২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রচারণা বোর্ডের অত্যাচারের শিকার গাছগুলো

-

যশোরের চৌগাছায় গাছে পেরেক ঠুকে প্রচার বোর্ড ঝুলাতে ব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা। এলাকার ভোটারদের দৃষ্টি আকর্ষণ করতেই সড়ক-মহাসড়কের দুই ধারে গাছগুলোকে হাতিয়ার বানানো হচ্ছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন প্রত্যাশীরা প্রচার বোর্ডগুলো রাস্তার দু’ধারের প্রতিটি গাছের বুকে পেরেক মেরে ঝুলিয়ে রাখছেন। তবে সরকারি দল ছাড়া অন্য কোনো দলের মনোনয়ন প্রত্যাশীদের প্রাচারবোর্ড চোখে পড়েনি।

নৌকা মার্কা মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান এমপি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির, সাবেক বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী অধ্যাপক রফিকুল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির সহ-সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাড. আহসানুল হক আহসান, মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দীন, কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন, চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এসএস হাবিবুর রহমান, যশোর জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক ও উপশহর মহিলা কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ, অ্যাড. আলী রায়হানসহ জেলা যুব মহিলালীগের সভানেত্রী মঞ্জুন্নাহার নাজনীন সোনালী।

এসব রাজনৈতিক নেতারা জাতীয় ও আন্তর্জাতিক বিশেষ বিশেষ দিবসের শুভেচ্ছা জানিয়ে প্রচারবোর্ড গাছে ঝুলিয়েছেন। বেশির ভাগ নেতা প্রচারবোর্ডে নিজেদের ছবি সম্বলিত দলীয় প্রতীকসহ সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরছেন।

চৌগাছা-ঝিকরগাছা যশোরে-২ আসনে মনোনয়ন প্রত্যাশীরা দুই উপজেলার প্রায় ২০/২২ হাজার গাছের বুক পেরেক ঠুকে বোর্ড ঝুলিছেন। প্রকৃতির বন্ধু গাছকে রোহার পেরেক ঠুকে ক্ষতবিক্ষত করছেন। তুলনামূলক গুরুত্বপূর্ণ মোড়গুলোতে একটি গাছে ৮ থেকে ১০টি পর্যন্ত প্রচার বোর্ড টানানো হয়েছে।

এ ব্যাপারে যশোর আঞ্চলিক বন কর্মকর্তা বৃক্ষ গবেষক বলেন, গাছ আমাদের অক্সিজেন দেয়, পরিবেশ ঠিক রাখাসহ জীবনে অনেক উপকারে লাগে। তাই গাছে এভাবে লোহার পেরেক ঠুকে কিছু না ঝুলানোই উচিৎ।

তিনি আরো বলেন, গাছের গায়ে পেরেক ঠুকিয়ে কিছু লাগালে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার তেমন কোনো আইন নেই। সে জন্য আমরা কোনো ব্যবস্থা নিতে পারি না।

এ ব্যাপারে পরিবেশবাদী সাংবাদিক অধ্যাপক আবুল কাশেম বলেন, গাছ যদি কথা বলতে পারতো তা হলে বলতো- পেরেকের ঠোকরে আর কত ক্ষতবিক্ষত করবে তোমরা আমার বুক!


আরো সংবাদ



premium cement