১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

যশোরের ছয়টি আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি

-

৩০ ডিসেম্বর বোরবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নানামুখী আলোচনা-সমালোচনার মধ্যে বহুল প্রত্যাশিত নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। যশোরের ছয়টি আসনে আওয়ামী লীগ প্রচার-প্রচারণায় সরব থাকলেও বিএনপির ছিল অনেকটা কোনঠাসা। মামলা, হামলা ও গ্রেফতারের কারণে বিএনপি নেতাকর্মীরা ছিল ভোটের মাঠে ঠিকমতো প্রচার-প্রচারণা চালাতে পারেনি।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সহ-সভাপতিসহ প্রায় তিন শ’ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। নেতাকর্মীদের বাড়িতে বাড়ি হামলা ও হুমকি ছিল নিত্যদিনের ঘটনা। তারপরেও বিএনপির প্রার্থীরা সকল বাধা-বিপত্তিকে পিছনে ফেলে ছুটে গেছেন ভোটাদের ধারে ধারে। নিরপেক্ষ ও সুষ্ঠ নির্বাচন হলে ছয়টি আসনেই লড়াই হবে হাড্ডাহাড্ডি।

যশোরে ছয়টি আসনেই জয়ের ব্যাপারে আশা ব্যক্ত করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিপরীতে ‘সুষ্ঠু’ নির্বাচন হলে ছয়টি আসনে ধানের শীষের বিজয় হবে বলে দাবি করেছে বিএনপি। তারা বলছে, ভোটাররা বিগত ১০ বছরের আওয়ামী দুঃশাসনের জবাব দিতে চায় ব্যালটের মাধ্যমে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিজয়ের শেষ হাসি দেখতে হলে ভোট শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নতুন দুই লক্ষাধিক ভোটারসহ যশোরের ছয়টি সংসদীয় আসনে এবার ২০ লাখ ৯২ হাজার ৪শ’ ৫৬ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৭শ’ ৯৯টি ভোট কেন্দ্রের ৪ হাজার ১শ’ ১৯টি ভোট কক্ষে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

যশোর জেলা নির্বাচন অফিস সূত্রমতে, গতবারের তুলনায় এবার ভোটার বেড়েছে ২ লাখ ২৩ হাজার ৪শ’ ৭ জন এবং ভোট কেন্দ্র বেড়েছে ১শ’ ১০টি। মোট ভোটারের মধ্যে ১০লাখ ৪৯ হাজার ১শ’ ৪৪ জন পুরুষ ও ১০ লাখ ৪৩ হাজার ৩শ’ ১২ জন মহিলা। দশম সংসদ নির্বাচনে এ জেলায় ভোটকেন্দ্র ছিল ৭শ’ ৯৯টি এবং ভোটার ছিল ১৮ লাখ ৬৯ হাজার ৪৯ জন।

সংসদীয় আসন-৮৫ যশোর-১ (শার্শা) 
এ আসনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৬৩ হাজার ৬শ’। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩১ হাজার ৫শ’ ৪০ ও মহিলা ভোটার ১ লাখ ৩২ হাজার ৬০ জন। এ আসনে মোট ভোটকেন্দ্র ১শ’ ২টি এবং ভোট কক্ষের সংখ্যা ৫শ’ ২৮টি।

যশোর-১ (শার্শা) আসনে আওয়ামী লীগের টিকিট পেয়েছেন বর্তমান এমপি শেখ আফিল উদ্দিন। এ আসনে নৌকা পেতে চেষ্টা করেছিলেন বেনাপোল পৌরসভার মেয়র জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম লিটন ও পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক আব্দুল মাবুদ। টানা ১০ বছর এমপি হাওয়া আফিল উদ্দিন তার পূর্বের জনপ্রিয়তা ধরে রাখতে পারেনি। নির্বাচনে জিততে তিনি বিএনপিকে মাঠে নামতে না দেওয়ার ‘ভিন্ন কৌশল’ নিচ্ছেন বলে দলের অনেকে মন্তব্য করেছেন। এখানে ধানের শীষ পেয়েছেন বিএনপির সাবেক দফতর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি ও শার্শা বিএনপির সম্পাদক আবুল হাসান জহির। পরে দল তৃপ্তিকে ধানের শীষের চূড়ান্ত প্রার্থী করেছে। বিএনপির দাবি করছে, তারা ধানের শীষে ঐক্যবদ্ধ; তবে আওয়ামী লীগের সন্ত্রাসীরা তাদের মাঠে নামতে দিচ্ছে না।

সংসদীয় আসন-৮৬ যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) 
এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫ হাজার ৮শ’ ৭১ জন। এ আসনে পুরুষ ভোটার দুই লাখ ২ হাজার ১১ ও মহিলা ভোটার দুই লাখ তিন হাজার ৮শ’ ৬০ জন। পুরুষের তুলনায় মহিলা ভোটার ১ হাজার ৮শ’ ৪৯ জন বেশি। এ আসনে মোট ভোটকেন্দ্র ১শ’ ৭৫টি এবং ভোট কক্ষের সংখ্যা ৭শ’ ৮৮টি।

এ আসনে নৌকা পেয়েছেন মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন। তিনি রাজনীতিতে নতুন মুখ। আর বিএনপি জোট থেকে ধানের শীষ পেয়েছেন জামায়াত নেতা সাবেক এমপি মুহাদ্দিস আবু সাঈদ। জয়ের ব্যাপারে দুজনই আশাবাদী।

সংসদীয় আসন-৮৭ যশোর-৩ (সদর)
যশোর সদরে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ৩শ’ ৪০। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৫ হাজার ৫শ ৫৬ ও মহিলা পুরুষ ভোটার ২ লাখ ৫৭ হাজার ৭শ’ ৮৪ জন। মোট ভোট কেন্দ্র ১ শ’ ৭২টি এবং ভোট কক্ষের সংখ্যা এক হাজার আটটি।

এ আসনে নৌকা পেয়েছেন কাজী নাবিল আহমেদ। এ আসনে ধানের শীষের প্রার্থী সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম পুত্র অনিন্দ্য ইসলাম অমিত। তার অভিযোগ বিভিন্ন প্রতিকূলতার মধ্যে অমিতকে নির্বাচন করতে হচ্ছে।

সংসদীয় আসন-৮৮ যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া)
এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার ৯শ’ ৯১। পুরুষ ভোটার ১ লাখ ৯৩ হাজার ২শ’ ৮৩ ও মহিলা ভোটার ১ লাখ ৯৩ হাজার ৭শ’ ৮ জন। মোট ভোটকেন্দ্র একশ’ ৪৫টি এবং ভোট কক্ষের সংখ্যা সাতশ’ ৭২টি। যশোর-৪ (বাঘারপাড়া-বসুন্দিয়া-অভয়নগর) আসনে নৌকা পেয়েছেন রণজিৎ কুমার রায়।

ধানের শীষ পেয়েছেন বিএনপির কেন্দ্রীয় সদস্য টিএস আইয়ুব।

সংসদীয় আসন-৮৯ যশোর-৫ (মণিরামপুর)
এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৯ হাজার ৮৪ জন। এ আসনে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৬শ’ ৩৩ ও মহিলা ভোটার ১ লাখ ৫৯ হাজার ৪শ’ ৫১ জন। মোট ভোটকেন্দ্র ১শ’ ২৬টি এবং ভোট কক্ষের সংখ্যা ৬শ’ ৪৯টি। য

এ আসনে নৌকা পেয়েছেন বর্তমান এমপি করা স্বপন কুমার ভট্টাচার্য্য। তিনি গতবার স্বতন্ত্র প্রার্থী ছিলেন। ফলে এ বার নৌকার প্রার্থী হিসাবে তাকে অনেকই মেনে নিতে পারেনি।

অন্যদিকে বিএনপি জোট থেকে মনোনয়ন পাওয়া জমিয়াতুল মুজাহেদীনের নেতা সাবেক এমপি মুফতি মোহাম্মদ ওয়াক্কাস। বিএনপির নেতাকর্মীরা তার পক্ষে কাজ করছেন। ফলে তার জয়ের সম্ভাবনা বেশি।

সংসদীয় আসন-৯০ যশোর-৬ (কেশবপুর)
এ আসনে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯৩ হাজার ৫শ’ ৭০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৯৭ হাজার ১শ’ ২৪ ও মহিলা ভোটার ৯৬ হাজার চারশ’ ৪৬ জন। মোট ভোটকেন্দ্র ৭৯টি এবং ভোট কক্ষের সংখ্যা ৩শ’ ৭৪টি।

এ আসনে নৌকা পেয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। কেশবপুর আওয়ামী লীগের সাথে তার দা-কুমড়া সম্পর্ক। অন্যদিকে ধানের শীষের প্রার্থী হয়েছেন উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেন আজাদ। হিন্দু অধ্যুষিত এই জনপদের মানুষের ধারণা ছিল সেখানে ধানের শীষের প্রার্থী হবেন বিএনপির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু। কিন্তু শেষ পর্যন্ত চূড়ান্ত প্রাথী হন আজাদ। অপু তার প্রচারণায় অংশ নিয়ে ছুটেছেন ভোটারদের দ্বারে দ্বারে। ফলে ধানের শীষের জয়ের সম্ভাবনা রয়েছে।


আরো সংবাদ



premium cement
টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

সকল