২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যশোরে লেবেল প্লেয়িং ফিল্ড লণ্ডভণ্ড

এভাবেই পুড়িয়ে দেয়া হচ্ছে নির্বাচনী পোস্টার - ছবি : নয়া দিগন্ত

নির্বাচনের দুসপ্তাহ আগে যশোরের সর্বত্র ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে। একদিকে চলছে ধানের শীষ প্রতীকের প্রার্থী ও কর্মীদের ওপর হামলা, নির্বাচনী অফিস ভাঙচুর, পোস্টারে অগ্নি সংযোগ ও হুমকি ধামকি। অন্যদিকে চলছে পুলিশের গ্রেফতার অভিযান। এতে নৌকার কর্মীরা নির্বিঘ্নে নির্বাচনী কর্মকান্ড চালাতে পারলেও ধানের শীষের কর্মীদের আতংক উৎকণ্ঠার মধ্যে কাাজ করতে হচ্ছে। নির্বাচনের সুুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের পরিবর্তে মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে। ফলে এখানে নির্বাচনের লেবেল প্লেয়িং ফিল্ড লণ্ডভণ্ড হয়ে গেছে ।

নির্বাচনী প্রচারনা শুরু হবার পর থেকে প্রতিদিনই যশোরের ছয়টি আসনে ধানের শীষের প্রার্থী ও কর্মীদের উপর হামলা হচ্ছে। যশোর-৩ (সদর) আসনের প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিতের ওপর কয়েকদফা হামলা হয়েছে। নির্বাচনী অফিস, প্রচার মাইক ও গাড়ি ভাঙচুর করা হয়েছে। সাংবাদিকসহ আহত হয়েছে ৩০ জন।

একই ঘটনা ঘটেছে যশোর-২ (ঝিকরগাছা, চৌগাছা) নির্বাচনী এলাকায়। সেখানে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবু সাঈদের কর্মীদের উপর হামলা হচ্ছে, মাইক ভাঙচুর করা হচ্ছে, প্রচারে বাধা দেয়া হচ্ছে, পোস্টার ছিড়ে অগ্নি সংযোগ করা হচ্ছে, বাড়ি বাড়ি যেয়ে হুমকি ধামকি দেয়া হচ্ছে। এসব ঘটনার স্থান সময় ও সন্ত্রাসীদের নাম ঠিকানা উল্লেখ করে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দেয়া হয়েছে। কিন্তু অবস্থার কোন পরিবর্তন হয়নি। উপরন্তু সন্ত্রাসীরা আরো বেপরোয়া হয়ে ধানের শীষের কর্মীদের মাঠছাড়া করার চেষ্টা চালাচ্ছে।

বিএনপি -জামায়াত নেতাদের অভিযোগ, এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর পুলিশের আটক অভিযান কয়েকগুন বেড়ে গেছে। কোথাও মামলা ও গ্রেফতারি পরোয়ানা ছাড়াই আটক করা হচ্ছে। কোথাও পুলিশের মিথ্যা ও সাজানো মামলায় জামিনে থাকা আসামিদের আটক করে কারাবন্দী করা হচ্ছে।

যশোর-৪ আসনের ধানের শীষের প্রার্থী ইঞ্জিনিয়ার টিএস আইযুব বলেছেন, সুষ্ঠু নির্বাচনের জন্য বারবার প্রশাসনের কাছে দাবি জানালেও কোন প্রতিকার মিলছে না। প্রতিদিন আমার নেতাকর্মীদের উপর সন্ত্রাসী হামলা করছে। সর্বশেষ রাতে আমার বাড়িতেও হামলা করা হয়েছে। ঘটনার সময় প্রশাসনের সহযোগিতা চেয়েও আমি পাইনি। সোমবার তিনি এ অভিযোগ করেন।

টিএস আইউব অভিযোগ করে বলেন, পুরো বাঘারপাড়া উপজেলায় ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। প্রতিদিন কোথাও না কোথাও বিএনপি'ও নেতাকর্মীদের ওপর হামলা হচ্ছে। সর্বশেষ রবিবার আমার বাড়িতেই রাতের আধারে সন্ত্রাসীরা হামলা করে।

তিান বলেন, নির্বাচনী তফসিল ঘোষণার পর ওয়ারেন্ট ছাড়াই ৩১ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ ।এ জন্য বিএনপির পক্ষ থেকে বাঘারপাড়া ও অভয়নগর থানার ওসিকে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

তিনি বলেন, ইতিমধ্যে যশোর-৪ নির্বাচনী এলাকায় ধানের শীষের ৩১টি অফিস ভাঙচুর করা হয়েছে। এছাড়া বাড়িতে বাড়িতে হামলার অভিযোগ জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে দেয়া হয়েছে। কিন্তু এসব সমস্যার কোনো সমাধান হয়নি। ফলে এখানে নির্বাচনের লেবেল প্লেয়িং ফিল্ড লণ্ডভণ্ড হয়ে গেছে। আওয়ামী লীগের সন্ত্রাসী ও পুলিশের এমন কর্মকান্ড নির্বাচনের সুুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের পরিবর্তে মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে।

যশোর জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক সাবু বলেন, যশোরের সর্বত্র ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে। একদিকে চলছে ধানের শীষ প্রতীকের প্রার্থী ও কর্মীদের ওপর হামলা, নির্বাচনী অফিস ভাঙচুর, পোস্টারে অগ্নি সংযোগ ও হুমকি ধামকি। অন্যদিকে চলছে পুলিশের গ্রেফতার অভিযান। যশোরে সব কয়টি নির্বাচর্নী এলাকায় একই আবস্থা বিরাজ করছে।

ইতোমধ্যে জামায়াতের মনিরামপুর ও বাঘারপাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এবং ঝিকরগাছা ও চৌগাছা উপজেলা শাখার সেক্রেটারি ও শীর্ষ নেতৃবৃন্দসহ জামায়াতের অসংখ্য নেতাকর্মীকে আটক করা হয়েছে।

বিএনপি-জামায়াত নেতাদের অভিযোগ, কেউ বাড়িতে থাকতে ও কর্মস্থলে যেতে পারছেনা। সবকটি আসনেই ছড়িয়ে পড়েছে পুলিশি আতংক ও ভীতিকর পরিবেশ। একপক্ষ নির্বিঘ্নে নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছে। আরেকপক্ষ হামলা মামলা গ্রেফতার হয়রানি ও ভয়ে মাঠে নামতে পারছে না।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল