১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকে গুজব ছড়ানোয় গ্রেফতার ৬

ফেসবুকে গুজব ছড়ানোয় গ্রেফতার ৬। ছবি - নয়া দিগন্ত।

নড়াইলে নিরাপদ সড়ক আন্দোলনের নামে ফেসবুক ও ম্যাঞ্জেজারে বিভিন্ন গুজব ছড়িয়ে দেয়াসহ নাশকতা পরিকল্পনার অভিযোগে ৬ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। আজ মঙ্গলবার দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম।

এর আগে গতকাল দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এদিকে, আজ মঙ্গলবার এই ৬ শিক্ষার্থীর বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলাসহ তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আটককৃত শিক্ষার্থীরা হলেন, যশোরের কোতয়ালী থানার বসুন্দিয়া এলাকার মহিবুল্লাহ গালিব (২০), যশোরের চান্দুটিয়া এলাকার রাকিব হাসান (২২), নড়াইলের নড়াগাতি থানার টোনা গ্রামের মুন্সী সাবের আহম্মেদ (২১) ও মিলন মোল্যা (২০), নড়াগাতি থানার মাউলী গ্রামের রেজা শেখ মিলন (২১) ও কালিয়া উপজেলার চাঁদপুর এলাকার হাসান সরদার (১৯)। আটককৃতরা নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থী। এদের কাছ থেকে পাঁচটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম জানান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের পাশে সুলতান মঞ্চ এলাকায় বসে নিরাপদ সড়ক চাই আন্দোলন ভিন্নখাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছিল এই ৬ শিক্ষার্থী। এছাড়া নিরাপদ সড়ক আন্দোলনের নামে ফেসবুক ও ম্যাঞ্জেজারে বিভিন্ন গুজব ছড়িয়ে দেয়াসহ নাশকতার পরিকল্পনা করছিল তারা।

প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম পিপিএম, সিনিয়র সহকারী পুলিশ সুপার মেহেদী হাসান, সদর থানার ওসি আনোয়ার হোসেন ও ওসি (তদন্ত) হরিদাস রায়।

 

আরো দেখুন: ছাত্রলীগের সংজ্ঞা দিয়ে বহিষ্কার হলো ইবির সেই ছাত্রী

ফেসবুক স্ট্যাটাসে ছাত্রলীগের সংজ্ঞা দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। রোববার রাত ১০টার দিকে নিজের টাইমলাইনে একটি কুরুচিপূর্ণ মন্তব্য করেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের মৌসুমী আক্তার। ওই ছাত্রী লিখেন “নিষিদ্ধ পল্লিতে বেলুন দুর্ঘটনায় যাদের জন্ম তাদেরকে ছাত্রলীগ বলে।”

ইতোপূর্বে এই ছাত্রীর আনিত প্রেম প্রতারণার অভিযোগে চাকরিচ্যুত হন তার বিভাগের এক শিক্ষক। তবে ছাত্রীর দাবি তার আইডি হ্যাকড হয়েছিল। আইডি উদ্ধারের সাথে সাথে উক্ত স্ট্যাটাসটি সরিয়ে নেয়া হয়েছে।


এ ঘটনায় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ওই ছাত্রীকে বহিষ্কার করার আবেদন জানিয়ে প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষাপটে ওই ছাত্রীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। একইসাথে এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেছে প্রশাসন। এছাড়া ছাত্রলীগ সভাপতি বাদি ইবি থানায় একটি অভিযোগও দায়ের করেছেন।

দলীয় ও রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা স্টাটাসের স্ক্রিনশর্ট নিয়ে ফেসবুকে শেয়ার করতে থাকে। একইসাথে তারা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান ও সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। একপর্যায়ে স্ক্রিনশর্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। তবে পরে ওই স্টাটাসটি ছাত্রীর আইডিতে খুঁজে পাওয়া যায়নি। ছাত্রলীগের অভিযোগ স্ট্যাটাসটি ডিলিট করে দেয়া হয়েছে।

এ ঘটনায় সোমবার সকালে ওই ছাত্রীর বিচার দাবি করে ওই ছাত্রীর বিভাগীয় সভাপতি বরাবর লিখিত অভিযোগ করে ছাত্রলীগ। পরে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমানের (কার্যালয়ে) কাছে লিখিত অভিযোগ দেয় নেতা-কর্মীরা। এসময় ছাত্রলীগ কর্মীরা ওই ছাত্রীর তাৎক্ষণিক বহিষ্কার দাবি করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম অব্দুল লতিফ এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সভাপতি সুতাপ কুমার।

পরে দুপুর ২টার দিকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মৌসুমী মৌকে সাময়িক বহিষ্কারের বিষয়টি উল্লেখ করা হয়। একইসাথে তাকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না এ মর্মে সাত দিনের মধ্যে তার কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। ঘটনার সুষ্ঠু তদন্ত করার জন্য ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. রেজওয়ানুল ইসলামকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেছে প্রশাসন। কমিটির অন্য সদস্যরা হলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রভোস্ট প্রফেসর ড. আহসান উল আম্বিয়া এবং সহকারী প্রক্টর এস এম আব্দুর রহিম।

উল্লেখ্য, ওই ছাত্রীর বিরুদ্ধে ইতিপূর্বে নিজ বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক আসাদুজ্জামানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দিয়েছিলেন। এর প্রেক্ষাপটে ওই শিক্ষককে চাকরিচ্যুত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইবি শাখা ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান শাহিন ইবি থানায় একটি অভিযোগ দায়ের করেছেন বলে জানা গেছে। সভাপতি শাহিন বলেন, ‘ছাত্রীর বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে। ছাত্রলীগ নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য কখনই সহ্য করা হবে না।’

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ বলেন, ‘অভিযোগটি আমলে নিয়েছে পুলিশ। মামলার প্রস্তুতি চলছে।’

এ বিষয়ে মৌসুমী মৌ বলেন, ‘আমার আইডিতে কোনো রাজনৈতিক পোস্ট নেই। আইডি আমার নিয়ন্ত্রণে ছিল না। হ্যাকড করা হয়েছিল। স্ট্যাটাসের বিষয়ে আমি কিছুই জানি না।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, ‘মিস কন্ড্যাক্টের আধীনে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।’

দেখুন:

আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল