২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বেনাপোল দিয়ে অবাধে ভারতে পাচার হচ্ছে স্বর্নের চালান

-

চোরাকারবারীরা এখন স্বর্ণ পাচারের নিরাপদ রুট হিসাবে ব্যবহার করছে বেনাপোল সীমান্ত সহ পুটখালী, কায়বা, ভুলোট, ধান্যখোলা, দৌলতপুর, শিকারপুর, কাশিপুর ও শালকোনা সীমান্ত। এছাড়া বেনাপোল চেকপোষ্ট দিয়ে ইমিগ্রেশন কাষ্টম এর অনিয়ম ও দূর্নীতিকে কাজে লাগিয়ে পাসপোর্ট যাত্রীরা সীমান্ত পথে ভারতে পাচার করছে স্বর্ণের চালান। প্রায়ই কাষ্টম শুল্ক গোয়েন্দা ও সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যদের হাতে চোরাকারবারিরা আটক হলেও পর্দার আড়ালে থেকে যায় প্রকৃত চোরাকারবারীরা। গত এক বছরে ভারতে পাচারের সময় বেনাপোল চেকপোষ্ট ও সীমান্ত এলাকা থেকে ১১৮ কেজি স্বর্ণ আটক করেছে কাষ্টম শুল্ক গোয়েন্দা ও বিজিবি সদস্যরা।
চোরাকারবারীরা এখন স্বর্ণ পাচারের নিরাপদ রুট হিসাবে ব্যবহার করছে বেনাপোল চেকপোষ্ট ও সীমান্ত পথ। এ পথে ভারতের সাথে ৭০ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। এর মধ্যে পুটখালী, দৌলতপুর, সাদিপুর, গাতিপাড়া ও রঘুনাথপুর সীমান্ত দিয়ে স্বর্ণ ভারতে পাচার হয়ে থাকে।
গত ১ বছরে এ সীমান্ত পথে ভারতে পাচার হওয়ার সময় ৪৯ বিজিবি সদস্যরা ৯৩ কেজি ৫০০ গ্রাম স্বর্ণ সহ ১১ জন চোরাকারবারীকে আটক করতে সক্ষম হয়েছে। যার মুল্য ৪৫ কোটি টাকা বলে বিজিবি জানান। এ সময়ে ২১ বিজিবি সদস্যরা তাদের আওতাভুক্ত তিনটি সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ২৫ কেজি স্বর্ণসহ চারজন চোরাকারবারী আটক করলেও প্রকৃত ব্যবসায়ীরা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাহিরে। আর এসব কারনে এ সীমান্ত পথে বন্ধ হচ্ছেনা স্বর্ণ চোরাচালান। বেনাপোল আন্তজার্তিক চেকপোষ্ট। এখান থেকে কোলকাতার দুরত্ব ৮৪ কিলোমিটার। কম সময়ে বাংলাদশে থেকে ভারতে যাওয়া যায় বলে চোরাকারবারীরা স্বর্ণ নিয়ে পাসপোর্ট যাত্রী হিসাবে ভারতে যাচ্ছে।
এ চেকপোষ্টে পাসপোর্ট যাত্রীর ল্যাগেজ তল্লাশির গত এক বছরে বেনাপোল চেকপোষ্ট থেকে ভারতে স্বর্ণ পাচারের সময় বেনাপোল কাষ্টম শুল্ক গোয়েন্দা সদস্য ৮ কেজি ২০০ গ্রাম স্বর্ণ আটক করেছেন। তবে যারা আটক হচ্ছেন তারা স্বর্ণ বহনকারী। প্রকৃত চোরাকারবারীরা আটক না হওয়ায় চোরাকারবারিরা তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। কম সময়ে অধিক লাভবান হওয়ায় বিভিন্ন পেশার মানুষেরা এ ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে। মাঝে মাঝে প্রশাসনের হাতে ধরা পড়লে মুল ব্যবসায়ীরা থেকে যাচ্ছে ধরা ছোয়ার বাহিরে।
স্বর্ণ চোরাকারবারীরা এমন এক শ্রেণির ব্যক্তিকে বহনকারী হিসেবে ব্যবহার করছে যা দেখলে মনে হয় এরা কখনই এধরনের কাজে জড়িত হতে পারে না। মধ্য বয়স হতে কিশোর বয়সীদের একাজে ব্যবহার করছে স্বর্ণ চোরাকারবারীরা। এরা অধিকাংশ দিন মজুর ও ভ্যান চালক, ইজিবাইক ও সিএনজি চালক। যশোর ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লেঃ কর্নেল আরিফুল হক বলেন সীমান্ত চোরাচালান বন্ধ করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। বেনাপোল চেকপোষ্ট সহ সবকয়টি সীমান্তে নজরদারী বাড়ানো হয়েছে।
খুলনা ২১ বিজিবির ভারপ্রাপ্ত কমান্ডিং মেজর সৈয়দ মোঃ সোহেল আহম্মেদ বলেন অফিসার নানা সীমাবদ্ধতা থাকলেও সীমান্ত চোরাচালান বন্ধ করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। পুটখালী সীমান্তে ৮ কিলোমিটার ক্রাইম ফ্রি জোন ঘোষনা করা হয়েছে। গত ১ বছরে ভারতে পাচারের সময় পুটখালী সীমান্ত থেকে ২৫ কেজি সোনাসহ চারজনকে আটক করা হয়ছে।

 

 


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল