীর ভয়ে গ্রাম অঞ্চলের ভোটাররা কেন্দ্রে যেতে বাধ্য হলেও চরম আতঙ্ক লক্ষ করা গেছে ভোটারদের চোখেমুখে। দুয়েকজনের বেশি কোথাও ভোটার এক সাথে দেখা যায়নি। সোনাকুড় কেন্দ্রে সকালে নৌকার পোলিং এজেন্ট লিয়াকত আলী মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করায় তাকে কেন্দ্র থেকে অব্যহতি দিয়েছেন পিজাইডিং অফিসার আসাদুল ইসলাম। একই সময় গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে কেন্দ্রের পাশের নৌকা মার্কার কর্মী শরিফুল ইসলাম নামে এক ব্যক্তির বাড়ি থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ২০-২৫টি রাম দা উদ্ধার করেছে বলে জানা গেছে।
মির্জাপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মির্জাপুরে ১২০টি ভোটকেন্দ্রের মধ্যে অধিকাংশ কেন্দ্র ভোটারশূন্য দেখা গেছে। সবগুলো কেন্দ্রে গড়ে ভোট পড়েছে প্রায় ২৫ শতাংশ বলে সহকারী রিটার্নিং কর্মকর্তা এ এম শামসুজ্জামান এবং উপজেলা নির্বাহী অফিসার মো: আবদুল মালেক জানিয়েছেন।
উপজেলা নির্বাহী অফিসার মো: আবদুল মালেক বলেন, ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল কম। কিন্তু নির্বাচন নিরপেক্ষ, সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।
কুড়িগ্রাম সংবাদদাতা জানান, কুড়িগ্রামে স্থগিতকৃত ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। ৮টি কেন্দ্রে গিয়ে দেখা যায় গড়ে এসব কেন্দ্রে ৫০ ভাগের ওপর ভোট পড়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর বা অভিযোগ পাওয়া যায়নি।
উল্লেখ্য, ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে অবস্থিত বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াকে আলাদা ইউনিয়নের দাবিতে হাইকোর্টে রিট করার পরিপ্রেক্ষিতে গত ৩১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করা হয়। পরে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার ভোটগ্রহণ করা হয়।
ময়মনসিংহ অফিস জানায়, চতুর্থ ধাপে ময়মনসিংহের ১৩টি উপজেলার মধ্যে ১০টিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ময়মনসিংহ সদর উপজেলার ১০০টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হয়।
সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলে একজন-দু’জন করে ভোটার কেন্দ্রে আসতে দেখা যায়। কোনো কোনো কেন্দ্রে সকাল ১০টা নাগাদ ভোটারের উপস্থিতি ছিল না বললেই চলে। সকালে বৃষ্টির কারণে অনেক কেন্দ্র ছিল ভোটারশূন্য। ভোটারের অনুপস্থিতিতে ভোটগ্রহণকারী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণকে অলস বসে থাকতে দেখা যায়। যদিও বৃষ্টি থেমে যাওয়ার পর বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে। কোথাও কোথাও ১৫-২০ জন ভোটারের লাইন দেখা গেছে। ফুলপুরের একটি কেন্দ্রে একটি ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ছাড়া আর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
বিকেল ৩টা নাগাদ হালুয়াঘাট উপজেলার ভুবনকুড়া দাখিল মাদরাসা কেন্দ্রে দুই হাজার ৬০০ ভোটের মধ্যে ৫০০ ভোটার ভোট দিয়েছেন। বেলা ১১টা পর্যন্ত হালুয়াঘাট ডিগ্রি কলেজ কেন্দ্রে ভোট পড়েছে ৫০টি। এ কেন্দ্রে মোট ভোটার প্রায় চার হাজার। বেলা পৌনে ২টায় মুক্তাগাছা ত্রিমোহনী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শতকরা প্রায় ৪০ ভাগ ভোটার ভোট দেন। ফুলপুর উপজেলার ৯টি কেন্দ্র ঘুরে ভোটারের কম উপস্থিতি চোখে পড়ে।
গফরগাঁও উপজেলায় সব ক’টি পদে, ময়মনসিংহ সদর উপজেলা ও ফুলবাড়ীয়া উপজেলায় চেয়ারম্যান পদে এবং হালুয়াঘাট উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আদালতের বিধিনিষেধের কারণে ত্রিশাল উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।
গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের গৌরীপুরে ৮৮টি কেন্দ্রে কম ভোটারের উপস্থিতির মধ্যে শেষ হলো ভোটগ্রহণ। প্রতিটি ভোটকেন্দ্রে প্রিজাইডিং, পোলিং অফিসার ও পর্যাপ্ত নিরাপত্তা থাকলেও ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। এ উপজেলায় একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নের মোট ভোটার দুই লাখ ৩৪ হাজার ৫৯৫ জন। এ উপজেলায় চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
ভাণ্ডারিয়া (পিরোজপুর) সংবাদদাতা জানান, গতকাল ভাণ্ডারিয়া উপজেলার ৫১টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। তবে এর মধ্যে সকাল থেকে দুপুর একটা পর্যন্ত প্রায় প্রতি কেন্দ্রেই কোনো ভোটার উপস্থিতি ছিল না।
দড়ি দিয়ে যে ভোটারদের লাইন চিহ্নিত করা হয়েছে, সেই দড়িগুলোও আছে; তবে দড়ি দিয়ে টানা লাইনের সামনে দু’টি গরু দাঁড়িয়ে আছে। তারাই মাঠজুড়ে ঘুরে বেড়াচ্ছে। উপজেলার ধাওয়া ইউনিয়নের পশারিবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ চিত্র দেখা মিলছে।
সরেজমিন ঘুরে দেখা যায়, পশারিবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিরা অলস বসে আছেন। মাঠে কোনো ভোটার নেই। তবে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো: মজিবুর রহমান বেলা সাড়ে ১২টায় দাবি করেছেন, ১৪৫৫ ভোটের মধ্যে মাত্র ৩০ ভোট পড়েছে। এ ছাড়াও ভাণ্ডারিয়া উপজেলার ৫১টি নির্বাচনী কেন্দ্রের মধ্যে ১৫টি ভোটকেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত সরেজমিন ঘুরে ভোটারশূন্য দেখা যায়।
উল্লেখ্য, ভাণ্ডারিয়া উপজেলায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। গতকাল শুধু ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে নির্বাচন হয়েছে। আর নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) সংবাদাদাতা জানান, ঈশ্বরগঞ্জে ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় রোববার ভোটগ্রহণ হয়েছে। অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল কম। নির্বাচনে চেয়ারম্যান পদে দু’জন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোনো গোলোযোগের খবর পাওয়া যায়নি।
চাটখিল (নোয়াখালী) সংবাদদাতা জানান, চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। কয়েকটি কেন্দ্রে জাল ভোটের অভিযোগ পাওয়া গেছে।
সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, ৬৪টি ভোটকেন্দ্রে নৌকা প্রতীকে জাহাঙ্গীর কবির ৪৭ হাজার ৫৪৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রোজিনা আক্তার রোজি বিজয়ী হয়েছেন।
সুবর্ণচর (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় গতকাল শুধু ভাইস চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে তালা প্রতীকে মো: ফরহাদ উদ্দিন বাহার, টিউবওয়েল প্রতীকে আব্দুর রশীদ এবং চশমা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মো: তাজ উদ্দিন বাবর।
নির্বাচনে অধিকাংশ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি তেমন লক্ষ করা যায়নি।
সন্ধ্যায় সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নির্বাচনের ফল ঘোষণা করেন। এতে মো: ফরহাদ উদ্দিন বাহারকে বিজয়ী ঘোষণা করা হয়
সুবর্ণচর উপজেলায় নির্বাচনে ভোট পড়েছে ১৮ শতাংশ।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, ব্যালট ছিনতাইয়ের অভিযোগে গজারিয়ায় তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। ২টায় সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান সাদী এ তথ্য নিশ্চিত করেন।
জানা গেছে, উপজেলার ভবেরচর ওয়াজের আলী উচ্চবিদ্যালয় (২ নং), লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বৈদ্যেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যালট ছিনতাইয়ের অভিযোগে ভোটগ্রহণ স্থগিত করা হয়।
লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রিজাইডিং অফিসার আফজাল হোসেন জানান, কিছু দুর্বৃত্ত ব্যালট ছিনতাই করে নৌকা ও পদ্মফুল মার্কায় সিল মারে। বিষয়টি রিটার্নিং অফিসারকে জানালে তিনি ভোটগ্রহণ বন্ধ করার নির্দেশ দেন।

দুমকিতে নৌকার জয়
দুমকি (পটুয়াখালী) সংবাদদাতা জানান, পটুয়াখালীর দুমকি উপজেলায় চেয়ারম্যান পদে বেসরকারি ফলাফলে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হারুন অর রশিদ হাওলাদার (নৌকা) চেয়ারম্যান পদে জয় পেয়েছেন। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে জয় পেয়েছেন জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক এ এইচ এম মাসুদ আল-মামুন ও ফরিদা ইয়াসমিন। রোববার রাতে দুমকি উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার মো: শাহিন শরীফ নির্বাচনের ফল ঘোষণা করেন।


আরো সংবাদ



premium cement