২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় গাছের নিচে পাঠদান

গাছের নিচে পাঠদান
গাছের নিচে পাঠদান - ছবি : নয়া দিগন্ত

ভবন ঝুঁকিপূর্ণ ও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ায় দামুড়হুদা উপজেলার কাদিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গাছতলায় করানো হচ্ছে পাঠদান। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। শুস্ক মৌসুমে কোন মতে পাঠদান চললেও বর্ষা শুরুর আগে নতুন ভবন নির্মান অথবা সংস্কার করা না হলে বন্ধ হয়ে যাবে পাঠদান।

খোলা আকাশের গাছের নিচে মাদুর বিছিয়ে করানো হচ্ছে পাঠদান। দীর্ঘদিন বিদ্যালয়ের ভবন গুলি ঝুকিপূর্ণ হওয়ায় সংশ্লিষ্ট বিভাগে লিখিত অভিযোগ করেও কোন কার্যকর ব্যবস্থাই নেওয়া হয়নি বলে অভিযোগ স্কুল কর্তৃপক্ষের। বিদ্যালয়ে ২১৬ জন শিক্ষার্থী রয়েছে।

বিদ্যালয়ের ৫টি ভবনের প্রয়োজন হলেও রয়েছে ৩টি ভবন ও ১টি অফিস কক্ষ। একই ক্লাস রুমে পর্যায় ক্রমে বিভিন্ন শ্রেণির ছেলে মেয়েদের পাঠদান করানো হয়ে থাকে। ১৯৯৪ সালে নির্মিত ভবনের দেয়ালের চারদিকে ফাটল ও ছাদের প্লাস্টার খসে পড়ে রড বেরিয়ে পড়েছে। বৃষ্টি হলেই সাদ রসে বৃষ্টি পড়তে থাকে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষকা আসমা খাতুন জানান, বিদ্যালয়ে যেখানে ৬টি ক্লাস রুম প্রয়োজন সেখানে অফিস কক্ষসহ ৪টি রুম আছে। এরমধ্যে তিনটি রুমে পর্যায় ক্রমে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হয়। আবার কখনো গাছের নিচে কখনো গাছের ছায়ায় ক্লাস নেওয়া হয়ে থাকে।

এছাড়াও দীর্ঘ দিনের পুরাতন ভবন ঝুকিপূর্ণ বলা না গেলেও দেয়ালের প্রায় চারদিকেই ফাটল ধরেছে। আবার ছাদের প্লাস্টার খসে পড়ে রড বেরিয়ে গেছে যেকোন সময় প্লাস্টার খসে পড়ে ছোটখাটো দুর্ঘটনা ঘটতে পারে। এরমধ্যেই ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। দুটি টয়লেট থাকলেও তা জরাজীর্ণ হয়ে একেবারেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। যা শিক্ষাথীদের জন্য স্বাস্থ্য ঝুঁকি বলে মনে করেন অনেকে।

তিনি আরো জানান, সংশ্লিষ্ট বিভাগে লিখিত অভিযোগ করা হয়েছে।

দামুড়হুদা উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার সাকি ছালাম জানান, ভবন ঝুঁকিপূর্ণ না তবে জরাজীর্ণ হয়ে গেছে। আমরা ভবন মেরামতের জন্য উর্ধ্বতন কতৃপক্ষের নিকট ২ লাখ টাকার চাহিদা পাঠিয়েছি। আশা করছি দ্রুত বিদ্যালয়টি সংস্কার করা হবে।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইউনুছ আলী জানান, ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ করা হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। নেই বাউন্ডারি প্রাচীর, প্রয়োজনীয় সংখ্যক, ক্লাসরুম ও টয়লেট একেবারেই ব্যবহারের অনুপযোগী। প্রতিষ্ঠানটি ৪ বিঘা জমির উপর নির্মিত হলেও ৫ কাঠা জমি অন্যের দখলে।

তিনি আরো বলেন, বিদ্যালয়ের প্রয়োজনীয় সংখ্যক ক্লাস রুমসহ ভবন ও বাউন্ডারী প্রচীর দেওয়ার জন্য কতৃপক্ষের নিকট আহবান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল