২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অবৈধ দখলদারদের কবলে মরাভদ্রা নদী

-

খুলনার ডুমুরিয়া উপজেলার মরাভদ্রা নদীটি এখন স্বার্থান্বেষী মহলের দখলে। নদীতে লবণ পানি উঠিয়ে বাঁশ ও নেটপাটা দিয়ে অবাধে চিংড়ি চাষ করছে। ফলে ৩ হাজার মৎস্যজীবী বেকার হয়ে পড়েছে। প্রতিকার চেয়ে গত ২২ জুলাই এলাকাবাসি উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি অভিযোগ দিয়েছে।
খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার সাহস ও ভাদ্রাপাড়া ইউনিয়নের মরাভদ্রাটি ৩ হাজার মৎস্যজীবীর জীবিকার প্রধান উৎস্য। তাছাড়া কৃষি সেচের উৎস, পানি নিষ্কাশন ও দেশীয় প্রজাতির মাছের প্রজনন ক্ষেত্র। এলাকার ৩ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নদীটির উপর নির্ভরশীল।
গতবছর ধরে এলাকার একটি স্বার্থান্বেষীমহল নদীতে লবণ পানি উঠিয়ে বাঁশ ও নেটপাটা দিয়ে চিংড়ি চাষ শুরু করেছে। এতে ঐ নদীতে সাধারণ মানুষের প্রবেশ ও জীবন জীবীকা হুমকি হয়ে পড়েছে। এছাড়া কিছু ভূমি দস্যু নদীর দু’পাড় দখল করে নিয়েছে। ঐ এলাকার হায়দার আলী শেখ, হাফিজুর রহমান, পঞ্চানন বিশ্বাস, বাসুদেব কু-ুসহ অনেকেই জানান; মরাভদ্রা নদীর অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণ না করলে চলতি বর্ষা মৌসুমে জলাবদ্ধতা ও ফসলের মারাত্মক ক্ষতি হবে। মরাভদ্রা নদীর অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণের দাবিতে গত ২২ জুলাই এলাকাবাসি ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি অভিযোগ দিয়েছে।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছা: শাহনাজ বেগম বলেন; এলাকাবাসি অভিযোগ দিয়েছে। পুলিশ প্রশাসন নিয়ে আমি নিজেই উপস্থিত থেকে অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণের ব্যবস্থা করবো।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল