২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শরণখোলায় উম্মূক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় নকলের মহোৎসব

-

বাগেরহাটের শরণখোলায় নকলে বাধা দেয়ায় পরীক্ষার্থীদের হাতে এক শিক্ষা কর্মকর্তা শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছেন। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুরে উপজেলার উম্মূক্ত বিশ্ববিদ্যালয়ের শরণখোলা ডিগ্রী কলেজ কেন্দ্রে।
কলেজ ও শিক্ষার্থীদের সুত্র জানায়, শনিবার সকাল ৯টায় উপজেলার শরণখোলা ডিগ্রী কলেজ কেন্দ্রে বাংলাদেশ উম্মূক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি সমমানের ৩য় সেমিষ্টারের ভূগোল পরীক্ষায় ৪৬জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। ওই দিন সকল ১১টার দিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নুরুজ্জামান খান পরীক্ষার্থীদের কক্ষ পরিদর্শনে গিয়ে নকলের ছড়াছড়ি দেখে হতবাক হন। এসময় এক শিক্ষার্থীর খাতা জব্দ করেন তিনি।
একপর্যায় ৩/৪জন পরীক্ষার্থী ওই শিক্ষা কর্মকর্তার সাথে বাকযুদ্ধে জড়িয়ে পড়ে এবং শারীরিকভাবে লাঞ্ছিত করে। তবে ঘটনার সময় কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা কলেজটির বিজ্ঞান বিভাগের প্রভাষক বিপ্রত রায় ও ব্যবসায় শিক্ষা বিভাগের প্রভাষক হিরু শেখ কোন প্রতিবাদ না করে নিরব দর্শকের ভূমিকা পালন করেন। নাম প্রকাশ না করার শর্তে, এক শিক্ষার্থী বলেন, শিক্ষা কর্মকর্তা টাকার জন্য আমাদের বিরক্ত করেন। তার টাকা ফরম পুরণের সময় কলেজের বাংলা বিভাগের প্রভাষক শারমিন সুলতানার কাছে দেয়া হয়েছে। তার পরেও আমাদের বিরক্ত করবেন কেন?
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা টাকার বিষয়টি অস্বীকার করে বলেন, তিনি পরীক্ষার্থীদের হাতে ব্যাপক নকল দেখে বাধা দেন। পরে পরীক্ষার্থী নামধারী ৩/৪জন বখাটে তার সাথে খারাপ আচরণ করে। এছাড়া কলেজের অধ্যক্ষ মোঃ নুরুল আলম ফকির এলাকায় না থাকায় তিনি বিষয়টি তাকে জানাতে পারেননি।
অপরদিকে, কক্ষপরিদর্শক বিপ্রত রায় ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পরীক্ষার্থীরা অধিকাংশই বয়স্ক হওয়ায় তারা প্রতিবাদ করেন নি। তবে, যা ঘটেছে তা দুঃখজনক। অন্যদিকে, উম্মূক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত পরীক্ষার সার্বিক দায়িত্বে থাকা কর্মকর্তা (হল সুপার) প্রভাষক শারমিন সুলতানা বলেন, বিষয়টি তার জানা নেই।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বলেন,বিষয়টি তার জানা নেই। খোজঁ নিয়ে দেখবেন।


আরো সংবাদ



premium cement