২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তানহার স্বপ্নপূরণে পাশে দাঁড়ালেন হিমু

অনার্স পড়ুয়া তানহার পাশে দাঁড়ালেন হিমু। - ছবি: নয়া দিগন্ত

অদম্য মেধাবী এক শিক্ষার্থীর পাশে দাঁড়িয়েছেন শিক্ষানুরাগী শেখ আমিনুর রহমান হিমু।

মঙ্গলবার বেলা ১১টার দিকে নড়াইল শহরের কুড়িগ্রাম এলাকায় মেধাবী শিক্ষার্থী তানহা ইসলামের হাতে অনার্সে ভর্তির টাকা তুলে দেন গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক বরুণ কুমার বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক ফরহাদ খান, সাজ্জাদ হোসেন, ইমরান হোসেন প্রমুখ। আর্থিক সহযোগিতা পেয়ে হাসি ফোঁটে তানহা ইসলামের মুখে।

তানহা জানান, তিন ভাইবোনের সংসারে বাবার আর্থিক অস্বচ্ছলতার কারণে অনার্সে ভর্তির আশা ছেড়ে দিয়েছিলেন তিনি। বিষয়টি পরিচিত এক সংবাদিককে জানান তানহা। পরবর্তীতে ওই সাংবাদিক শিক্ষানুরাগী শেখ আমিনুর রহমান হিমুকে জানালে তিনি (হিমু) তানহার পাশে দাঁড়ান।

অনার্স প্রথমবর্ষে ভর্তি ফি চার হাজার ৫১০ টাকাসহ মোট পাঁচ হাজার টাকা দিয়েছেন হিমু। এ টাকা পেয়ে তানহা ইসলাম নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে বাংলা বিষয়ে অনার্স প্রথমবর্ষে ভর্তির সুযোগ পেয়েছেন।

তানহা এসএসসি ও এইচএসসিতে এ- পেয়ে উত্তীর্ণ হয়। ছোট ভাই অষ্টম শ্রেণির শিক্ষার্থী। উচ্চ মাধ্যমিক পাসের পর বড় বোনের বিয়ে হয়েছে। তানহার বাড়ি নড়াইলের লোহাগড়ায়। শিক্ষা উপ-বৃত্তির টাকা জমিয়ে এসএসসি ও এইচএসসিতে পড়ালেখা করেছে তানহা।

এ ব্যাপারে গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজের সাবেক অধ্যক্ষ নড়াইলের কুড়িগ্রাম এলাকার বাসিন্দা বরুণ কুমার বিশ্বাস বলেন, শিক্ষাপ্রেমী আমিনুর রহমান হিমু অসাধারণ মানসিকতার পরিচয় দিয়েছেন। অদম্য মেধাবী এক শিক্ষার্থীর পাশে দাঁড়িয়ে তার পড়ালেখার পথ সুগম করে দিয়েছেন তিনি। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য হিমুর মতো ব্যক্তিরা এগিয়ে আসলে আমাদের সমাজের কেউ পিছিয়ে পড়বে না। এ সময় তানহাকে ভালো করে লেখাপড়া করে ‘মানুষের মতো মানুষ’ হওয়ার আহবান জানান শিক্ষাবিদ বরুণ কুমার বিশ্বাস।

শিল্পপতি, শিক্ষানুরাগী ও সমাজসেবক শেখ আমিনুর রহমান হিমু বলেন, শিক্ষার মান উন্নয়নে মেধাবীদের শিক্ষার্থীদের উৎসাহিত করা প্রয়োজন। আমার কথা অর্থের অভাবে যেন নড়াইলের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত না হয়, সেজন্য কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে নড়াইলের আমাদা আদর্শ কলেজে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও গ্রন্থাগার ভবন’ নির্মাণ করা হয়েছে।

এছাড়া সদরের দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে তিন লাখ টাকার অনুদান, লোহাগড়ার ঝামারভোগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বালি ভরাট করে জলাবদ্ধতা দুরকরণ এবং ২০১৭ সালের ৫ আগস্ট লোহাগড়ায় আরএল পাশা সরকারি বিদ্যালয় চত্বরে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত প্রায় ৩০০ শিক্ষার্থীকে সম্মাননা পদক ও আর্থিক অনুদান দেয়া হয়েছে।

২০১৮ সালে নড়াইল ও লোহাগড়ার দুই শতাধিক দরিদ্র এসএসসি পরীক্ষার্থীকে ফরমপূরণে আর্থিক সহযোগিতা এবং লোহাগড়া সরকারি আদর্শ কলেজের ৫০ বছর পূর্তি অনুষ্ঠান উপলক্ষ্যে এক লাখ টাকার অনুদান দিয়েছি। এদিকে, সদরের চরশালিখায় প্রস্তাবিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মসজিদ ও মাদরাসা’ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। এছাড়া নড়াইলে একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা আছে।

জানা যায়, শেখ মোঃ আমিনুর রহমান হিমু ব্যবসার পাশাপাশি রাজনীতিবিদ, সমাজসেবক ও শিক্ষানুরাগী হিসেবে পরিচিত মুখ। ঢাকার মহাখালীতে অবস্থিত ‘সুরাইয়া গ্রুপ’ এর চেয়ারম্যান ও এমডি।

হিমু ব্যবসায়িক কাজে দেশে-বিদেশে ব্যস্ত থাকার পাশাপাশি রাজনীতি ও মাতৃভূমির টানে প্রায়ই ছুটে আসেন নড়াইলের মাটি ও মানুষের কাছে। স্বপ্ন দেখেন উন্নত ও সমৃদ্ধশালী নড়াইল গড়ে তোলার। সেই লক্ষ্যে শিক্ষা, মানবসেবা, প্রতিবন্ধীদের উন্নয়ন, ‘ক্লিন নড়াইল, গ্রিন নড়াইল’ স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করেছেন তিনি। ব্যক্তিগত ভাবে উন্নয়নের পাশাপাশি ‘জনপ্রতিনিধি’ হয়েও জেলার উন্নয়ন করার জন্য আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আমিনুর রহমান হিমুকে নড়াইল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দেখতে চায় দলীয় নেতাকর্মীসহ নির্বাচনী এলাকার বিভিন্ন পেশার মানুষ।

আরো পড়ুন: ছুটি না নিয়েই কর্মস্থল ত্যাগ করেছেন নড়াইল জেলা শিক্ষা কর্মকর্তা

ফরহাদ খান, নড়াইল, ০৬ জুন ২০১৮, ১৯:৫৩

ছুটি না নিয়েই নড়াইল জেলা শিক্ষা কর্মকর্তা এ এস এম আব্দুল খালেক কর্মস্থল ত্যাগ করেছেন ! নিয়মনীতি ভঙ্গ করে কর্মস্থল ত্যাগ করায় শিক্ষা অফিসসহ সংশ্লিষ্টদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। তিনি কবে অফিসে আসবেন, বিষয়টি কেউ বলতে পারেননি। 
এদিকে, অফিসের কোনো কর্মকর্তার উপরও দায়িত্ব অর্পণ করেননি তিনি। বিভিন্ন সূত্রে জানা যায়, অফিস না করেই বুধবার সকালে জেলা শিক্ষা কর্মকর্তা এ এস এম আব্দুল খালেক নড়াইল ত্যাগ করেন। চাকুরি ক্ষেত্রে মাঝে-মধ্যে এমন অনিয়ম করার অভিযোগ রয়েছে এ কর্মকর্তার বিরুদ্ধে। 

এদিকে কয়েকজন শিক্ষক বুধবার জেলা শিক্ষা অফিসে গিয়ে এ কর্মকর্তার দেখা পাননি। এ পরিস্থিতিতে ভূক্তভোগী শিক্ষকেরা তাদের কাজ করতে পারেননি। 

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকার প্রশাসনিক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, জেলা শিক্ষা কর্তকর্তার কর্মস্থল ত্যাগ করতে হলে সংশ্লিষ্ট বিভাগীয় অফিসের উপ-পরিচালকের কাছ থেকে ছুটি নিয়ে কর্মস্থল ত্যাগ করতে হয়। 
এ ক্ষেত্রে অফিসের সহকারী শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে ভারপ্রাপ্তের দায়িত্ব অর্পণ করতে হবে। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনার উপ-পরিচালক নিভা রানী পাঠক জানান, কোন প্রকার ছুটি ছাড়াই তিনি (এ এস এম আব্দুল খালেক) কিভাবে কর্মস্থল ত্যাগ করলেন, এটা আমার বোধগম্য নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা এ এস এম আব্দুল খালেকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি তো সবেমাত্র নড়াইল থেকে আসলাম। খুলনার উপ-পরিচালকের (ডিডি) কাছ থেকে মৌখিকভাবে ছুটি নিয়েছেন বলে দাবি করেন তিনি।

আরো পড়ুন: নড়াইল উন্নয়নের সহযোদ্ধা হলেন মাশরাফি
ফরহাদ খান, নড়াইল, ০৫ সেপ্টেম্বর ২০১৭

নড়াইল উন্নয়নের সহযোদ্ধা হলেন ‘নড়াইল এক্সপ্রেস’ মাশরাফি বিন মর্তুজা। ‘রান ফর নড়াইল’ এর পদযাত্রা অংশগ্রহণের মধ্য দিয়ে এই ক্রিকেট তারকা নড়াইল উন্নয়নের সহযোদ্ধা হলেন। ‘নড়াইল এক্সপ্রেস’ ফাউন্ডেশনের আয়োজনে গতকাল সোমবার জেলা শহরে প্রায় তিন কিলোমিটার সড়কজুড়ে ‘রান ফর নড়াইল’ পদযাত্রা অনুষ্ঠিত হয়। মাশরাফি ছাড়াও এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ^াস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম, পৌরমেয়র জাহাঙ্গীর হোসেন বিশ^াস, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপমহাসচিব জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকুসহ বিভিন্ন পেশার  হাজারো মানুষ। এ সময় ব্যান্ডসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের ঝঙ্কারে মুখরিত হয়ে ওঠে শহর এলাকা। 

মাশরাফি বলেন, আমি একা নই; আমরা সবাই মিলে নড়াইলের উন্নয়নে কাজ করব। পৃথিবীতে কারোর পক্ষে একা কোনো উন্নয়ন ঘটানো সম্ভব নয়। এ লক্ষ্যে সবার পাশে থেকে কাজ করতে চাই। দেশের মধ্যে নড়াইল হবে বাসস্থানের অন্যতম উপযোগী স্থান। 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল