২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চৌগাছায় বেওয়ারিশ কুকুরের উৎপাত বৃদ্ধি

-

যশোরের চৌগাছায় পৌর এলাকায় বেওয়ারিশ কুকুরের উৎপাত বৃদ্ধি পেয়েছে। এসব কুকুরে কামড়ে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে স্কুলগামী শিশু ও পথচারীরা। শহরের বিভিন্ন অলি-গলি, রাস্তায় দল বেঁধে উপদ্রব চালাচ্ছে এসব বেওয়ারিশ কুকুর। পৌরবাসীরা এদের কামড়ে জলাতঙ্ক রোগের আশঙ্কায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। বিশেষ করে স্কুল-মাদরাসা পড়–য়া কোমলমতি ছেলে-মেয়েদের নিয়ে দুশ্চিন্তায় দিন কাটাতে হচ্ছে অভিভাবকদের।

চৌগাছা মডেল হাসপাতাল সূত্রে জানা যায়, প্রায় প্রতিদিনই ৪/৫ জন বেওয়ারিশ কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে প্রাথমিক চিকিৎসা নিতে আসে হাসপাতালে।

এদিকে গত কয়েকদিনের মধ্যে কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে প্রতিষেধক গ্রহণ করেছেন শহর ও শহরতলির বেশ ক’জন শিশু, বৃদ্ধ, যুবক ও মহিলা। চৌগাছা পৌরসভা থেকে জলাতঙ্ক রোগের প্রতিষেধক ভ্যাকসিন পাওয়া যায়। যার প্রতিটির মূল্য ২শ’ টাকা করে। প্রতি ডোজ ৫টি, যার মোট মূল্য এক হাজার টাকা।

পৌর এলাকার আম্রকানন পাড়ার আব্দুল মান্নান জানান, আমার ছোট ছেলে আবু সাঈদ (৯) স্থানীয় বেলা প্রি-ক্যাডেট স্কুলের ছাত্র। কুকুরের ভয়ে তার সাথে প্রতিদিন যাওয়া-আসা করতে হয়। শহরের বিভিন্ন অলি-গলি, রাস্তায় দল বেঁধে বেওয়ারিশ কুকুরের মিছিল দৌড়া-দৌড়ি, কামড়া-কামড়ি ও উপদ্রব চরম আকার ধারণ করেছে।

পৌর কমিশনার আব্দুর রহমান বলেন, জলাতঙ্ক রোগ থেকে বাঁচতে হলে র‌্যাবিস প্রতিষেধক হিসেবে ভারতের বেরোরার নামক ভ্যাকসিন রয়েছে যার মূল্য ৪ হাজার ৫শ’ টাকা। যা গরীব লোকদের বেলায় ব্যবহার করা অসম্ভব। এ ভ্যাকসিন এক দিন পর পর নাভির গোড়ায় দিতে হয়। যা অত্যন্ত কষ্টদায়ক। তাই বিশেষ করে গরীব জনগোষ্ঠী ও কোমলমতি ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে চৌগাছা পৌর শহরের বেওয়ারিশ কুকুর নিধন করা দরকার।

এ ব্যাপারে কমিশনার প্যানেল মেয়র শাহিনুর রহমান শাহিন বলেন, পৌরসভার পক্ষ থেকে প্রতি বছরই বেওয়ারিশ কুকুর নিধন করা হত। কিন্তু মাননীয় হাইকোর্ট কুকুর না মারার জন্য একটি রুল জারি করার ফলে কুকুর মারা বন্ধ হয়ে গেছে। তারপরও আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। শিগগিরই কুকুর নিধন অভিযানে ভিন্ন কৌশল গ্রহণ করা হবে।

এ ব্যাপারে চৌগাছা উপজেলা মডেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আওরঙ্গজেব বলেন, রাবীপুর ও র‌্যাবিক্স ভিসি কোম্পানির ভ্যাকসিন হাসপাতালে সরবরাহ না থাকায় এ সব রোগীকে আমরা চিকিৎসা দিতে পারি না।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল