১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মাছ শিকার নিষিদ্ধের ৩ সপ্তাহ পার হলেও চাল পায়নি শরণখোলার জেলেরা

ইলিশ মাছ - সংগৃহীত

মা ইলিশ রক্ষায় নদ-নদীতে মাছ শিকার নিষিদ্ধের ৩ সপ্তাহ পার হলেও শরণখোলার জেলেরা এখনো সরকারের খাদ্য সহায়তার চাল পায়নি। সময়মত চাল বিতরণ না হওয়ায় দায়িত্বশীলরা পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছেন।

এদিকে মাছ ধরতে না পারায় জেলে পরিবারগুলোয় চলছে হাহাকার।

উপজেলার জেলে অধ্যুষিত রাজেশ্বর, জিলবুনিয়া ও খোন্তাকাটা এলাকা ঘুরে জেলেদের অভাব অনটনের চিত্র লক্ষ্য করা গেছে। রাজৈর এলাকার মৎস্যজীবি নেতা দুলাল ফরাজী বলেন, দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় সরকার গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত নদ-নদী ও সাগরে ২২ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করে। এ সময় জেলেদের খাদ্য সহায়তা হিসেবে সরকার চাল দিয়ে থাকে।

কিন্তু শরণখোলায় নিষেধাজ্ঞা আরোপের ৩ সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো জেলেদের মাঝে চাল বিতরণ করা হয়নি। ফলে জেলেরা অতি কষ্টে দিনাতিপাত করছে।

রাজেশ্বর গ্রামের জেলে মোফাজ্জেল বলেন, সরকার মোগো (আমাদের) মাছ ধরতে দেয়না আবার সময় মত মোগো (আমাদের) চালও দেয়না। মোরা (আমরা) এহোন খামু কি? মোরা (আমরা) মহাজনের কাছ থেকে চড়া সুদে টাকা নিয়া সংসার চালাইতাছি। এ ভাবে অনেক জেলে তাদের কষ্টের কথা বলেন।

৪ নং সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হোসেন বলেন, পূজার বন্ধের জন্য চাল গুদাম থেকে আনা যায়নি। ১ নং ধানসাগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাইনুল ইসলাম টিপু বলেন, চালের ডিও ১৮ অক্টোবর পাওয়ায় এখনও চাল উত্তোলন করা যায়নি।

২ নং খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন মহিউদ্দিন বলেন, জেলেদের তালিকা যাচাই বাছাই চলছে। এ কাজ শেষ হলে ২/১ দিনের মধ্যে চাল দেয়া যাবে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, শরণখোলায় তালিকাভূক্ত পাঁচহাজার ৩০০ জেলের মধ্যে দুইহাজার ২৮৫ জন জেলে খাদ্য সহায়তা পেয়েছেন। তাদের মাঝে চাল বিতরণের জন্য অনেক আগেই নির্দেশনা দেয়া হয়েছে।

স্থানীয় খাদ্য গুদাম কর্মকর্তা দেবদূত রায় বলেন, আগামী মঙ্গলবার চাল ডেলিভারী দেয়া হবে।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার লিংকন বিশ্বাস জানান, জেলেদের চাল সঠিক সময়ে বিতরণের জন্য চেয়ারম্যানদের অনুকুলে ডিও দেয়া হয়েছে। তারপরও কি কারণে চাল বিতরণে দেরি হয়েছে তা তিনি খোঁজ নিয়ে দেখবেন।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল